গান্ধী জয়ন্তীতে রাজঘাটে শ্রদ্ধাজ্ঞাপন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর, টুইটে বার্তা মমতার

মোদী টুইটে বলেন, "বাপুর সত্য, অহিংসা এবং ভালবাসার বার্তা সমাজে সম্প্রীতি এবং সাম্যতা বয়ে নিয়ে বিশ্ব কল্যাণের পথ প্রশস্ত করে।"

By:
Edited By: Pallabi Dey New Delhi  Updated: October 2, 2020, 01:07:49 PM

জাতির জনক মোহনদাস করমচাঁদ গান্ধী ও লাল বাহাদুর শাস্ত্রীর জন্মবার্ষিকীতে রাজঘাটে এবং বিজয়ঘাটে দুই নেতাকে শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুই রাষ্ট্রনেতার জন্মজয়ন্তীর প্রাক্কালে জাতির উদ্দেশ্যে ভাষণে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সত্য ও অহিংসার আদর্শ অনুসরণ করার জন্য জনগণকে আবেদন জানান। তিনি নাগরিকদের একটি পরিচ্ছন্ন ও সমৃদ্ধ ভারতের জন্য প্রচেষ্টা করার কথাও বলেন।

গান্ধীজির ১৫১ তম জন্মবার্ষিকীতে ফুল-মালায় তাঁকে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন মোদী। এদিন রাষ্ট্রপতি টুইটে বলেন, “গান্ধী জয়ন্তীতে বাপুকে শ্রদ্ধা জানাচ্ছি। তাঁর সত্য, অহিংসা এবং ভালবাসার বার্তা সমাজে সম্প্রীতি এবং সাম্যতা বয়ে নিয়ে বিশ্ব কল্যাণের পথ প্রশস্ত করে। তিনি আজও সমস্ত মানবতার জন্য অনুপ্রেরণার উৎস হিসাবে রয়েছেন।”

শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহাত্মা গান্ধীকে তাঁর জন্মবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করেছেন। তৃণমূল সুপ্রিমো বলেন, গান্ধীজির দর্শন আগের তুলনায় এখন অনেক বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে। টুইটে মুখ্যমন্ত্রী বলেন, “মহাত্মা গান্ধীর তাঁর ১৫১ তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করছি। গান্ধীজী, নেতাজি, রবীন্দ্রনাথ ঠাকুর ঠাকুর, মওলানা আজাদ, আম্বেদকর এবং অন্যদের মতো স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য অক্লান্তভাবে লড়াই করেছিলেন। আমরা কি এত সহজেই সেই স্বাধীনতা ছেড়ে দেব? বাপুর দর্শনের চেয়ে এখন আরও প্রাসঙ্গিক হয়ে উঠেছে।”

আরেকটি টুইটে মমতা জানিয়েছেন, “আসুন, গান্ধীজির অহিংসা দর্শনের স্মরণে আজ আমরা আন্তর্জাতিক অহিংস দিবসটি হিসেবে এই দিনটিকে উদযাপন করি। পূর্ব মেদিনীপুর জেলায় গান্ধীজির স্মরণে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করছে পশ্চিমবঙ্গ সরকার। তরুণ প্রজন্মের মধ্যে বাপুর বার্তা ছড়িয়ে দিতে হবে।”

অন্যদিকে, গান্ধী জয়ন্তী উপলক্ষে গুজরাট সরকার একটি কর্মসূচির আয়োজন করেছে। যেখানে কোভিড আবহে স্বচ্ছতার বার্তা দিয়ে ৫ লক্ষ মহিলা তাঁদের হাত ধুয়ে স্যানিটাইজ করা শেখাবেন বাকিদের। মহিলা ও শিশু উন্নয়ন বিভাগের তত্ত্বাবধানে আয়োজিত হবে এই কর্মসূচী।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Mahatma gandhi on his 151st birth anniversary president kovind pm modi pay tribute mamata banerjee tweets

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X