Mamata Banerjee China Visit , লগ্নি টানতে কমিউনিষ্ট চিন সফরে মমতা

চায়না সফরে যাচ্ছেন মমতা বন্দ্য়পাধ্য়ায়। এই সফর অত্য়ন্ত গুরতুপূর্ণ বলে মন্তব্য় চিনা কনসাল জেনারেল মা ঝানউ-র। এই সফরে দুই দেশের সামাজিক ও বানিজ্য়ক সম্পর্ক বৃদ্ধি পাবে বলে তিনি মনে করেন।

By: Kolkata  June 9, 2018, 9:33:35 AM

বানিজ্য় সামিটে অংশ নিতে চিন সফরে যাচ্ছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। পাশাপাশি সেখানে তিনি বৈঠক করবেন বিভিন্ন বানিজ্য় সংস্থার কর্তাদের সঙ্গে। কলকাতার এক পাঁচতারা হোটেলে চিনের কনসাল জেনারেল মা ঝানউ বলেন, মূলত তিনি বেইজিং ও সাংহাই যাবেন। বানিজ্য় সম্মেলন ছাড়াও চিনের বিভিন্ন প্রদেশের নেতৃত্বের সঙ্গেও তিনি বৈঠক করবেন। তাঁর এই প্রথম চায়না সফর খুব গুরুত্বপূর্ণ। পশ্চিমবঙ্গ এদেশের একটা অন্য়তম রাজ্য়। চিনের মানুষের কাছে অত্য়ন্ত জনপ্রিয় কলকাতা।

indo china meetIndo China Meeting-4-001 বাংলার মুখ্য়মন্ত্রী বানিজ্য় সফরে চিন যাচ্ছেন । Express photo Shashi Ghosh

প্রথম দফায় এই কমিউনিষ্ট দেশে যেতে পারেননি বাংলার মুখ্য়মন্ত্রী। ডোকলা ইস্য়ুর সময় দুই দেশের সম্পর্ক তিক্ত হয়েছিল। তখন তাঁর চিন সফর নিয়ে  কোনও উতসাহ দেখাননি দেশের বিদেশ মন্ত্রক। অবশেষে এবার প্রতিবেশী দেশ সফরে যাচ্ছেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। বিশ্ব বঙ্গ বানিজ্য় সম্মলনে চিনা প্রতিনিধি বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের ভূয়সী প্রশংসা করেছিলেন। চিনা কমিউনিষ্ট পার্টি ও ওই দেশের শিল্প সংস্থাগুলো চাইছিল বাংলার মুখ্য়মন্ত্রী চিনে আসুন। দেখে যান ওই দেশের শিল্প বানিজ্য়। জানা গিয়েছে, চিনে বানিজ্য় সাম্মেলন ছাড়াও বিভিন্ন কারখানাও ঘুরে দেখবেন মুখ্য়মন্ত্রী।

westbengal cm, mamata banerjee মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ফাইল ছবি – শুভম দত্ত, ইন্ডিয়ান এক্সপ্রেস

এদিকে শনিবার চিনে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ডোকলা, পাকিস্তানসহ আন্তর্জাতিক নানা ইস্য়ুতে চিন ও ভারতের অবস্থান একেবারে বিপরীতমুখী। সেই পরিস্থিতিতে প্রথমে নরেন্দ্র মোদির সফর, তারপর মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের সফর রাজনৈতিক দিক থেকেও অত্য়ন্ত তাথপর্যপূর্ণ। তাই এই সফরের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। অন্য় দিকে আগামী ১৪-২০ জুন চায়না-সাউথ এশিয়া এক্সপোতে উপস্থিত থাকার কথা ছিল রাজ্য়ের কৃষিমন্ত্রী আশিষ বন্দ্য়োপাধ্য়ায়ের। যদিও বৃহস্পতিবার কৃষিমন্ত্রী ফোনে জানান, তাঁর ওই সফর বাতিল করা হয়েছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Mamata banerjee china visit

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিদায় রাজপুত্র
X