scorecardresearch

বড় খবর

টিকাকরণের আওতায় প্রায় ৯৮% দেশবাসী, ‘দৃষ্টান্ত স্থাপন ভারতের’, উচ্ছ্বসিত মাণ্ড্যভিয়া

ভারতে আজ সংক্রমণ নিয়ন্ত্রণে রয়েছে তার অন্যতম কারণ সফল টিকাদান অভিযান।

Indian pharma should focus on global market, says Mandaviya
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া

সংক্রমণ বৃদ্ধির মাঝেই সরকারের সাফল্যের খতিয়ান তুলে ধরলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ড্যভিয়া। বৃহস্পতিবার এক ভাষণে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী বলেন, ‘ভারতে কোভিড টিকাকরণ অভিযান সারা বিশ্বের কাছে এক দৃষ্টান্ত’। সেই সঙ্গে তিনি বলেন, ‘দেশের কোভিড টিকাকরণ সমগ্র বিশ্বের কাছে এক অন্যতম সেরা মডেল। করোনা নির্মূলে ভারতীয় মডেল বিশ্বব্যাপী প্রশংসিত’। সেন্ট্রাল কাউন্সিল অফ হেলথ অ্যান্ড ফ্যামিলি ওয়েলফেয়ার (CCHFW) এর ১৪ তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় একথা বলেন তিনি।

সম্মেলনে ২৫টি রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীরা হাজির ছিলেন, মাণ্ড্যভিয়া বলেন এত বিপুল জনসংখ্যার দেশ ভারত সেখানে এখনও পর্যন্ত প্রায় ৯৭.৫ শতাংশ মানুষকে কোভিড টিকাকরণের আওতায় নিয়ে আসা হয়েছে। তিনি বলেন, এখন বিশ্বের অন্যান্য দেশের কাছে ভারত এক দৃষ্টান্ত স্থাপন করেছে। পাশাপাশি তিনি বলেন বিশ্বের সেরা বিশেষজ্ঞদের দল আজ ভারতে আসছেন তারা ভারতীয় মডেলের যথেষ্ট প্রশংসা করেছেন, আগামী দিনে ভারতী মডেল সারা বিশ্বকে পথ দেখাবে।

তিনি তার ভাষণে বলেন, আজ সারা বিশ্বের একাধিক দেশে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। অনেক দেশ আরও আকবর লকডাউনের পথে হাঁটতে শুরু করেছে, ধাক্কা খেয়েছে সেই সকল দেশের অর্থনীতি কিন্তু ভারতে আজ সংক্রমণ নিয়ন্ত্রণে রয়েছে তার অন্যতম কারণ সফল টিকাদান অভিযান।

আরও পড়ুন: বেসরকারি স্কুলগুলিকে কড়া বার্তা, আজ থেকেই পঠনপাঠনে বদল আনতে ‘নির্দেশ’

তিনি বলেন মহামারী নিয়ন্ত্রণে আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠামো মিশনের মাধ্যমে, কেন্দ্রীয় সরকার  স্বাস্থ্য ক্ষেত্রে ৬৪ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। তিনি যোগ করেন বাজেটে স্বাস্থ্য সংক্রান্ত ব্যয় বাড়ানো হয়েছে আগামী দিনে এই ব্যয় আরও বাড়ানোর ইঙ্গিত দেন তিনি। এর পাশাপাশি করোনা কালে জীবনের ঝুঁকি নিয়ে রোগীদের সুস্থ করে তোলার জন্য তিনি ডাক্তার নার্স, স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত সকল কর্মীদের ধন্যবাদ জানান।

মাণ্ড্যভিয়া বলেন, স্বাধীনতার ১০০ বছরে ভারত স্বাস্থ্য সংক্রান্ত পরিষেবায় বিশ্বের অনেক দেশকে পিছনে ফেলে এগিয়ে যাবে তার জন্য আগামী ২৫ বছরের আমাদের স্বাস্থ্য পরিষেবাকে উন্নত করার আরও পরিকল্পনা করতে হবে। এদিনের এই অনুষ্ঠানের মঞ্চ থেকে ‘প্রধানমন্ত্রী ন্যাশনাল ডায়ালাইসিস প্রোগ্রাম পোর্টালের’ শুভ সূচনা করেন তিনি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ, গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল সহ কোভিড টাস্ক ফোর্সের প্রধান ভি কে পল। এদিনে এই অনুষ্ঠানে ‘গ্রামীণ স্বাস্থ্য পরিসংখ্যান’ রিপোর্টও প্রকাশ করা হয়।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mansukh mandaviya india covid management vaccination drive success