বড় খবর

কবে হবে এবারের মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক? ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

নিজের স্কুলেই মাধ্যমিক পরীক্ষা হবে। ১২টি অত্যাবশ্যক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা হবে না।

Madhyamik HS exams 2021time

নবান্ন থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়কাল ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। চলতি বছর অগাস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা হবে। উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে। তবে, পরীক্ষার দিনক্ষণ চূড়ান্ত করবে সংশ্লিষ্ট পর্ষদ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘নিজের স্কুলেই মাধ্যমিক পরীক্ষা হবে। ৭টি অত্যাবশ্যক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা হবে না। এক্ষেত্রে স্কুলের পরীক্ষার ভিত্তিতে পরীক্ষার্থীদের নম্বর দেওয়া হবে।’ উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে ১৫টি আবশ্যিক বিষয়ের পরীক্ষা হবে। বাকি বিষয়ের নম্বর স্কুলের পরীক্ষার ভিত্তিতে নির্ধারিত হবে।

কোভিডের কারণে এবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ৩ ঘণ্টার বদলে দেড় ঘণ্টায় হবে। স্কুলেই পরীক্ষা নেওয়া হবে।

আরও পড়ুনপ্রবল শ্বাসকষ্ট-জ্বর, অসুস্থ অনুব্রত মণ্ডল, আনা হচ্ছে কলকাতায়

আরও পড়ুন“কীসের ভিত্তিতে হিসাব দিচ্ছেন মুখ্যমন্ত্রী?” Yaas-এর ক্ষতি নিয়ে প্রশ্ন দিলীপের

করোনার বাড়বাড়ন্তের জেরে এর আগে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা স্থগিত করা হয়েছিল। জুনে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে না বলে সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন যে, শিক্ষা দফতর পরে পরীক্ষাসূচি ঘোষণা করবে।

এ দিনের মুখ্যমন্ত্রীর ঘোষণার পর মাধ্যমিক-উচ্চমাধ্যমিক নিয়ে অনিশ্চয়তা কাটলো। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তির সময়সীমা হয়ে গিয়েছে। তাই উচ্চমাধ্যমিক পরীক্ষা আগে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য মোট ১৬ দিন বরাদ্দ করা হলেও ৮ দিনেই ১৫টি আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষা শেষ করা হবে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মাধ্যমিকের প্রশ্নপত্র বন্টন ও সংরক্ষণ করবে স্থানীয় থানা। সেখান থেকেই উত্তরপত্রও সংগ্রহ করা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকু

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjee announces madhyamik and hs exam 2021 time

Next Story
‘নয়া তথ্য-প্রযুক্তি আইনে ঘাবড়ানোর কিছু নেই’, নেটিজেনদের বার্তা রবিশঙ্কর প্রসাদেরFacebook, Twitter, IT Law, Indian Government, Right to Privacy
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com