বড় খবর

ঐতিহাসিক! করোনা আবহে বৈদেশিক নীতি বদল ভারতের, চিনের সাহায্য নিতে সম্মতি

চিন থেকেও এবার সামগ্রী নিতে সম্মতি দিল নয়া দিল্লি। গালওয়ান সংঘর্ষের পর সীমান্ত সমস্যা নিয়ে চিনের বিরুদ্ধে একাধিক পদক্ষেপ নিয়েছিল ভারত।

১৬ বছরে যা হয়নি, করোনা অতিমারীতে সেটাই সম্ভব হল। বিদেশি দেশগুলির থেকে সাহায্য থেকে যে নীতি ছিল সেটির বদল হল এবার। কোভিড পরিস্থিতিতে ওষুধ থেকে অক্সিজেন, সব ধরনের সঙ্কট শুরু হয়েছে দেশে। এই পরিস্থিতি সামাল দিতে এবার অক্সিজেন, ওষুধ এবং চিকিৎসার প্রয়োজনীয় সরঞ্জামের জন্য বিদেশী দেশগুলির কাছ থেকে উপহার, অনুদান এবং সহায়তা গ্রহণ শুরু করেছে ভারত।

এক্ষেত্রে যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হল চিন থেকেও এবার সামগ্রী নিতে সম্মতি দিল নয়া দিল্লি। গালওয়ান সংঘর্ষের পর সীমান্ত সমস্যা নিয়ে চিনের বিরুদ্ধে একাধিক পদক্ষেপ নিয়েছিল ভারত। কিন্তু এবার চিন থেকে অক্সিজেন এবং অন্যান্য জীবন রক্ষাকারী ওষুধ কেনার ক্ষেত্রে ভারতের ‘কোনও সমস্যা নেই’ বলেই জানান হয়েছে। যদিও সূত্র জানিয়েছে পাকিস্তান সাহায্য করার আশ্বাস দিলেও সেই সহায়তা নইয়া দিল্লি গ্রহণ করবে কি না তা এখনও স্থির হয়নি।

এও জানান হয়েছে যে রাজ্য সরকারগুলি বিদেশী সংস্থাগুলির কাছ থেকে এই জীবনরক্ষামূলক ডিভাইস এবং ওষুধ সংগ্রহ করতে পারবে। উল্লেখ্য, মনমোহন সিংয়ের নেতৃত্বাধীন ইউপিএ সরকার বিদেশী দেশের থেকে সহায়তা গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছিল। ১৬ বছরের এই সিদ্ধান্ত এবার বদলের পথে হাঁটল মোদী সরকার।

এর আগে উত্তরকাশী ভূমিকম্প (১৯৯১), লাতুর ভূমিকম্প (১৯৯৩), গুজরাট ভূমিকম্প (২০০১), পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় (২০০২) এবং বিহার বন্যা (জুলাই ২০০৪) এর সময় বিদেশী সাহায্য গ্রহণ করেছিল দেশ। ২০০৪ সালের ডিসেম্বরের সুনামির পরে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছিলেন, “আমরা মনে করি যে আমরা নিজেরাই পরিস্থিতি সামলাতে পারি এবং প্রয়োজনে আমরা বিদেশি দেশগুলির সহায়তা নেব।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Major shift in policy in 16 years india open to foreign aid ok to buying from china

Next Story
করোনা ঝড় থেকে বাঁচতে CoWIN-এ নথিভুক্ত ১.৩৩ কোটি নাম, টিকা সঙ্কটের সতর্কবার্তাVaccine trial among 2-18 years, DCGI, Health Minister
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com