বড় খবর

‘ব্ল্যাক ফাঙ্গাস’-ও এবার মহামারী, রাজ্যগুলিকে নির্দেশিকা কেন্দ্রের

বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিক রোগীদের এই ছত্রাকের সংক্রমণ হওয়ার আশঙ্কা বেশি।

Black Fungus

দেশজুড়ে এখন করোনার মতো আতঙ্ক ছড়াচ্ছে ‘মিউকরমাইকোসিস’ বা ‘ব্ল্যাক ফাঙ্গাস’। কালো ছত্রাকের হানায় বেশ কয়েকটি রাজ্যে বহু মানুষের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতি উদ্বিগ্ন কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে রাজ্যগুলিকে অ্যাডভাইসরি জারি করা হল। ব্ল্যাক ফাঙ্গাসকেও মহামারী আইনে নথিভুক্ত করার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দিল কেন্দ্র।

করোনা অতিমারীর মধ্যেই কেন্দ্রের মাথা ব্যথা বাড়িয়েছে এই নতুন রোগ। নয়া চ্যালেঞ্জের মুখোমুখি দেশবাসী। ইতিমধ্যেই মহারাষ্ট্র, রাজস্থান, বাংলা-সহ একাধিক রাজ্যে হানা দিয়েছে এই সংক্রমণ। করোনা রোগীর দেহেও প্রভাব ফেলছে এই ছত্রাকের সংক্রমণ। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠিতে সেই কথাই জানিয়েছে কেন্দ্র। বলা হয়েছে, করোনা রোগীর দেহে কোমরবিডিটি এবং মৃত্যুর আশঙ্কা বাড়িয়ে দিচ্ছে এই ছত্রাক জাতীয় সংক্রমণ।

চিঠিতে স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল আরও বলেছেন, এই ছত্রাক জাতীয় সংক্রমণের জেরে রোগীর চক্ষু বিশারদ, ইএনটি বিশেষজ্ঞ, জেনারেল সার্জন, স্নায়ুরোগ বিশেষজ্ঞ, দন্ত চিকিৎসক-সহ আরও অনেক বিশিষ্ট চিকিৎসকদের সহায়তা প্রয়োজন। তিনি বলেছেন, ‘মিউকরমাইকোসিস’কে মহামারী রোগ আইনে নথিভুক্ত করা হোক। সেই অনুযায়ী, সমস্ত সরকারি মেডিক্যাল কলেজ, বেসরকারি হাসপাতালকে কেন্দ্রের গাইডলাইন মেনে স্ক্রিনিং, চিকিৎসা এবং ‘ব্ল্যাক ফাঙ্গাস’ রোগ মোকাবিলায় ব্যবস্থা নিতে হবে। স্বাস্থ্য মন্ত্রক এবং আইসিএমআরের গাইডলাইন মেনে চিকিৎসা করতে হবে।

জেলা স্তরে মেডিক্যাল অফিসার এবং স্বাস্থ্য কর্তাদের যাবতীয় বন্দোবস্ত করতে হবে এবং স্বাস্থ দফতরকে রোগীদের সম্পর্কে তথ্য দিতে হবে। বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিক রোগীদের এই ছত্রাকের সংক্রমণ হওয়ার আশঙ্কা বেশি।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Make black fungus notifiable disease under epidemic act centre tells states

Next Story
“সাইক্লোনকে গুরুত্বই দেননি ক্যাপ্টেন”, বিস্ফোরক দাবি বার্জ P305-এর ইঞ্জিনিয়ারেরBarge P305
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com