scorecardresearch

মহারাষ্ট্রে ফের বাড়ল লকডাউন মেয়াদ, গোয়া বন্ধ করল পাব-বার

ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনকে বড় সার্টিফিকেট দিলেন মার্কিন অতিমারী বিশেষজ্ঞ তথা হোয়াইট হাউসের মেডিক্যাল উপদেষ্টা ড. অ্যান্টনি ফাউচি।

Lock Down in Maharashtra and Goa, Corona in Maharashtra, Covid in Goa, Covaccine, US
ফাইল ছবি

আরও ১৫ দিন মহারাষ্ট্রে বাড়ছে লকডাউন। বুধবার জানান সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপ। তিনি বলেছেন, ‘পুনে-সহ বেশ কয়েকটি শহরে ফের বেড়েছে সংক্রমণ। সেই কথা মাথায় রেখে আরও ১৫ দিনের জন্য বাড়ানো হচ্ছে লকডাউন।

বুধবার গোয়া প্রশাসনও লকডাউনের ঘোষণা করেছে। বৃহস্পতিবার থেকে সোমবার সকাল পর্যন্ত গোয়ার ক্যাসিনো, হোটেল এবং পাবগুলি বন্ধ থাকবে বলে জানিয়েছে গোয়া সরকার। বাড়তে থাকা সংক্রমণের দিকে নজর রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধুমাত্র হোটেলের খাবার প্রস্তুত করার পরিষেবা চালু থাকবে বলে বুধবার জানিয়েছে গোয়া সরকার। তবে এই সিদ্ধান্তে প্রভাব পড়বে না হোটেল ব্যবসায়। এমনটাই জানিয়েছে রাজ্য প্রশাসন।

এদিকে, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনকে বড় সার্টিফিকেট দিলেন মার্কিন অতিমারী বিশেষজ্ঞ তথা হোয়াইট হাউসের মেডিক্যাল উপদেষ্টা ড. অ্যান্টনি ফাউচি। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে তিনি জানান, ভারতের তৈরি কোভ্যাক্সিন করোনাভাইরাসের ৬১৭টি ভ্যারিয়েন্টকে নির্মূল করতে সক্ষম। দৈনিক ভিত্তিতে তথ্য খতিয়ে দেখে এই সিদ্ধান্তে এসেছেন মার্কিন বিশেষজ্ঞরা। এমনটাই জানিয়েছেন ফাউচি।

তিনি আরও সতর্ক করেছেন, ভারতে এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে টিকাকরণই হল একমাত্র প্রতিরোধ ভাইরাসের বিরুদ্ধে। দ্য নিউ ইয়র্ক টাইমস মঙ্গলবার একটি প্রতিবেদনে লিখেছে, কোভ্যাক্সিন টিকা শরীরে প্রতিরোধ সিস্টেমকে ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি করতে শেখায়। অ্যান্টিবডিগুলি প্রোটিনে ভরপুর হয়। ভাইরাসের কার্যক্ষমতা কমে যায় এতে।

প্রসঙ্গত, ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির সঙ্গে যৌথ উদ্যোগে ভারত বায়োটেক কোভ্যাক্সিন টিকা তৈরি করেছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চেও এই উদ্যোগে শামিল ছিল। গত ৩ জানুয়ারি কোভ্যাক্সিনকে ছাড়পত্র দেয় কেন্দ্র। ট্রায়ালে দেখা গিয়েছিল, ৭৮ শতাংশ কার্যকরী এই টিকা।

হোয়াইট হাউসের করোনা সংক্রান্ত রেসপন্স টিমের বরিষ্ঠ উপদেষ্টা ড. অ্যান্ডি স্লাভিট জানিয়েছেন, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের একটি প্রতিনিধি দল ভারতে গিয়েছেন সহযোগিতার জন্য। ইতিমধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করে এই বিপদের সময়ে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra extends lockdown another 15 days while goa imposes the same for next 5 days national