বড় খবর

কেন্দ্রের নির্দেশে বন্ধ মিশনারিজ অফ চ্যারিটির ব্যাঙ্ক অ্যাকাউন্ট! ট্যুইটে গর্জে উঠলেন মমতা

Missionaries of Charity: খবরের সত্যতা নিয়ে কলকাতার মাদার হাউজ বা মিশনারিজ অফ চ্যারিটি কোনও মন্তব্য করেনি। তবে মুখ্যমন্ত্রীর ট্যুইট ঘিরে খবরের সত্যতা নিয়ে চলছে জল্পনা।

Missionaries of Charity. Account Freeze, mamata
তদন্তের নামে সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

Missionaries of Charity: তদন্তের নামে কেন্দ্রের নির্দেশে ফ্রিজ বা বন্ধ করে দেওয়া হল মিশনারিজ অফ চ্যারিটির সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট। দাবানলের মতোন এই খবর ছড়িয়ে পড়তেই ট্যুইটারে সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, ‘বড়দিনের আবহে মিশনারিজ অফ চ্যারিটির সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে কেন্দ্র। এই খবর শুনে আমি স্তম্ভিত। ওদের ২২ হাজার কর্মী এবং রোগী খাবার এবং ওষুধ ছাড়া দিন কাটাচ্ছেন। আইন সবার ঊর্ধ্বে হলেও, মানবিক কাজ বন্ধ রাখা উচিত নয়।‘

যদিও এই খবরের সত্যতা নিয়ে কলকাতার মাদার হাউজ বা মিশনারিজ অফ চ্যারিটি কোনও মন্তব্য করেনি। তবে মুখ্যমন্ত্রীর ট্যুইট ঘিরে খবরের সত্যতা নিয়ে চলছে জল্পনা।  ১৯৫০ সালে মানবিক কাজকে সামনে রেখে খোদ মাদার টেরেজা মিশনারিজ অফ চ্যারিটি স্থাপন করেন। তারপর থেকে কলকাতার এই সংস্থাই হয়ে ওঠে নোবেলজয়ী মাদারের ধ্যানজ্ঞান। দেশ-সহ বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে মিশনারিজ অফ চ্যারিটির শাখা। এমন এক সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্ট সরকারি নির্দেশে ফ্রিজ হয়ে যাওয়ায় স্পষ্টতই বিতর্ক বেড়েছে।

সম্প্রতি গুজরাতে মিশনারিজ অফ চ্যারিটির বিরুদ্ধে ধর্মান্তকরণের অভিযোগ উঠেছে। জোর করে হাউজের আবাসিক মেয়েদের ধর্মান্তকরণের অভিযোগ-সহ হিন্দু ভাবাবেগে আঘাতের মতো একাধিক ধারায় গুজরাতে এফআইআর দায়ের হয়েছে মাদার টেরেজার সংস্থার বিরুদ্ধে। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে মিশনারিজ অফ চ্যারিটি। তবে এই অভিযোগের ভিত্তিতে চলা তদন্তের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধের নির্দেশ কিনা, তা স্পষ্ট নয়।   

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata criticizes government move over freezing missionaries of charitys bank account state

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com