বড় খবর

কৃষিঋণ মকুব, চাকরিতে স্থানীয়দের ৮০ শতাংশ সংরক্ষণ, মহারাষ্ট্রে জোট সরকারের অভিন্ন ন্যূনতম কর্মসূচি ঘোষিত

কর্মসূচিতে স্থান পেয়েছে বেরোজগারি, মহিলা, শিক্ষা, নগরোন্নয়ন, স্বাস্থ্য, শিল্প, সামাজিক ন্যায়, পর্যটন ইত্যাদি ইস্যুও।

Maharashtra, Common Minimum Programme
ফাইল ফোটো
মহারাষ্ট্রে কংগ্রেস-এনসিপি-শিবসেনা জোট ন্যূনতম অভিন্ন কর্মসূচি ঘোষণা করল। এই কর্মসূচিতে কৃষিঋণ মকুব ও স্থানীয়দের জন্য চাকরিতে ৮০ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করা হয়েছে।

এক সাংবাদিক সম্মেলনে শিবসেনা নেতা একনাথ শিণ্ডে বলেন, “মহারাষ্ট্রে কৃষকরা সমস্যার মুখে পড়েছেন। সরকার কৃষকদের সমস্ত রকম সাহায্য করবে। এটা একটা শক্তিশালী সরকার হতে চলেছে।”

ন্যূনতম অভিন্ন কর্মসূচিতে শস্যবিমা, কৃষিঋণ মকুব ও কৃষিপণ্যের লাভজনক দাম সহ কৃষকদের আরও কিছু নিশ্চয়তা দেওয়া হয়েছে।

রাজ্য জুড়ে প্রতিটি তালুকে ১ টাকার ক্লিনিক খোলার কথা বলা হয়েছে কর্মসূচিতে। এখানে জনগণের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। রাজ্যের সব নাগরিককে স্বাস্থ্যবিমার আওতায় আনার কথাও বলা হয়েছে অভিন্ন ন্যূনতম কর্মসূচিতে। ১০ টাকায় পেট ভরা খাবার দেওয়ার যে প্রচার শিবসেনা ভোটের আগে করেছিল, অভিন্ন ন্যূনতম কর্মসূচিতে তার কথাও বলা হয়েছে।

কংগ্রেস-এনসিপি-শিবসেনার অভিন্ন ন্যূনতম কর্মসূচির ঘোষণা হয়েছে উদ্ধব ঠাকরের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবার আগেই। কর্মসূচিতে স্থান পেয়েছে বেরোজগারি, মহিলা, শিক্ষা, নগরোন্নয়ন, স্বাস্থ্য, শিল্প, সামাজিক ন্যায়, পর্যটন ইত্যাদি ইস্যুও।

মহারাষ্ট্র সরকার রাজ্যের মন্ত্রিসভা ও জোটসঙ্গীদের মধ্যে সমন্বয়ের জন্য দুটি প্যানেল বানাবে বলে অভিন্ন ন্যূনতম কর্মসূচিতে উল্লেখ করা হয়েছে।


একনাথ শিণ্ডে জানিয়েছেন নানার তৈল সংশোধনাগার প্রকল্প ও বুলেট ট্রেন প্রকল্পের বিষয়ে বৃহ্স্পতিবারের মন্ত্রিসভা বৈঠকে আলোচনা হবে। এদিন শপথ গ্রহণের পর মন্ত্রিসভার বৈঠক হবে বলে জানিয়েছেন এনসিপি নেতা জয়ন্ত পাটিল।

সংবাদসংস্থা এএনআই শিণ্ডেকে উদ্ধৃত করেছে। তিনি বলেছেন, “সমস্ত বর্তমান এবং নতুন সংস্থায় স্থানীয়দের জন্য ৮০ শতাংশ সংরক্ষণের বিষয়টি বাধ্যতামূলক করা হবে এবং এ সংক্রান্ত আইনও আনা হবে।”

অভিন্ন ন্যূনতম কর্মসূচিতে নারী নিরাপত্তা এবং সুযোগবঞ্চিত মেয়েদের শিক্ষার নিশ্চয়তা, বস্তি সংস্কার কর্মসূচিতে সংশোধনীর কথাও উল্লেখ করা হয়েছে।

 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Maharashtra congress ncp shiv sena common minimum programme farm loan waive 80 percent reservation for locals in jobs

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com