Majherhat Kolkata Bridge Collapse Live Updates: আরও একটি দেহ উদ্ধার সেতুর ধ্বংসস্তূপ থেকে

Majherhat Kolkata Bridge Collapse Live Updates: পাওয়া গেল ধ্বংসস্তূপ থেকে আরও একজন পুরুষের দেহ। সুত্র অনুযায়ী, তাঁর নাম প্রণব দে (২১)। এখনো সম্পূর্ণ হয় নি উদ্ধারকার্য। আজ সন্ধ্যায় ঘটনাস্থল পরিদর্শনে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

By: Kolkata  Updated: September 5, 2018, 08:10:40 PM

Majherhat Kolkata Bridge Collapse Live Updates: গতকাল, মঙ্গলবার, পোস্তা ব্রিজ কাণ্ডের পুনরাবৃত্তি দেখল কলকাতা। ভেঙে পড়ল ১৯৬০-এর দশকের মাঝামাঝি তৈরি মাঝেরহাট ব্রিজের একাংশ। পুলিশের তথ্য অনুযায়ী, সেতুর তলায় চাপা পড়ে তিনটি অ্যাপ ক্যাব এবং একটি প্রাইভেট গাড়ি। তারাতলা থেকে মোমিনপুর যাওয়ায় রাস্তায় পড়ে এই ব্রিজ। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১ জনের, আহত ২৫ জন, বলছে সরকারি পরিসংখ্যান, যদিও উদ্ধারকার্য এখনো চলছে। সেতুর নীচ দিয়েই গিয়েছে দক্ষিণ শাখার রেল। আপাতত চলছে ব্রিজের রক্ষণাবেক্ষণের দায়িত্বে সরকারের কোন বিভাগ, তাই নিয়ে চাপান উতোর।

আরও পড়ুন: Kolkata Majherhat Bridge Collapse Updates: ব্রিজ কান্ডের জেরে পাহাড় থেকে কলকাতায় ফিরছেন 

7.54 PM: এটা খুব বড় ঘটনা হতে পারত, পরিদর্শন শেষে বলেন মুখ্যমন্ত্রী। কাল দুপুর সাড়ে তিনটেয় নবান্নে বৈঠক করবেন তিনি।

7.49 PM: এখনো নিখোঁজ গোপাল মণ্ডল (৫৩)

7.31 PM: প্রণব, যাঁর ডাক নাম উদয়, কলকাতায় গত দুমাস কাজ করছিলেন মেট্রো শ্রমিক হিসেবে, বহরমপুরের তিলপাড়ার বাসিন্দা। ঘটনাস্থলে রয়েছেন তাঁর মামা, কেষ্টা দে।

মৃত প্রণব দে

7.11 PM: পাওয়া গেল ধ্বংসস্তূপ থেকে আরও একজন পুরুষের দেহ। এখনও মৃতের পরিচয় সরকারীভাবে জানা যায় নি, কিন্তু সুত্র অনুযায়ী, তাঁর নাম প্রণব দে (২১), বাড়ি মুর্শিদাবাদ জেলায়।

6.04 PM: আগামীকাল নবান্নে পিডবলুডি (PWD), কেএমডিএ (KMDA) এবং পুলিশ আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, শহরের বিভিন্ন সেতুর স্বাস্থ্যপরীক্ষার রিপোর্ট তলব করবেন তিনি।

5.53 PM: স্বজন এখনও নিখোঁজ…প্রতীক্ষা চলছে।

আধার কার্ড নিয়ে অপেক্ষা

5.18 PM: দুর্ঘটনার ২৪ ঘন্টা পার হয়ে গেল, এখনও উদ্ধারের কাজ জোর কদমে চলছে।


3.24 PM: মুখ্যমন্ত্রী এক মন্ত্রীকে দায়িত্ব দিয়েছিলেন ব্রিজগুলো দেখভালের জন্য। অথচ তিনি দায়িত্ব পালন করছেন না, নাম না করে নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমকে কটাক্ষ প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর।

ব্রিজের একটি পিলার। ব্রিজের অবস্থা কেমন ছিল, বোঝা কঠিন নয়।

3.22 PM: রক্ষণাবেক্ষণের গাফিলতির জেরেই কি ভেঙে পড়ল মাঝেরহাট ব্রিজ? উত্তর খুঁজছেন ফরেনসিক বিশেষজ্ঞরা। আজ দুর্ঘটনাস্থল থেকে বিভিন্ন নমুনা সংগ্রহ করেছেন তাঁরা। নমুনা পরীক্ষা করে দেখা হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। রক্ষণাবেক্ষণের ত্রুটির জেরেই এই দুর্ঘটনা কিনা তা নমুনা পরীক্ষা করার পরই জানা যাবে বলে জানিয়েছেন তাঁরা।

3.08 PM: গতকালের পর আজ মাঝেরহাট ব্রিজ পরিদর্শনে গেল ১০-১২ জনের ফরেনসিক দল।

সিএমআরআই-তে ভর্তি আহতদের তালিকা

2.58 PM: সিএমআরআই-তে ভর্তি চারজন আহতের তালিকা বলছে, মূলত মুখ এবং মেরুদণ্ডের চোট নিয়ে ভর্তি হয়েছেন তাঁরা। তবে পাপাই দে (২৬), যিনি মৃত সৌমেন বাগের সঙ্গী ছিলেন, ভেন্টিলেটরে রয়েছেন কারণ তাঁর মুখের চোট গুরুতর হওয়ার ফলে শ্বাসনলী ক্ষতিগ্রস্ত হয়েছে।

2.20 PM: আলিপুর থানায় ভারতীয় দণ্ডবিধির ৩০৪ (অনিচ্ছাকৃত খুন), ৩০৮ (অনিচ্ছাকৃত খুনের চেষ্টা), ৪২৭ (অন্যের ব্যক্তিগত সম্পত্তির ক্ষতি করা), ৩৪ (একই উদ্দেশ্যে একযোগে অপরাধ) ধারায় রুজু হলো মামলা। চারটি ধারার মধ্যে ৩০৪ এবং ৩০৮ জামিন অযোগ্য ধারা।

1.43 PM: গতকাল রাত থেকেই সচল হয়েছে শিয়ালদা-বজবজ শাখার রেল পরিষেবা, যেমন হয়েছে চক্ররেলের প্রিন্সেপ ঘাট-দমদম বিভাগের পরিষেবাও। আজ সকাল থেকে মাঝেরহাট পর্যন্ত চলাচল করছে চক্ররেল। আপাতত দমদম জংশন থেকে মাঝেরহাট চক্ররেল চালু থাকলেও, নিউ আলিপুর থেকে মাঝেরহাটের মাঝখানে ট্র্যাকের কিছু অংশে যাতায়াত বন্ধ আছে।

মাঝেরহাট ব্রিজের বর্তমান ছবি

1.21 PM: সকালে আর এক প্রস্থ ঘটনাস্থল পরিদর্শন করে এসেছেন পুলিশ কমিশনার রাজীব কুমার।

12.58 PM: গতকাল শোনা যাচ্ছিল যে দুর্ঘটনার সম্ভাব্য কারণ মেট্রো রেলের কাজের ফলে ভাইব্রেশন। কিন্তু মেট্রোর কাজের সঙ্গে সেতু ভেঙে পড়ার কোনো সম্পর্ক নেই। রক্ষণাবেক্ষণের অভাবেই এমন দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে অনুমান করছে RITES (Rail India Technical and Economic Service)।

12.51 PM: এই মুহূর্তে উদ্ধারকাজের ভিডিও


11.46 AM: পাহাড় থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় জানান, মাঝেরহাট দুর্ঘটনায় মৃত ১, আহত ২৫, নিখোঁজ ২।

11.30 AM: সিএমআরআই এর উত্তম বোস জানান, চারজন এখনও চিকিৎসাধীন রয়েছেন। চিকিৎসাগতভাবে কোনো ত্রুটি রাখা হচ্ছে না। এখনও দুজনের অবস্থা আশঙ্কাজনক।

10.45 AM:  শহরবাসী নাজেহাল মানুষদের পাশে আছে উবের সংস্থা। গতকালের জনরোষের ফলে যাতায়াতের জন্য হ্রাস পেল ভাড়া।

10.42 AM: মেট্রোর কাজের সঙ্গে ব্রিজ ভেঙে পড়ার কোনো সম্পর্ক নেই। রক্ষণাবেক্ষণের অভাবেই এমন দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে অনুমান করছে RITES। দেখাশোনার অভাবের কারণেই চাপ নিতে পারেনি ৪০ বছরের এই ব্রিজ।

10.20 AM: বুধবার সকালে ঘটনাস্থলে পৌছালেন বিজেপি নেত্রী রুপা গঙ্গোপাধ্যায়। তিনি আঙুল তুললেন মমতা বন্দোপাধ্যায়ের সরকারের গাফিলতির ওপর।

9.32 AM:  শহরে ব্রিজ বিপর্যয়, পাহাড় থেকে কলকাতায় দুপুর তিনটে নাগাদ  পৌছবেন মুখ্যমন্ত্রী। এরপর তিনি যাবেন এসএসকে এম এবং সিএমআরআইতে। 

9.21 AM: সাম্প্রতিক ঘটনাটি সহ ছয় বছরের মধ্যে কলকাতায় তৃতীয় সেতুর পতন। ২০১৩ সালে, বিটিআরসি রোড থেকে ইএম বাইপাস সংযোগকারী উল্টোডাঙা উড়ালপুলের ৬০-মিটারের একটি অংশ ভেঙ্গে পড়ে। ২০১৬ সালের মার্চ মাসে মধ্য কলকাতার ব্যস্ত বড়বাজার এলাকায় অন্তর্নির্মিত উড়ালপুল ভেঙ্গে পড়ে। এই ভয়াবহ কান্ডে প্রাণ হারায় ২৬ জন। ৯০ জনের বেশি আহত হন।

সকালেও চলছে উদ্ধারকার্য

9.09 AM:  ধর্মতলা থেকে ডায়মন্ড হারবারের উদ্দেশ্যে অন্য দিনের তুলনায় বেশি বাসের ব্যবস্থা।  AC 12D রুট বদলে চলছে যোকা থেকে হাওড়া।  ছোট ছোট রুটে বাস চালাচ্ছে রাজ্য সরকার। রুট AC 4 বেহালা থেকে বিমান বন্দর। রুট S 45 শকুন্তলা থেকে বেহালা। রুট S3B কাঁকুড়গাছি থেকে বেহালা। S12D সরশুনা থেকে হাওড়া।

9.05 AM: প্রিন্স আনোয়ার শাহ রোড, আলিপুর রোড, সহ শহরের বিভিন্ন রাস্তায় বন্ধ পন্যবাহী যান চলাচল। মূল শহরকে যোগযোগ করার জন্য রাস্তা ঘুরছে তারাতলা ক্রসিং থেকে তারাতলা রোড- ব্রেসব্রিজ- হাইডরোড- সিজিআর রোড- সেখান থেকে হেস্টিংস। বেহালা চৌরাস্তা থেকে দস্তিপুর পর্যন্ত চালু করা হল তিনটি বিশেষ বাস।

WhatsApp Image 2018-09-05 at 9.19.34 AM সকালেও চলছে উদ্ধারকার্য

9.02 AM: রাস্তা বদলেছে রুট নম্বর-s-45, E4, 7C, 7A, 7E, 7Dর।  মোমিনপুর থেকে দুর্গাপুর ব্রিজ হয়ে তারাতলা দিয়ে বার করা হচ্ছে বাস। খিদিরপুর থেকে বন্ধ ট্রাম চলাচল, ডায়মন্ড হারবারের জন্য বাড়তি সুবিধার ব্যবস্থা করছে রাজ্য সরকার।

9.00 AM: তারাতলা থেকে বজবজের ৫টি বাস, তারাতলা থেকে টালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত ২টি বাস, টালিগঞ্জ ফাঁড়ি থেকে বেহালা পর্যন্ত ৩টি বাস, বেহালা চৌরাস্তা থেকে ডায়মন্ডহারবার পর্যন্ত ৩টি বিশেষ বাসের ব্যবস্থা করেছে পরিবহন দফতর।

8.53 AM:  তারাতলায় ব্যাপক জানজট। তারাতলা থেকে বজবজ পর্যন্ত ২টি বাসের ব্যবস্থা করা হয়েছে। বেহালা চৌরাস্তা থেকে ডায়মন্ড হারবার পর্যন্ত ২টি বিশেষ বাস। খিদিরপুর থেকে বন্ধ ট্রাম চলাচল। বন্ধ পন্যবাহী যান চলাচল। ডায়মন্ড হারবারের জন্য বাড়তি সুবিধার ব্যবস্থা করছে রাজ্য সরকার।

8.40 AM: শিয়ালদহ থেকে নিউ আলিপুর আবধি ট্রেন চলাচল করছে। এছাড়া মাঝের হাট থেকে বজবজ অবধি। পর্ণশ্রী থেকে বিভিন্ন রুটের যাত্রা পথ বদল। নানা জায়গায় নতুন বাসের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। পর্ণশ্রী থেকে ছাড়বে ৪টি বিশেষ বাস।

8.30 AM:  মাঝের হাট ব্রিজ ভেঙে যাওয়ায় নিত্যযাত্রীদের হয়রানি। পর্ণশ্রী থেকে বাস ঘুরিয়ে দেওয়া হচ্ছে। হয়রানি কমাতে উদ্যোগ পরিবহন দফতরের।

majerhat-collapse সকালেও চলছে উদ্ধারকার্য

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Majherhat bridge in south kolkata collapsed on tuesday live streaming

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং