scorecardresearch

আজ গুগল ডুডলে হিন্দি ভাষার সাহিত্যিক মহাদেবী ভার্মা

হিন্দিভাষার সাহিত্যিক মহাদেবী ভার্মার জ্ঞানপীঠ পুরস্কার সম্মানপ্রাপ্তির দিনে তাঁকে স্মরণ করল সার্চ এঞ্জিন গুগল। আজকের ডুডল তাঁকে নিয়েই।

মহাদেবী বর্মাকে গুগলের শ্রদ্ধার্ঘ।

হিন্দিভাষার সাহিত্যিক মহাদেবী ভার্মার জ্ঞানপীঠ পুরস্কার সম্মানপ্রাপ্তির দিনে তাঁকে স্মরণ করল সার্চ এঞ্জিন গুগল। আজকের ডুডল তাঁকে নিয়েই। ১৯৮২ সালের ২৭ এপ্রিল সাহিত্যক্ষেত্রে আজীবন অবদানের জন্য তাঁকে এই পুরস্কার দেওয়া হয়। মহাদেবী বার্মা শুধু একজন কবিই ছিলেন না, ছিলেন একজন স্বাধীনতা সংগ্রামী, একজন শিক্ষাবিদ, এবং নারীঅধিকার রক্ষার এক সৈনিকও।

আরও পড়ুন, সংবাদ জগতের একাল-সেকাল 

জ্ঞানপীঠ পুরস্কারপ্রাপ্তির অনেক বছর আগে, ১৯৫৬ সালে তাঁকে ভূষিত করা হয় পদ্মভূষণে। ১৯৭৯ সালে তিনি পান সাহিত্য একাডেমি পুরস্কার। ১৯৮৮ সালে পদ্মভূষণে সম্মানিত হন মহাদেবী ভার্মা।

মহাদেবী ভার্মা (Express photo)

এদিনের ডুডলে শিল্পী সোনালি জোহরার তুলির টানে উজ্জ্বল হয়েছেন আধুনিক কালের মীরা নামে খ্যাত মহাদেবী ভার্মা। ছবিতে দেখা যাচ্ছে সূর্যাস্তের সময়ে একটি গাছের তলায় বসে লেখায় মগ্ন তিনি। পাশে দেবনগরী হরফে তাঁর লেখার একটি অংশ।

১৯০৭ সালের ২৬ মার্চ ফারুকাবাদের এক গোঁড়া আইনজীবী পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। মায়ের উৎসাহে হিন্দি ও সংস্কৃত ভাষায় লেখালিখি শুরু করেন তিনি। মাত্র ৯ বছর বয়সে বিয়ে হয়ে গেলেও নিজের বাড়িতে থেকেই এলাহাবাদের স্কুলে পড়াশুনো চালিয়ে গিয়েছিলেন তিনি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mahadevi varma honoured with google doodle