বড় খবর

অদূর ভবিষ্যতে আরও ‘মেড-ইন-ইন্ডিয়া’ টিকা, দাভোসে আশ্বাস প্রধানমন্ত্রীর

অতিমারীর বিরুদ্ধে সব বাধা-বিপত্তি দূরে ঠেলে লড়াই করেছে ভারত।

করোনা মোকাবিলায় ভারতের ভূমিকার উঁচুতে তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দাভোসে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক ফোরামের ভার্চুয়াল সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, ভারত দুটি করোনা টিকা তৈরি করেছে। এবং এখনও পর্যন্ত বিশ্বের ১৫০টি দেশে রফতানি করেছে। অদূর ভবিষ্য়তে আরও মেড ইন ইন্ডিয়া ভ্যাকসিন তৈরি করবে দেশ।

এদিন সম্মেলনে তিনি বলেন, “যখন করোনা ছড়াচ্ছিল, তখন ভারতের কাছে এর মোকাবিলা করা ছাড়া কোনও পথ ছিল না। অতিমারীর বিরুদ্ধে সব বাধা-বিপত্তি দূরে ঠেলে লড়াই করেছে ভারত। গত বছর বহু সংস্থা, দেশ, বিশেষজ্ঞরা সতর্ক করেছিলেন, ভারত হয়তো সবচেয়ে বেশি প্রভাবিত হবে। কেউ কেউ বলেছিলেন, ৭০-৮০ কোটি মানুষ হয়তো আক্রান্ত হবেন। আবার কেউ বলেছিলেন, ২০ লক্ষ ভারতীয় মারা যাবে। বিশ্বের উন্নত দেশের স্বাস্থ্য পরিকাঠামো দেখে ভারত সম্পর্কে অনেকেই এমনটা ভাবতে পারেন। কিন্তু ভারত সবরকম সতর্কতা অবলম্বন করে, উন্নত স্বাস্থ্য পরিকাঠামো গড়ে করোনার বিরুদ্ধে লড়াই করেছে। তার ফল আজ সবাই দেখতে পাচ্ছে।”

আরও পড়ুন ‘সাহসিকতার জন্য গর্বিত’, আহত পুলিশদের দেখতে হাসপাতালে শাহ

প্রধানমন্ত্রীর দাবি, বিশ্বের মোট জনসংখ্যার ১৮ শতাংশ ভারতেই। কিন্তু সরকার শুধু দেশবাসীরই নয়, অন্যান্য দেশেও পিপিই কিট এবং মাস্ক সরবরাহ করেছে। বিশ্বের সর্ববৃহৎ গণ টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে, যাতে প্রায় ২৩ লক্ষ স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হয়েছে মাত্র ১২ দিনে। মোদীর দাবি, কয়েক মাসের মধ্যে ৩০ কোটি ভারতবাসীকে টিকা দেওয়া হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Many more made in india vaccines to come pm modi at davos

Next Story
‘কিশোরীর সামনে প্যান্টের চেন খুললে সেটা যৌন নিগ্রহ নয়’, রায়ে স্পষ্ট করল আদালত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com