scorecardresearch

বড় খবর

শ্রদ্ধা হত্যার জের: ভিনধর্মে বিবাহ, মহিলা নিরাপত্তায় গঠিত বিশেষ প্যানেল

কমিটিতে মোট ১২ জন সদস্য থাকবেন

শ্রদ্ধা হত্যার জের: ভিনধর্মে বিবাহ, মহিলা নিরাপত্তায় গঠিত বিশেষ প্যানেল

মহারাষ্ট্রের শিন্দে সরকার ভিনধর্মে বিবাহ সম্পর্কিত বিস্তারিত তথ্য সংগ্রহ করার জন্য একটি প্যানেল গঠন করেছে। এই ধরনের বিবাহে দম্পতিদের সম্পর্কে সম্পূর্ণ তথ্য নথিবদ্ধ করতে আন্তঃধর্মীয় বিবাহ-পারিবারিক সমন্বয় কমিটি (রাজ্য স্তর) নামে একটি প্যানেল গঠন করা হয়েছে। রাজ্যের মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী তথা বিজেপি নেতা মঙ্গল প্রভাত লোধার নেতৃত্বে কমিটি এই ধরনের বিবাহে মহিলাদের সহায়তা প্রদানের করবেন। বিশেষ করে যে সকল মহিলা লিভ-ইন রিলেশনশিপে থেকে নানান আইনি সমস্যায় ভুগছেন তাদের সহায়তা প্রদান করবে এই কমিটি।

সরকারের জারি করা প্রস্তাব অনুসারে, এই উদ্যোগটি মহিলা এবং তাদের পরিবারের মধ্যে চলমান বিরোধ নিরসনের জন্য একটি ‘প্ল্যাটফর্ম’ হয়ে উঠবে। কমিটিকে কেন্দ্রীয় এবং রাজ্য স্তরে নীতিগুলি মূল্যায়ন, কল্যাণমূলক প্রকল্প এবং সমস্যা সম্পর্কিত আইন সমাধান সংক্রান্ত পরামর্শ দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে।

কমিটিতে ১২ জন সদস্য থাকবেন

প্রস্তাবে বলা হয়েছে, কমিটিতে ১২ জন সদস্য থাকবেন, যাদেরকে সরকারি-বেসরকারি বিভিন্ন ক্ষেত্র থেকে নিয়োগ করা হবে। ১৯ নভেম্বর, মন্ত্রী লোধা রাজ্যের মহিলা কমিশনারকে নির্দেশ দিয়েছিলেন যে মহিলারা তাদের পরিবারের সম্মতি ছাড়াই বিয়ে করেছেন তাদের চিহ্নিত করতে হবে এবং প্রয়োজনে তাদের সুরক্ষা দেওয়ার জন্য একটি বিশেষ ‘স্কোয়াড’ গঠন করতে হবে।

শ্রদ্ধা খুনের পর সরকার কড়া পদক্ষেপ নিচ্ছে

শ্রদ্ধা ওয়াকার খুনের ঘটনার পরই নড়েচড়ে বসে সরকার। এ বিষয়ে জেলা ম্যাজিস্ট্রেটদের সঙ্গে নিয়মিত বৈঠক করার দায়িত্ব দেওয়া হয়েছে কমিটিকে। এটি প্রধানত আন্তঃবর্ণ এবং আন্তঃধর্মীয় বিবাহ সম্পর্কে তথ্য সংগ্রহের জন্য সাতটি বিষয়ের ওপর পর্যালোচনা করবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra sets up panel to track interfaith intercaste marriages