দেশের নয়া সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারভানে

পয়লা সেপ্টেম্বর থেকে ভাইস চিফ পদে ছিলেন নারভানে। এর আগে ভারতীয় সেনার ইস্টার্ন কমান্ডের প্রধান ছিলেন তিনি।

By:
Edited By: Souradip Samanta New Delhi  Updated: December 31, 2019, 01:52:33 PM

দেশের নয়া সেনাপ্রধান হিসেবে নিযুক্ত হলেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারভানে। ২০২২ সালের এপ্রিল মাস পর্যন্ত ভারতীয় সেনার দায়িত্বে থাকবেন নারভানে। এতদিন ভারতের সেনাপ্রধান পদে ছিলেন বিপিন রাওয়াত। বর্তমানে দেশের প্রথম চিফ অফ ডিফেন্স পদে স্থলাভিষিক্ত হয়েছেন রাওয়াত।

পয়লা সেপ্টেম্বর থেকে ভাইস চিফ পদে ছিলেন নারভানে। এর আগে ভারতীয় সেনার ইস্টার্ন কমান্ডের প্রধান ছিলেন তিনি। ১৯৮৭ সালে ‘অপারেশন পবন’-এর সময় শ্রীলঙ্কায় ভারতীয় পিসকিপিং ফোর্সের সদস্য ছিলেন তিনি। পরম বিশিষ্ট সেবা মেডেল (PVSM) ও অতি বিশিষ্ট সেবা মেডেলেও (AVSM) সম্মানিত হয়েছেন তিনি। নাগাল্যান্ডে আসাম রাইফেলসের ইন্সপেক্টর জেনারেল ছিলেন নারভানে। জম্মু-কাশ্মীরে রাষ্ট্রীয় রাইফেলসেও তিনি কাজ করেছেন। পুনের বাসিন্দা নারভানের বাবা মুকুন্দ নারাভানে ভারতীয় বায়ুসেনায় কর্মরত ছিলেন। তাঁর মা সুধা নারভানে লেখক ও পুনেতে অল ইন্ডিয়া রেডিওয় নিউজ ব্রডকাস্টার ছিলেন। গতবছরই তাঁর মৃত্যু হয়।

আরও পড়ুন: নেতৃত্ব দেওয়ার অর্থ হিংসায় এগিয়ে দেওয়া নয়: সেনা প্রধান রাওয়াত

দেশের প্রথম ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ বা সিডিএস হিসেবে নিযুক্ত হয়েছেন বিপিন রাওয়াত। তাঁর অবসরের একদিন আগেই প্রতিরক্ষা মন্ত্রকের সেনা বিষয়ক পদের প্রধান হিসাবে রাওয়াতের নাম ঘোষণা করে কেন্দ্র। সেনার তিন বাহিনীর সমন্বয়ের দায়িত্বে থাকবেন তিনি। তবে, নিরাপত্তা বাহিনীকে কোনও নির্দেশ তিনি দিতে পারবেন না। আজ থেকে এই নয়া দায়িত্বে যোগ দিয়েছেন রাওয়াত। কেন্দ্র সম্প্রতি জানিয়েছে, চিফ অফ ডিফেন্স স্টাফের বয়স হবে ৬৫ বছর বা তার কম। সেই অনুসারে আগামী তিন বছর তিন মাস সিডিএসের দায়িত্বে থাকবেন রাওয়াত। ২০২৩ সালের মার্চে তিনি দায়িত্ব থেকে অব্যাহতি পাবেন।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Manoj mukund naravane takes charge as new army chief

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X