বড় খবর

ঝাড়খণ্ডে ফের মাও নাশকতা, রেলট্র্যাক উড়িয়ে দিল মাওবাদীরা

বিস্ফোরণের জেরে ধানবাদ ডিভিশনের বারকাকানা-গাড়ওয়া রুটে রেল পরিষেবা পুরোপুরি ব্যাহত হয়ে পড়েছে।

Maoists blow up railway tracks in Jharkhand
রেললাইন ওড়াল মাওবাদীরা।

ঝাড়খণ্ডে রেললাইন ওড়াল মাওবাদীরা। শনিবার গভীর রাতে ঝাড়খণ্ডের লাতেহারে রিচুঘুটা ও ডেমু স্টেশনের মাঝে রেললাইন উড়িয়ে দেয় মাওবাদীরা। এই ঘটনার জেরে ধানবাদ ডিভিশনের বারকাকানা-গাড়ওয়া রুটে রেল পরিষেবা পুরোপুরি ব্যাহত হয়ে পড়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শনিবার রাত সাড়ে ১২টা নাগাদ এই ঘটনাটি ঘটেছে। প্রবল শব্দে কেঁপে ওঠে গোটা এলাকা। রেলট্র্যাকে বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। বিস্ফোরণের জেরে উড়ে যায় রেলট্র্যাক। ধানবাদ ডিভিশনের রিচুঘুটা ও ডেমু স্টেশনের মাঝে এই বিস্ফোরণ ঘটে। সংবাদসংস্থা পিটিআইকে পালামৌ রেঞ্জের ডেপুটি জেনারেল অফ পুলিশ রাজকুমার লাকরা জানিয়েছেন, এই বিস্ফোরণের পিছনে মাওবাদীদের হাত রয়েছে।

শনিবার দলের নেতা প্রশান্ত বোস ওরফে কিষাণ দার গ্রেফতারির প্রতিবাদে ভারত বনধের ডাক দিয়েছে মাওবাদীরা। তার আগে গত রাতেই রেললাইন উড়িয়ে দিয়ে নিজেদের অস্তিত্ব জানান দিল নিষিদ্ধ এই সংগঠন। প্রশান্ত বোস ওরফে কিষাণ দার মাথার দাম ছিল ১ কোটি টাকা।

ঝাড়খণ্ড পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃত প্রশান্ত বোস ১০০-রও বেশি নাশকতার সঙ্গে সরাসরি যুক্ত। ঝাড়খণ্ডের পাশাপাশি বিহার, পশ্চিমবঙ্গ, ওড়িশা, ছত্তীশগড়, অন্ধ্রপ্রদেশ এবং মহারাষ্ট্রের একাধিক নাশকতার পিছনে মূল ষড়যন্ত্রকারী ধৃত প্রশান্ত বোস। ডিজিপি রাজকুমার লাকরা আরও জানিয়েছেন, ইতিমধ্যেই রেলের ইঞ্জিনিয়ার-সহ অন্য কর্মীরা লাইন মেরামতির কাজ শুরু করে দিয়েছেন।

আরও পড়ুন- চরম বিড়ম্বনা! বাবুলের সামনেই বাজল তাঁর গাওয়া গান ‘এই তৃণমূল আর না’

সেন্ট্রাল-ইস্টার্ন রেলওয়ের ধানবাদ ডিভিশনের পালামৌ, গাড়ওয়া এবং লাতেহার জেলার সব থানাকে সতর্ক করে দেওয়া হয়েছে। সেন্ট্রাল-ইস্টার্ন রেলের মুখপাত্র পিকে মিশ্র জানিয়েছেন, রেলট্র্যাকে বিস্ফোরণের জেরে একটি ট্রলি ও ডিজেল ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়েছে। রেলের বিশেষ একটি প্রতিনিধি দল বারকাকানা এবং বারওয়াদি থেকে ঘটনাস্থলে পৌঁছেছে। ক্ষতিগ্রস্ত রেললাইন মেরামতির কাজ চলছে।

এদিকে, রেলট্র্যাকে এই বিস্ফোরণে জেরে বহু ট্রেন ঘুরপথে চালানো হচ্ছে। দেহরি-অনসন-বারওয়াদি এবং বারওয়াদি-নেসুবগোমো স্পেশাল ট্রেন বাতিল করা হয়েছে। অন্যদিকে, রাজ্য সরকারের এক আধিকারিক জানিয়েছেন, রেলট্র্যাকে মাও নাশকতার পরপরই মেদিনীনগর থেকে রাঁচি পর্যন্ত যাত্রীবাহী বাস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই রাজ্য সরকার এই পদক্ষেপ করেছে বলে জানিয়েছেন ওই আধিকারিক।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Maoists blow up railway tracks in jharkhand

Next Story
দলিত নিয়ে নির্দেশে স্থগিতাদেশ নয়, স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট, কেন্দ্রের আবেদন খারিজ শীর্ষ আদালতেসোমবারের দলিত বনধে হিংসায় প্রাণহানি ৯ জনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com