scorecardresearch

বড় খবর

অর্থনীতিতে দেশ এখন অনেক এগিয়ে! কংগ্রেস জমানার প্রসঙ্গ টেনে মোদীকে বিরাট সার্টিফিকেট নারায়ণ মূর্তির

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টের এক অনুষ্ঠানে ভাষণ কালে একথা বলেন ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তি।

অর্থনীতিতে দেশ এখন অনেক এগিয়ে! কংগ্রেস জমানার প্রসঙ্গ টেনে মোদীকে বিরাট সার্টিফিকেট নারায়ণ মূর্তির
অর্থনীতিতে দেশ এখন অনেক এগিয়ে! কংগ্রেস জমানার প্রসঙ্গ টেনে মোদীকে বিরাট সার্টিফিকেট নারায়ণ মূর্তির

মোদী সরকারের ঢালাও প্রশংসা তথ্য প্রযুক্তি সংস্থা ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তির।  শুক্রবার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টে এক ভাষণে তিনি বলেন, “কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের সময়, যখন মনমোহন সিং প্রধানমন্ত্রী ছিলেন, ভারতে অর্থনৈতিক কর্মকাণ্ড “থেমে” ছিল এবং কোন বড় সিদ্ধান্ত নেওয়া হয়নি। বিশ্বে ভারতের অর্থনীতি ক্রমশই পিছিয়ে পড়েছিল। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট – আহমেদাবাদ (IIM-A) এ তরুণ উদ্যোক্তা এবং ছাত্রদের সঙ্গে কথোপকথনের সময়, মূর্তি বলেন, ‘তরুণ প্রজন্মের হাত ধরে আজ ভারত চিনের যোগ্য প্রতিযোগী’। 

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং সম্পর্কে বলার সময় মূর্তি বলেন,  “তিনি একজন অসাধারণ মানুষ ছিলেন এবং তার প্রতি আমার শ্রদ্ধা রয়েছে। কিন্তু এটাও ঠিক ইউপিএ আমলে ভারত বিশ্ববাজারে পিছিয়ে পড়ছিল। ভারতের অর্থনীতি থমকে গিয়েছিল। কোন বড় সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি”।

আরও পড়ুন : [ যুদ্ধ নিয়ে মোদীর কড়া বার্তার পরই ভোলবদল! ভারত-চিন সীমান্ত সংঘাত নিয়ে নাক না গলানোর বার্তা রাশিয়ার ]

মূর্তি আরও বলেন  “আজ গোটা বিশ্ব ভারতকে সমীহ করে।  শ্রদ্ধার সঙ্গে ভারতের নাম উচ্চারিত হয়।  দেশ এখন বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে”। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট  নারায়ণ মূর্তি বলেন, “২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত আমি লন্ডনে এইচএসবিসির বোর্ডের সঙ্গে যুক্ত ছিলাম। সেখানে চিনের প্রসঙ্গে ভারত সব সময় পিছিয়ে থাকত। বোর্ডরুমে মিটিং চলাকালীন ২০১২ সালে ৩০ বার চিনের প্রসঙ্গ ওঠে। আলোচনায় ভারতের নাম খুব কমই উঠে আসত।

তিনি বলেন “সেই দিন অতীত আজ ভারতের তরুণ প্রজন্ম অনায়াসেই চিনকে টেক্কা দিতে পারে। বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে ভারতের নাম উঠে এসেছে। বিশ্বের সকল দেশ আজ ভারতকে সমীহ করে চলে”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Manmohan singh was extraordinary but india stalled during upa era narayana murthy