বোমা বিস্ফোরণের ছক: মহারাষ্ট্র এটিএসের জালে আরও ২

আরও বিপাকে পড়ল দক্ষিণপন্থী হিন্দু সংগঠন সনাতন সংস্থা। দেশের গুরুত্বপূর্ণ শহরে বোমা বিস্ফোরণের ছক কষার ঘটনার তদন্তে এবার আরও দু'জনকে পাকড়াও করল পুলিশ।

By: Mumbai  Updated: September 9, 2018, 03:36:51 PM

আরও বিপাকে পড়ল দক্ষিণপন্থী হিন্দু সংগঠন সনাতন সংস্থা। বেশ কিছু গুরুত্বপূর্ণ শহরে বোমা বিস্ফোরণের ছক কষার ঘটনার তদন্তে এবার আরও দু’জনকে পাকড়াও করল পুলিশ। শনিবার জলগাঁও জেলা থেকে এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে আরও দু’জনকে গ্রেফতার করল মহারাষ্ট্র পুলিশের গুণ্ডাদমন শাখা। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহরে বোমা বিস্ফোরণের ছক কষেছিল বলে অভিযোগ দক্ষিণপন্থী সংগঠন সনাতন সংস্থার বিরুদ্ধে। সে ঘটনারই তদন্তে ওই দু’জনকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃত দু’জনের মধ্য়ে একজনের বয়স ২৯ ও অপরজন ৩২ বছর বয়সী। ধৃত দুই যুবকেরই বাড়ি জলগাঁও জেলার সাকলি গ্রামে বলে জানানো হয়েছে। রবিবার ধৃতদের আদালতে তোলা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন, গৌরী লঙ্কেশ মৃত্যুবার্ষিকী: তদন্তে সাফল্যের মুখ, গুলি চালিয়েছিল ওয়াগমারেই

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ নিয়ে এই ঘটনায় মোট ৮ জনকে গ্রেফতার করল পুলিশ। চলতি বছরের অগাস্ট মাসে ৬ জনকে গ্রেফতার করেছিল পুলিশ। ধৃতদের মধ্য়ে সনাতন সংস্থার এক সদস্য়ও ছিল। তখন পুলিশের হাতে গ্রেফতার হয়েছিল বৈভব রাউত নামে সনাতন সংস্থার এক সদস্য়। বৈভব রাউত নামে দক্ষিণপন্থী ওই সংগঠনের সদস্য়ের বাড়িতে প্রচুর পরিমাণে বিস্ফোরক মিলেছিল বলে পুলিশ সূত্রে খবর। ওই বিস্ফোরকই মহারাষ্ট্রের বিভিন্ন জায়গায় হামলার জন্য় কাজে লাগানোর কথা ছিল বলে জানা গিয়েছে।

এদিকে গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে অন্যতম অভিযুক্ত অমোল কালেই নরেন্দ্র দাভোলকরের হত্যার মূল চক্রী বলে মনে করছে সিবিআই। চিচওয়াড় থেকে ইঞ্জিনায়ারিঙে ডিপ্লোমাপ্রাপ্ত ৩৭ বছরের অমোল কালে দাভোলকরের হত্যাকারীদের গাড়ি ও আগ্নেয়াস্ত্রের জোগান দিয়েছিল বলে মনে করছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। ২০১৩ সালের ২০ অগাস্ট পুনেতে খুন হন কুসংস্কার বিরোধী আন্দোলনের এই নেতা।

দাভোলকরকে যে দুজন গুলি করে খুন করেছিল বলে অভিযোগ, ঔরঙ্গাবাদের বাসিন্দা সেই দুই ব্যক্তি শচীন  আনদুরে ও শরদ কালাসকরকে গ্রেফতার করা হয়েছে। আনদুরে জেল হেফাজতে রয়েছে, কালাসকর রয়েছে সিবিআই হেফাজতে।

২০১৬ সালে সনাতন সংস্থার সদস্য এবং ইএনটি সার্জন বীরেন্দ্র তাওড়েকে দাভোলকর হত্যা মামলার যড়যন্ত্রের অভিযোগে গ্রেফতার করা হয়েছিল।

আরও পড়ুন, কেরালায় কুয়োর মধ্যে থেকে উদ্ধার সন্ন্যাসিনীর মৃতদেহ

সিবিআইয়ের এক আধিকারিক নাম গোপন রাখার শর্তে জানিয়েছেন, ‘‘বীরেন্দ্র তাওড়ের পর অমোল কালেই এই পরিকল্পনাও অন্যতম ভূমিকা গ্রহণ করেছিল। স্থানীয় বাসিন্দা হওয়ার সুবাদে মোটর সাইকেল এবং আগ্নেয়াস্ত্রের বন্দ্বোস্তও সে-ই করেছিল। এ কথা মনে করার যথেষ্ট কারণ রয়েছে যে ২০১৩ সালে দাভোলকর হত্যা ষড়যন্ত্র সফল হওয়ার পর ২০১৭ সালে গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে অমোল কালে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল।

অন্য়দিকে, নরেন্দ্র দাভোলকর হত্য়াকাণ্ডেও নাম জড়িয়েছে দক্ষিণপন্থী সংগঠন সনাতন সংস্থার। ২০১৬ সালের জুন মাসে নরেন্দ্র দাভোলকর হত্য়াকাণ্ডে সিবিআইয়ের হাতে গ্রেফতার হয় ডাক্তার বীরেন্দ্র তাবদে। ধৃত ওই ইএনটি সার্জেন সনাতন সংস্থার সদস্য় বলে জানতে পেরেছে পুলিশ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Maharashtra ats arrests two more men

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X