scorecardresearch

বড় খবর

সংক্রমণ মাথাচাড়া দিতেই কড়া পদক্ষেপ, দিল্লিতে মাস্ক বাধ্যতামূলক, না মানলেই চড়া জরিমানা

সংক্রমণের গতি রোধে দিল্লিতে ফের স্বাস্থ্যবিধি কার্যকরের পথেই হাঁটল রাজ্য সরকার।

সংক্রমণ মাথাচাড়া দিতেই কড়া পদক্ষেপ, দিল্লিতে মাস্ক বাধ্যতামূলক, না মানলেই চড়া জরিমানা
রাজধানীতে ফের মাস্ক পড়া বাধ্যতামূলক করা হল।

দিল্লির করোনা সংক্রমণ ফের ঊর্ধবমুখী। যা গোটা দেশের কাছে অত্যন্ত আতঙ্কের। সংক্রমণের গতি রোধে দিল্লিতে ফের স্বাস্থ্যবিধি কার্যকরের পথেই হাঁটল রাজ্য সরকার। রাজধানীতে ফের মাস্ক পড়া বাধ্যতামূলক করা হল। মাস্ক না পড়লেই জরিমানা বাবদ দিতে হবে ৫০০ টাকা। এমনই সিদ্ধান্ত নিয়েছে দিল্লি বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ।

করোনা সংক্রমণেরবাড়বাড়ন্তের জেরে বুধবার দিল্লির উপ-রাজ্যপাল অনিল বৈজাল, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া, রাজস্ব মন্ত্রী কৈলাশ গাহলট এবং স্বাস্থ্য দফতরের ঊর্ধ্বতন আধিকারিকরা বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের সঙ্গে একটি পর্যালোচনা বৈঠক করেছেন। সেখানেই রাজধানীতে ফের মাস্ক পড়ার বিযয়টি চূড়ান্ত হয়েছে।

বৈঠকে উপস্থিত একজন আধিকারিক ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন যে, দিল্লি বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ আপাতত স্কুল, বাজার এবং অন্যান্য অর্থনৈতিক কার্যক্রম চালিয়ে যাওয়ার পক্ষেই মত দিয়েছে। তবে, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) মেনে চলতে বলার সিদ্ধান্ত হয়েছে। বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে আলাদা এসওপি ঠিক করা হচ্ছে বলে খবর ৷

মেট্রো স্টেশন, বাজার সহ নানা পাবলিক প্লেসে আচমকা নমুনা সংগ্রহ ও পরীক্ষার সিদ্ধান্ত হয়েছে। অদিক নুমনা পরীক্ষা ও স্বাস্থ্যবিধি কার্যকরের মাধ্যমেই দিল্লি সরকার সংক্রমণের বিস্তারের বেড়ি পরাতে চাইছে। এছাড়া, সামাজিক দূরত্ব বজায় রাখা হচ্ছে কিনা এবং কোভিড বিধি কার্যকর কতটা হচ্ছে তা দেখতে বাজার এবং অন্যান্য ভিড় জায়গায় অভিযান চালাবে প্রসাসন।

সরকারি আধিকারিকের কথায়, ‘কোভিডের B.1.10 এবং B.1.12 প্রজাতিগুলি আরও সংক্রমণযোগ্য, তাই পরিস্থিতির উপর নিবিড় নজর রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১৫ দিন হাসপাতালে ভর্তির প্রবণতাও পর্যবেক্ষণ করা হবে এবং সমস্ত আরটি-পিসিআর ইতিবাচক নমুনার জিনোম সিকোয়েন্সিং পরীক্ষা হবে।’

উল্লেখযোগ্যভাবে, দিল্লিতে মঙ্গলবার ৬৩২ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। রাজধানীতে করোনার পজিটিভিটি হার ৪.৪৩ শতাংশ। বর্তমানে দিল্লিতে ১,২৭৪ জন রোগী হোম আইসোলেশনে রয়েছেন। কন্টেনমেন্ট জোন রয়েছে ৬২৫টি।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Masks mandatory in delhi rs 500 fine for violators