scorecardresearch

বড় খবর

মহারাষ্ট্রে ফের কৃষক আন্দোলন, নাসিক-মুম্বই পদযাত্রা শুরু

ঋণ মকুব-সহ একাধিক দাবি নিয়ে মিছিলে হাঁটবেন কৃষকরা। চলতি মাসের ২৭ তারিখ মুম্বই বিধানসভা চত্বরে শেষ হবে এই পদযাত্রা।

মহারাষ্ট্রে ফের কৃষক আন্দোলন, নাসিক-মুম্বই পদযাত্রা শুরু
চলতি মাসের ২৭ তারিখ মুম্বই বিধানসভা চত্বরে শেষ হবে এই পদযাত্রা। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

আবারও এক কৃষক আন্দোলনের ঢেউ আছড়ে পড়ছে বাণিজ্যনগরীতে। আজ থেকে ৭ দিন ধরে কৃষকদের পদযাত্রা কর্মসূচি শুরু হচ্ছে। নাসিক থেকে হাজার হাজার কৃষকরা পায়ে হেঁটে পৌঁছোবেন মুম্বইয়ে। ঋণ মকুব-সহ একাধিক দাবি নিয়ে মিছিলে হাঁটবেন কৃষকরা। চলতি মাসের ২৭ তারিখ মুম্বই বিধানসভা চত্বরে শেষ হবে এই পদযাত্রা। উল্লেখ্য, গতবছরও বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে মুম্বইয়ে প্রায় ৪০ হাজার কৃষক পদযাত্রায় শামিল হয়েছিলেন। প্রথমবার পদযাত্রার পর বছর গড়ালেও কোনও প্রতিশ্রুতিই পূরণ হয়নি, এ দাবিতেই ফের এহেন কর্মসূচি বলে জানিয়েছেন কৃষকদের একাংশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই নাসিকে এসে পৌঁছেছেন প্রায় ৭ হাজার ৫০০ জন কৃষক। উল্লেখ্য, পদযাত্রার অনুমতি না দেওয়া নিয়ে মঙ্গলবার নাসিক পুলিশের সঙ্গে বিতণ্ডা বাঁধে কৃষকদের একাংশের। কৃষকদের ঋণ পুরোপুরি মকুব করার পাশাপাশি স্বামীনাথন কমিশনের সুপারিশ বাস্তবায়িত করার দাবিও রয়েছে কৃষকদের। মহারাষ্ট্রে বিভিন্ন মন্দির সংলগ্ন যেসব জমি রয়েছে তা চাষের জন্য কৃষকদের দেওয়ার দাবিও সরকারের কাছে রেখেছে অল ইন্ডিয়া কিষাণ সভা।

আরও পড়ুন, আদালত অবমাননায় দোষী সাব্যস্ত অনিল অম্বানি

কৃষকদের পদযাত্রা কর্মসূচি প্রসঙ্গে সিপিআই(এম) বিধায়ক জিভা পাণ্ডু গভিট বলেন, ‘‘বৃহস্পতিবার সকাল থেকে আমরা পদযাত্রা শুরু করব। যেসব কৃষকের পথ আটকানো হয়েছে, আশা করছি তাঁরাও আমাদের সঙ্গে যোগ দিতে পারবেন। আমরা মুম্বইয়ে পায়ে হেঁটে যাব। গত বছর যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা কেন পূরণ করা হল না, এর জবাব চাই সরকারের থেকে।’’

অন্যদিকে, পদযাত্রা কর্মসূচি না করে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে সরকার পক্ষ। যদিও ওই বিধায়ক বলেন, ‘‘যদি আমাদের সমস্যা মিটে যেত, তবে কেন আমরা এত মানুষকে নিয়ে ১৮০ কিমি হাঁটতাম? প্রতিশ্রুতি পূরণে সরকারের সৎ হওয়া উচিত।’’ অল ইন্ডিয়া কিষাণ সভার তরফে জানানো হয়েছে, আলোচনায় বসতে তাঁরা রাজি। কিন্তু সরকার কথা দিয়ে কথা রাখেনি।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra farmers protest march to mumbai from today nashik