scorecardresearch

বড় খবর

করোনা কার্ফুতে কাজ হচ্ছে না, সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটবে মহারাষ্ট্র?

আগামী দুদিনের মধ্যে পূর্ণাঙ্গ লকডাউন ঘোষণা করতে পারেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

Maharashtra, Coronavirus, Curfew, Lockdown, Uddhav Thackeray
ফাইল চিত্র

নাইট কার্ফু এবং ১৪ দিনের করোনা কার্ফুর পর এবার সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটতে চলেছে মহারাষ্ট্র সরকার। সংক্রমণের বাড়বাড়ন্তে আগামী দুদিনের মধ্যে পূর্ণাঙ্গ লকডাউন ঘোষণা করতে পারেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। এমনটাই সূত্রের খবর। সোমবারই রাজ্যে মুদি দোকানগুলির কাজের সময় কমিয়ে দিয়েছে প্রশাসন। এখন থেকে সকাল সাতটা থেকে বেলা এগারোটা পর্যন্ত খোলা থাকবে মুদি দোকানগুলি।

রাজ্যের উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ারের নেতৃত্বে একটি জরুরি বৈঠকে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দোকানগুলি নিয়ে সিদ্ধান্ত হয়। বৈঠকে ছিলেন স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে। তিনি বলেছেন, “বিনা কারণে মানুষের ঘোরাঘুরি বন্ধ করতেই হবে। এই কারণেই মুদি দোকানগুলি মাত্র চার ঘণ্টা খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাহলে মানুষ জিনিস কেনার নামে রাস্তায় অকারণে ঘোরাঘুরি করবেন না।”

সরকারের শীর্ষ আধিকারিকরা জানিয়েছেন, সংক্রমণের চেন ভাঙার জন্য এমন কঠোর সিদ্ধান্ত নেওয়া ছাড়া উপায় ছিল না। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে। পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে, বিনা কারণে রাস্তায় মানুষের ঘোরাঘুরি বন্ধ করতে হবে। অকারণে ভিড় করার জন্য পুলিশকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

রাজ্যের পুনর্বাসন ও ত্রাণ মন্ত্রী বিজয় ওয়াডেত্তিয়ার জানিয়েছেন, দিল্লি সরকারের ৬ দিনের সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্তকে নজরে রেখেছে মহারাষ্ট্র সরকার। তার উপর ভিত্তি করে সরকার পরবর্তী সিদ্ধান্ত ঘোষণা করবে। তাঁর দাবি, “কার্ফুর জেরে করোনা সংক্রমণে লাগাম পরানোর উদ্দেশ্য কার্যত সফল হচ্ছে না। বহু ব্যবসায়ী লকডাউনের বিরোধিতা করেছেন। কিন্তু এখন নিত্য প্রয়োজনীয় জিনিসের দোকানদাররাই ১০০ শতাংশ লকডাউনের দাবি জানাচ্ছেন। এই তথ্য মুখ্যমন্ত্রীকে জানানো হয়েছে। মন্ত্রিসভার বৈঠকের পর আগামী দুদিনের মধ্যে সম্পূর্ণ লকডাউন নিয়ে ঘোষণা করা হবে।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra lockdown call likely in two days