বড় খবর

বেলাগাম সংক্রমণ, মহারাষ্ট্রে নাইট কার্ফু ও সপ্তাহান্তে লকডাউনের ঘোষণা

আপাতত করোনা গ্রাফ নিম্নমুখী না হওয়া পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে।

India reports 28,591 new Covid-19 cases on 12 september,2021
দেশের করোনা-গ্রাফ নিম্নমুখী

করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল মহারাষ্ট্র। দিন দিন ভয় ধরাচ্ছে ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ। যার জেরে গোটা রাজ্যে নাইট কার্ফু এবং সপ্তাহান্তে লকডাউন ঘোষণা করল সরকার। অর্থাৎ প্রত্যেকদিন রাত আটটা থেক পরেরদিন ভোর সাতটা পর্যন্ত নাইট কার্ফু জারি থাকবে সর্বত্র। আর সপ্তাহান্তে অর্থাৎ প্রত্যেক শুক্রবার রাত আটটা থেকে সোমবার ভোর সাতটা পর্যন্ত লকডাউন জারি থাকবে রাজ্যে। আপাতত করোনা গ্রাফ নিম্নমুখী না হওয়া পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে।

রাজ্যের মন্ত্রী নবাব মালিক জানিয়েছেন, সপ্তাহান্তে লকডাউন ছাড়াও আগামিকাল, সোমবার রাত আটটা থেকে কড়া নিষেধাজ্ঞা জারি থাকবে শপিং মল, বার-রেস্তরাঁ এবং অন্য হোটেলগুলির জন্য। শুধুমাত্র খাবার ডেলিভারির জন্য সেগুলি খোলা থাকবে। সরকারি অফিসগুলিতে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ হবে। বেসরকারি সংস্থাগুলিকে কর্মীদের ওয়ার্ক-ফ্রম-হোমের ব্যবস্থা করতে হবে। সেইসঙ্গে দিনভর ১৪৪ ধারা জারি থাকবে সর্বত্র।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে বলেছেন, বিমান, ট্রেন এবং বাস স্বাভাবিক ভাবে চলবে। তবে ভিড় করলে চলবে না। জিম এবং ইন্ডোর স্পোর্টস বন্ধ থাকবে। উৎপাদন শিল্প, বিশেষ করে অক্সিজেন নির্ভর শিল্পোদ্যোগগুলিকে কাজ কমাতে হবে। এবং বেশি করে হাসপাতালে চিকিৎসার জন্য অক্সিজেনের সাপ্লাই বাড়াতে হবে। কোনও আবাসনে পাঁচ বা তার বেশি আক্রান্তের সন্ধান পেলেই তাকে কনটেনমেন্ট জোন ঘোষণা করা হবে। নিয়ম ভঙ্গে করলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করবে সরকার। রাজনৈতিক সমাবেশ, মিটির-মিছিল নিষিদ্ধ।

ছবির শুটিং চলবে, তবে ভিড় করলে চলবে না। থিয়েটার এবং নাটকের প্রেক্ষাগৃহ বন্ধ থাকবে। পার্ক, খেলার মাঠ, ধর্মীয় স্থল, সেলুন, বিউটি পার্লার বন্ধ থাকবে বলে জানিয়েছেন মন্ত্রী। নয়া নিয়ম আগামিকাল সোমবার থেকে বলবৎ হবে। এদিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোভিড রিভিউ বৈঠকে মহারাষ্ট্রের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। কেন আক্রান্তের সংখ্যা বাড়ছে তা জানতে তিনি কেন্দ্রীয় প্রতিনিধি দল মহারাষ্ট্রে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Maharashtra announces night curfew weekend lockdown to curb covid 19 spike

Next Story
মোদীর ‘দিদি, ওহ দিদি’ ডাকে আপত্তি TMC-র, টিপ্পনীর অভিযোগে সরব শশী-জুনWest Bengal Election 2021, Prime Minister, Mamata Banerjee, TMC, Agnimitra Paul, June Maliah
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X