scorecardresearch

বড় খবর

ভারতীয় রাজনীতির ক্ষিপ্র চরিত্র মমতা! TIME-র ১০০ প্রভাবশালী তালিকায় মোদী-মমতা

TIME Magazine: তালিকায় জায়গা পেয়েছেন যুবরাজ হ্যারি এবং যুবরানি মেগান। টিকা প্রস্তুতকারী সংস্থা সিরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা।

Mamata Banerjee in Time Magazine
তালিকায় আর আর কারা দেখুন।

TIME Magazine: চলতি বছর বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান করে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টাইম ম্যাগাজিন এই বছরেও প্রভাবশালীদের তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গেই নাম আছে প্রধানমন্ত্রী, মার্কিন প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, কমলা হ্যারিস, প্রাক্তন ইউএস প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও। এখানেই শেষ নয় তালিকায় জায়গা পেয়েছেন যুবরাজ হ্যারি এবং যুবরানি মেগান। টিকা প্রস্তুতকারী সংস্থা সিরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা। আশ্চর্যজনক ভাবেই বিশ্বের ১০০ প্রভাবশালীদের তালিকায় নাম তুলেছেন তালিবান নেতা মোল্লা আবদুল ঘানি বরাদরও।

প্রধানমন্ত্রীকে চলতি বছরের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্বের তকমা দিয়ে টাইম ম্যাগাজিন লিখেছে, ’৭৪ বছরের ভারতের স্বাধীনতার ইতিহাসে নরেন্দ্র মোদি তৃতীয় ব্যক্তি, যিনি দেশের রাজনীতিকে পরিচালনা করেছেন। তাঁর আগে রয়েছেন জহরলাল নেহেরু এবং ইন্দিরা গান্ধি। এদের মতো করে জাতীয় রাজনীতিকে এর আগে কেউ পরিচালনা করতে পারেনি।‘ নরেন্দ্র মোদী সম্বন্ধে লিখতে গিয়ে সিএনএন-এর সাংবাদিক ফরিদ জাকারিয়া সমালোচনার সুরে লেখেন, ‘ধর্মনিরপেক্ষতা থেকে দেশকে ঠেলে হিন্দু রাষ্ট্রের দিকে নিয়ে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী।‘

রাজ্যের মুখ্যমন্ত্রী প্রসঙ্গে লিখতে গিয়ে টাইম ম্যাগাজিনে উল্লেখ, ‘ভারতীয় রাজনীতির ক্ষিপ্র চরিত্র হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মিস বন্দ্যোপাধ্যায় প্রসঙ্গে বলা হয়, উনি তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো নয়। বরং উনি একটা প্রতিষ্ঠান বা দল।  রাজপথের রাজনীতি থেকে উঠে এসে পুরুষতান্ত্রিক সমাজের বাইরে নিজের একটা পরিচিত তৈরি করেছেন বাংলার মুখ্যমন্ত্রী।‘

তবে শুধু রাজনৈতিক ব্যক্তিত্ব, উদ্যোগপতি কিংবা রাজ পরিবারের সদস্য নয়। এই তালিকায় নাম রয়েছে টেনিস ব্যক্তিত্ব নাওমি ওসাকা, পপ স্টার ব্রিটনি স্পিয়ার, অভিনেত্রী কেট উইনস্লেট, অ্যাপেল কর্তা টিম কুক, বিশ্ব বাণিজ্য সংস্থার প্রথম আফ্রিকান মহিলা প্রধান গোজি ওকঞ্জো-ইয়েওয়ালা প্রমুখ।   

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mamata modi make spot in times 100 influential person across the globe world