বড় খবর

‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে পদ ছাড়লেন টুইটার ইন্ডিয়ার অধিকর্তা, নেপথ্যে কৃষক আন্দোলন-পন্থী ট্রেন্ডিং?

কৃষক হত্যার পরিকল্পনা করছেন মোদি। এই একটা ট্রেন্ড সম্প্রতি টুইটারে সক্রিয় । তারপর থেকেই টুইটার-সরকার দূরত্ব বাড়ে

‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে টুইটার ইন্ডিয়ার অধিকর্তা পদ ছাড়লেন মহিমা কল। রবিবার তাঁর পদত্যাগের খবর প্রকাশ্যে এনেছিলেন টুইটার। মনে করা হচ্ছে, কৃষক আন্দোলন নিয়ে টুইটারে হ্যাশট্যাগে মোদি-সরকার বিরোধী প্রচার বাড়তেই মহিমা কলের এই সিদ্ধান্ত। খানিকটা টুইটার ইন্ডিয়া আর কেন্দ্রের দ্বন্দ্বে বলি হয়েছেন তিনি। জানা গিয়েছে, গত ছ’বছর ধরে এই পদে রয়েছেন তিনি। ভারত উপমহাদেশে টুইটারের নীতি নির্ধারণের দায়িত্ব সামলাতেন মহিমা। কিন্তু গত জানুয়ারিতে হঠাৎ ‘ছুটি’ চেয়ে পদ থেকে অব্যাহতি চান মহিমা। এমনটাই বিবৃতিতে জানিয়েছে টুইটার। সেক্ষেত্রেও ব্যক্তিগত কারণকে তুলে ধরেছেন মহিমা। তাঁর ইস্তফা ঘোষণা করে টুইটার জানিয়েছে, ‘‘ভারত এবং দক্ষিণ এশিয়ার নীতি নির্ধারক অধিকর্তা হিসাবে বছরের শুরুতেই দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন মহিমা কল। টুইটার তার কাজ ছেড়ে বিশ্রাম নেওয়ার সিদ্ধান্তকে সম্মান জানাচ্ছে। ওঁর এই বিশ্রাম প্রাপ্য ছিল। তবে টুইটার ওঁকে মিস করবে।”

তবে, কৃষক আন্দোলন নিয়ে টুইটারে সরকার-বিরোধী সুরের দাপট বাড়ার সঙ্গে মহিমার পদত্যাগ জড়িত নয়। এমনটাই টুইটার সূত্রে খবর। আগামি এপ্রিল মাস পর্যন্ত টুইটার ইন্ডিয়ার অধিকর্তা পদ সামলাবেন মহিমা। এমনটাই ওই সূত্র দাবি করেছে।

জানা গিয়েছে #Modiplanningformassgenocide অর্থাৎ কৃষক হত্যার পরিকল্পনা করছেন মোদি। এই একটা ট্রেন্ড সম্প্রতি টুইটারে সক্রিয় হয়েছে। তারপর থেকেই টুইটার-সরকার দূরত্ব বাড়ে। কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রক সেই হ্যাশট্যাগ সরাতে টুইটার ইন্ডিয়াকে সরাতে আবেদন জানায়। সেইসঙ্গে আরও ২৫০টি অ্যাকাউন্ট ব্লক করতে নির্দেশ দেয় তথ্য-প্রযুক্তি মন্ত্রক। সেই আবেদন মেনে প্রাথমিক ভাবে টুইটার ইন্ডিয়া সেই হ্যাশট্যাগ ব্লক করলেও ফের তা ট্রেন্ডিং হতে শুরু করে।
এতেই টুইটারকে বড়সড় নোটিশ পাঠায় মন্ত্রক। তারপর থেকে বাড়ে দ্বন্দ্বের পরিসর।


Web Title: Mahima kaul twitter indias ceo resigns from the post amid pro farmers movement trending national

Next Story
“দেশের প্রতিটি কোণায় আন্দোলন ছড়িয়ে দেব”, কেন্দ্রকে হুঁশিয়ারি টিকাইতের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com