scorecardresearch

বড় খবর

উদ্বেগ চরমে, আরও এক ‘ওমিক্রন’ আক্রান্তের হদিশ ভারতে

জিম্বাবোয়ে থেকে ভারতে ফেরা এক বৃদ্ধের শরীরে মিলেছে ওমিক্রনের সংক্রমণ।

প্রতীকী ছবি

জিম্বাবোয়ে থেকে ভারতে আসা এক বৃদ্ধের শরীরে মিলল করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’। গুজরাতের জামনগর বিমানবন্দরে নেমেছিলেন ৭১ বছরের ওই বৃদ্ধ। তাঁর স্বাস্থ্য পরীক্ষার পর ২ ডিসেম্বর করোনা পজিটিভ রিপোর্ট এসেছিল। ওই বৃদ্ধের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য গুজরাত বায়োটেকনোলজি রিসার্চ সেন্টার এবং এনআইভি পুনেতে পাঠানো হয়। গুজরাত বায়োটেকনোলজি রিসার্চ সেন্টারের দেওয়া রিপোর্টে ওই ব্যক্তির শরীরে ওমিক্রনের সংক্রমণ রয়েছে বলে জানানো হয়েছে। তবে এনআইভি পুনের রিপোর্ট এখনও মেলেনি বলে জানিয়েছেন জামনগরের কেভিড-১৯-এর নোডাল অফিসার।

এই নিয়ে ভারতে ওমিক্রন আক্রান্ত তৃতীয় ব্যক্তির হদিশ মিলল। এর আগে কর্নাটকে দু’জনের শরীরে ওমিক্রন ভাইরাসের হদিশ মেলে। আক্রান্তদের মধ্যে একজন পেশায় চিকিৎসক ৪৬ বছর বয়সী এক ব্যক্তি। ওমিক্রন আক্রান্ত অন্যজন দক্ষিণ আফ্রিকার নাগরিক। ওমিক্রন মোকাবিলায় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করে আবারও চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার।

সেই মতো রাজ্যে-রাজ্যে জোরদার তৎপরতার সঙ্গে একাধিক ব্যবস্থা নেওয়া হচ্ছে। ওমিক্রন আক্রান্ত হলে তাঁর চিকিৎসায় নির্দিষ্ট কিছু হাসপাতালকে তৈরি রাখা হচ্ছে। দেশের প্রতিটি বিমানবন্দরে বাইরে থেকে আসা যাত্রীদের ব্যাপারে চূড়ান্ত সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরও পড়ুন- আতঙ্ক বাড়াচ্ছে ওমিক্রন, তবে দেশের কোভিড-গ্রাফ নিম্নমুখী, মৃতের সংখ্যা বৃদ্ধিতে উদ্বেগ

এদিকে, কেন্দ্র অবশ্য টিকাকরণে গতি এনে ওমিক্রন ভ্যারিয়েন্টের তীব্রতা কম করা যাবে বলে আশা করছে। একইসঙ্গে বৈজ্ঞানিক পর্যবেক্ষণ ও পরামর্শের উপরেই কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ নিয়েও সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ড্যভিয়া শুক্রবার সংসদে বলেছিলেন, ‘ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে ৫৮টি বিমানে আসা ১৬ হাজারের বেশি RT PCR পরীক্ষা করা হয়েছে। এখনও পর্যন্ত এঁদের মধ্যে ১৮ জনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। বৈজ্ঞানিক দিকনির্দেশনার ভিত্তিতে শিশুদের জন্য বুস্টার ডোজ এবং কোভিড ভ্যাকিসিন সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Man from zimbabwe tests positive for omicron says jamnagar authority