scorecardresearch

বড় খবর

ফেব্রুয়ারির পর মহারাষ্ট্রে রেকর্ড সংক্রমণ, ভিড়ে মাস্ক পরার আবেদন

ভিড়ে মাস্ক পরার আবেদন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর!

ফেব্রুয়ারির পর মহারাষ্ট্রে রেকর্ড সংক্রমণ, ভিড়ে মাস্ক পরার আবেদন
আতঙ্ক জিইয়ে রেখেছে করোনা।

ফেব্রুয়ারির পর মহারাষ্ট্রে গতকাল করোনা সংক্রমণে রেকর্ড। একদিনে রাজ্যে আক্রান্ত ১৩৫৭ জন। এর মধ্যে শুধু মুম্বইতে আক্রান্ত ৮৮৯, নাভি মুম্বইয়ে ১০৪, থানেতে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯১ জন।চলতি বছর ২০ ফেব্রুয়ারি মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ছিল ১৪৫৭।

মুম্বই সহ মহারাষ্ট্রে করোনা পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে। তবে এই মুহূর্তে রাজ্য সরকারের তরফে সকলের জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে না। এমনটাই জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে।

শনিবার এক সাংবাদিক সম্মেলনে তিনি স্পষ্ট ভাবে উল্লেখ করেছেন যে রাজ্য সরকার এই মুহূর্তে রাজ্য মাস্ক পড়া বাধ্যতামূলক করার ব্যাপারে কোন সিদ্ধান্ত নেয়নি। তবে তিনি সাধারণ লোকেদের কাছে ভিড় জায়গায় মাস্ক ব্যবহার করার জন্য আবেদন করেছেন।

পুনেতে এদিন এক মিডিয়া কনফারেন্সে বক্তব্য রাখার সময় তিনি বলেন, “মুম্বই, থানে, পালঘর, পুনে এবং রায়গড়ের মতো জেলাগুলিতে করোনার বাড়বাড়ন্ত নজরে এসেছে। সরকার পরিস্থিতির ওপর কড়া নজর রাখছে। এই বিষয়ে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ইতিমধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য একটি চিঠি পাঠিয়েছে। তোপে বলেন, ইতিমধ্যেই রাজ্য প্রশাসনের তরফে কোভিড কেয়ার সেন্টার গুলিকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। পাশাপাশি টিকাকরণের ক্ষেত্রে গতি আনতে বিএমসির আধিকারিকদের সঙ্গে এক আলোচনাও করা হয়েছে।

এই সপ্তাহের শুরুতেই মাস্ক রাজ্যে মাস্ক পরা বাধ্যতামূলক বলে মিডিয়া রিপোর্টে উল্লেখ করা হয়। সে প্রসঙ্গে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বলেন, ” বিষয়টি তেমন নয়। রাজ্যে করোনা সংক্রমণ মাথাচাড়া দেওয়ায় মানুষের কাছে প্রশাসনের তরফে আবেদন ভিড় জায়গায় মাস্ক পরে চলুন। পাশাপাশি কোভিড বিধি মেনে চলুন। যে কোন মূল্য আমাদের করোনা সংক্রমণকে রুখতে হবে”।

করোনা কাঁপুনি ধরাচ্ছে বানিজ্যনগরীতে। রোজই বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। পুনে, থানে, রায়গড় এবং পালঘর সহ মুম্বাই এবং শহরতলির ছ’টি জেলার মধ্যে সাপ্তাহিক কোভিড পজিটিভিটি হার এবং সক্রিয় রোগীর সংখ্যা রেকর্ড হারে বেড়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব এই নির্দেশে রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিবকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চিঠিও দিয়েছেন। স্বভাবতই নড়েচড়ে বসেছে প্রশাসন। ফের এক দফায় করোনা পরীক্ষায় জোর দিতে নির্দেশ বৃহন্মুম্বই পুরসভার কমিশনার ইকবাল সিং চাহালের। এরই পাশাপাশি শহরে করোনার টিকাকরণ অভিযানও দ্রুত হারে পরিচালনার পরামর্শ কমিশনারের।

আরও পড়ুন: KK-র স্ত্রীকে চাকরি-নগদ ৫ লক্ষ দেবেন মমতা! বিস্ফোরক দাবি তসলিমার

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এক চিঠিতে রাজ্য জুড়ে কঠোর নজরদারি বজায় রাখার আহ্বান জানিয়েছেন। রাজ্যে গত এক সপ্তাহের মধ্যে রেকর্ড হারে বেড়েছে সংক্রমণ। ২৭ মে রাজ্য অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা ছিল ২৪৭১জন। সেখান থেকে ৩ জুন এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪,৮৮৩-তে। সেই সঙ্গে ইতিবাচক হার বেড়ে হয়েছে ১.৫ শতাংশ ৩.১ শতাংশে । পরিসংখ্যান অনুসারে গত এক মাসে মহারাষ্ট্রে অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা বেড়েছে তিনগুণ।

২৭ মে থেকে ২ জুন সপ্তাহে, মুম্বাই শহরতলিতে ২৩৩০টি, মুম্বাইতে ৯৯৪টি, থানে ৫৭৫টি, পুনেতে ৩৮২টি, রায়গড়ে ১২০টি এবং পালঘরে ৫৫টি করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। রাজ্যের স্বাস্থ্য বিভাগের রিপোর্ট অনুসারে, শুক্রবার পর্যন্ত রাজ্যে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৫,১২৭ জন।

কোভিডের এই বাড়বাড়ন্ত নিয়ে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে কথা বলার সময় রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব ডঃ প্রদীপ ব্যাস বলেছেন, “মানুষের মধ্যে করোনা নিয়ে ভয়ভীতি অনেকটাই কমে গেছে, তারা একে অপরের সঙ্গে কোভিড বিধি না মেনেই মেলামেশা করছেন যার ফলেই সংক্রমণ বেড়েছে হুহু করে”। সেই সঙ্গে নতুন সংক্রমণের কারণ হিসাবে ওমিক্রনের নয়া প্রজাতিকেও দুষেছেন তিনি। রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুসারে ৩১ মে পর্যন্ত রাজ্যে মোট ১৬,৩৬,৩২০ জন কোভিডের বুস্টার ডোজ গ্রহণ করেছেন। কোভিড টাস্ক ফোর্সের অন্যতম সদস্য ডাঃ প্রদীপ আওয়াতে বলেন, ” এখনও অনেকেই বুস্টার ডোজ গ্রহণ করেননি ফলে করোনা ফের রাজ্যে তার আধিপত্য জানান দিচ্ছে”।

এর মধ্যেই গত ২৪ ঘন্টায় রাজ্যে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩৫৭ জন। তার মধ্যে শুধুমাত্র মুম্বইতে নতুন করে আক্রান্তের সংখ্যা ৮৮৯। এই নিয়ে টানা চারদিন মুম্বইয়ে আক্রান্তের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। সংক্রমণ রুখতে কড়া রাজ্য সরকার কড়া পদক্ষেপ গ্রহণ করছে। রাজ্যে সব জেলার আধিকারিকদের করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে বেশ কিছু গাইডলাইনও দিয়েছে রাজ্য প্রশাসন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra records over 1 3k covid cases highest since feb 20