হু-এর রিপোর্ট বলছে দেশে উল্লেখযোগ্য ভাবে কমেছে ম্যালেরিয়ার প্রকোপ

হু (বিশ্ব স্বাস্থ্য সংস্থা)-এর বিস্তারিত রিপোর্ট জানিয়েছে ২০১৬-এর তুলনায় ২০১৭তে ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা কমেছে ২৪ শতাংশ।

By: New Delhi  Updated: January 4, 2019, 04:36:44 PM

২০১৬-এর থেকে ২০১৭ তে দেশে ম্যালেরিয়ার প্রকোপ কমেছে। ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা কমেছে ৩০ লক্ষ। শুক্রবার লোকসভায় এই হিসেব দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জগত প্রকাশ নাড্ডা।

২০১৭ তে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে দেশে মৃত্যুর ঘটনা ঘটেছিল ১৯৪টি। ২০১৮ তে সেই সংখ্যা নেমে এসছে ৫৪ তে। লোকসভার প্রশ্নোত্তর পর্বে বিশদে এই সমস্ত হিসেব দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘ওয়ার্ল্ড ম্যালেরিয়া রিপোর্ট ২০১৮’ যা হিসাব দিয়েছে, তা থেকে স্পষ্ট বিগত এক বছরে ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার ঘটনা কমেছে উল্লেখযোগ্য রকম। হু (বিশ্ব স্বাস্থ্য সংস্থা)-এর বিস্তারিত রিপোর্ট জানিয়েছে ২০১৬-এর তুলনায় ২০১৭তে ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা কমেছে ২৪ শতাংশ।

আরও পড়ুন, উত্তর প্রদেশের গরুদের কী হবে?

কেন্দ্র থেকে প্রকাশিত বিবৃতি

মন্ত্রী নাড্ডা বলেছেন সারা দেশ জুড়ে করা নজরদারি চালানোর কারণে, রোগের লক্ষণ খুব দ্রুত শনাক্ত করে সেই মতো চিকিৎসা করা, বিভিন্ন অঞ্চলে কীটনাশক জাল বিতরণ করা, সময়ে সময়ে কাজ পরিদর্শনের কারণেই এই কৃতিত্ব অর্জন করেছে দেশ। মন্ত্রী আরও বলেছেন, “নিয়মিত রাজ্যগুলোর সঙ্গে কেন্দ্র যোগাযোগ রেখেছে এবং কেন্দ্র নির্ধারিত সতর্কতা যথাযথ ভাবে মেনে চলা হচ্ছে কিনা, সে ব্যাপারে নজরদারি চালিয়েছে সরকার”।

Read the full story in English

 

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Malaria cases drop significantly deaths down to 54

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X