মোদীকে চিঠি মমতার, রাজধানীর রাজপথে বাংলার ট্যাবলো বাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি

বিজয়চকে বাংলার পাঠানো ট্যাবলো ফের বাতিল করা হয়েছে। কেন্দ্রীয় এই সিদ্ধান্তে হতবাক এবং ক্ষুব্ধ বাংলার মুখ্যমন্ত্রী।

West Bengal government to waive all taxes on petrol and diesel for 5 years if central government pays dues, says tmc
জ্বালানি তেলের দামে কর ছাড় প্রসঙ্গে এবার মোদীকে পাল্টা তৃণমূলের।

বিজয়চকে বাংলার পাঠানো ট্যাবলো ফের বাতিল করা হয়েছে। কেন্দ্রীয় এই সিদ্ধান্তে হতবাক এবং ক্ষুব্ ধবাংলার মুখ্যমন্ত্রী। সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য রবিবার প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নেতাজি ও আইএনএ নিয়ে প্রস্তাবিত ট্যাবলো বাতিলের সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক। কোনও কারণ না দেখিয়েই কেন্দ্র ট্যাবলো বাতিল করেছে। কেন্দ্রের এই সিদ্ধান্তে বাংলার আপামর জনগণ মর্মাহত বলে চিঠিতে লিখেছেন মুখ্যমন্ত্রী।

চিঠিতে কী লিখেছেন মমতা?

ভারতের স্বাধীনতায় বাংলার অবদান অনস্বীকার্য। বাংলার স্বাধীনতা সংগ্রামীরা দেশের জন্য সামনে থেকে লড়াই করেছেন। তাই তাঁদের ট্যাবলো বাদ দেওয়া হলে তা স্বাধীনতা সংগ্রামীদের অবমাননাকর হবে। দেশের স্বাধীনতায় নেতাজি, দেশবন্ধু চিত্তরঞ্জন দাস, মহাত্মা গান্ধী, বঙ্কিমচন্দ্র, রমেশচন্দ্র দত্তের অবদানের কথাও ও চিঠিতে উল্লেখ করেছেন মমতা। কেন্দ্রের এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদনও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫-তম জন্মবার্ষিকীকে বাংলার ট্যাবলোর থিম ছিল ‘নেতাজি ও আজাদ হিন্দ বাহিনী’। ট্যাবলোয় শোভা পেত নেতাজির জাতীয় পতাকা উত্তোলন, গান্ধীজি, রবীন্দ্রনাথ ঠাকুর, আজাদ হিন্দ বাহিনীতে তাঁর নানা মুহূর্তের ছবি। বাজতো ‘কদম কদম বারায়ে যা’ গানের কলিও। কিন্তু কারণ না জানিয়েই তা এই ট্যাবলো বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

২৬ জানুয়ারির ট্যাবলো নিয়ে গত কয়েকদিনে বেশ কয়েকবার বৈঠক হয়ে গেলেও রাজ্যের কোনও প্রতিনিধিকে সেখানে আমন্ত্রণ জানানো হয়নি। তাই ধরেই নেওয়া হয়েছিল, এবার সাধারণতন্ত্র দিবসের সকালে রাজধানীর রাজপথে বাংলার ট্যাবলো দেখা যাবে না।

তবে এমনটা প্রথম নয়, ২০২০ সালেও প্রজাতন্ত্র দিবসের প্যারেডে বাংলার ট্যাবলো বাদ পড়েছিল। সেবার রাজ্য সরকারের নানা সামাজিক উন্নয়ন প্রকল্পকে তুলে ধরে ট্যাবলো তৈরির সিদ্ধান্ত হয়। কিন্তু ট্যাবলো সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির মনে হয়েছিল যে বাংলার ট্যাবলোর বিষয়বস্তু রাজনৈতিক। ফলে বাদ তা বাদ দেওয়া হয়েছিল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mamtas letter to modi for reconsideration of bengals tablo decision has been omitted

Next Story
‘টিকা করোনার বিরুদ্ধে লড়াইয়ে শক্তি জুগিয়েছে’, টিকাকরণের বর্ষপূর্তিতে টুইট মোদীর