scorecardresearch

মৃত শিশুকন্যার দেহে মিলল সোয়াইন ফ্লু ভাইরাস, জারি উদ্বেগ!

একটি আবাসিক স্কুলের প্রায় ২২৪ জন পড়ুয়ার নমুনা পরীক্ষা করা হয়। দেখা যায় ১৩ জন পড়ুয়ার সোয়াইন ফ্লু’র উপসর্গ রয়েছে।

রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয় H1N1 ভাইরাসের (সোয়াইন ফ্লু) সংক্রমণের কারণেই মৃত্যু হয়েছে ৯ বছরের ওই শিশুকন্যার।

সোয়াইন ফ্লু’য়ে আক্রান্ত হয়ে মৃত্যু হল ৯ বছরের শিশুকন্যা্র। সারিকা ভগত নিমলা নামে বছর নয়েকের ওই শিশুকন্যা বেশ কিছুদিন ধরেই জ্বর, সর্দি , শ্বাসকষ্ট সহ অন্যান্য উপসর্গে ভুগছিলেন। গত ১০ জুলাই তার মৃত্যু হয়। এরপর রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয় H1N1 ভাইরাসের (সোয়াইন ফ্লু) সংক্রমণের কারণেই মৃত্যু হয়েছে ৯ বছরের ওই শিশুকন্যার।

এদিকে মহারাষ্ট্রে সোয়াইন ফ্লু’তে চলতি বছরে দেশের প্রথম মৃত্যুর ঘটনা সামনে আসতেই ছড়িয়েছে আতঙ্ক। গত সপ্তাহেই মহারাষ্ট্রের একটি আবাসিক স্কুলের প্রায় ২২৪ জন পড়ুয়ার নমুনা পরীক্ষা করা হয়। দেখা যায় ১৩ জন পড়ুয়ার সোয়াইন ফ্লু’র উপসর্গ রয়েছে। তাদের মধ্যে ৭ জন সোয়াইন ফ্লু’তে আক্রান্ত। সেই সঙ্গে এক পড়ুয়ার শরীরে মেলে জিকা ভাইরাসের উপস্থিতি।

শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচ কিলোমিটার এলাকার মধ্যে জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে তালাসারিতে ইতিমধ্যেই ১৫ জনের শরীরে মিলেছে H1N1 ভাইরাস। মহারাষ্ট্রের বিখ্যাত ভাইরোলজিস্ট ডাঃ মহেন্দ্র জগতাপ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, “সকল আক্রান্তদের ওপর বিশেষ নজর রাখা হচ্ছে তবে আপাতত সকলের অবস্থাই স্থিতিশীল। সাত বছরের এক শিশুর শরীরে জিকা ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গেছে এই নিয়ে এটা রাজ্যের দ্বিতীয় ঘটনা”।

আরও পড়ুন: [বিরাট বদল আবহাওয়ায়, সোমবার থেকেই মুষলধারে বৃষ্টি জেলায়-জেলায়]

জিকা ভাইরাসের দাপট রুখতে বিশেষ সতর্কতা অবলম্বন করেছে রাজ্য প্রশাসন। আশ্রম শালার আশেপাশের পাঁচটি গ্রামের ৯৫ জন গর্ভবতী মহিলার উপরও বিশেষ নজর দেওয়া হয়েছে। তাদের মশারি ও অন্যান্য যাবতীয় সরঞ্জাম প্রশাসনের তরফে বিতরণ করা হয়েছে। ডাঃ অরবিন্দ একা-এর নেতৃত্বে একটি উচ্চ-পর্যায়ের দল গঠন করা হয়েছে। তাঁরা রাজ্যের সামগ্রিক পরিস্থিতির ওপর নজর রেখে চলেছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra records first swine flu death in palghar district