মাসুদ আজহারের ব্যাপারে ডেডলাইনের কথা অস্বীকার করল চিন

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র লু কাং বলেছেন, :যে সূত্র থেকে আপনারা এ তথ্য পেয়েছেন সে ব্যাপারে আপনাদেরই ব্যাখ্যা নেওয়া উচিত। চিনের অবস্থান এ ব্যাপারে স্পষ্ট। এ বিষয়টির সমাধান হওয়া উচিত সহযোগিতার মাধ্যমে।" 

By: New Delhi  Published: Apr 17, 2019, 8:32:07 PM

জৈশ এ মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে ঘোষণা করার ব্যাপারে আপত্তি প্রত্যাহারের ব্যাপারে ডেডলাইনের কথা অস্বীকার করল চিন। এ ব্যাপারে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স চিনকে আগামী ২৩ এপ্রিল ডেডলাইন দিয়েছিল বলে খবর প্রকাশিত হয়। চিন শুধু সে রিপোর্ট অস্বীকারই করেনি, একই সঙ্গে জানিয়েছে এ ইস্যুতে এবার সমঝোতা হতে চলেছে।

আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স, এই তিন দেশ মাসুদ আজহারের ব্যাপারে চিন ১২৬৭ কমিটিতে যে টেকনিক্যাল আপত্তি তুলেছে, তা প্রত্যাহার করার জন্য ২৩ এপ্রিল শেষ সময়সীমা ধার্য করে দিয়েছে বলে খবর প্রকাশিত হয়েছে। অন্যথায় তারা এ ব্যাপারে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বিষয়টি উত্থাপন করবে বলেও খবর ছিল।

আরও পড়ুন, চিন কেন জৈশ-এ-মহম্মদ ও আজহার মাসুদকে বাঁচাচ্ছে?

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র লু কাং বলেছেন, “যে সূত্র থেকে আপনারা এ তথ্য পেয়েছেন সে ব্যাপারে আপনাদেরই ব্যাখ্যা নেওয়া উচিত। চিনের অবস্থান এ ব্যাপারে স্পষ্ট। এ বিষয়টির সমাধান হওয়া উচিত সহযোগিতার মাধ্যমে।”

ফেব্রুয়ারিতে পুলওয়ামায় জৈশ হামলায় ৪০ জন সিআপরিএফ জওয়ান মারা যান। এর পর রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ আল কায়েদা স্যাংশনস কমিটির আওতায় মাসুদকে জঙ্গি ঘোষণা করার জন্য নতুন প্রস্তাব আনে ফ্রান্স, ব্রিটেন ও আমেরিকা।

নিরাপত্তা পরিষদে ভেটোদানের ক্ষমতাসম্পন্ন চিন মাসুদকে জঙ্গি ঘোষণার ব্যাপারে চতুর্থ বার আপত্তি জানায়। তবে ভারত ২০০৯ সালের পর এই প্রথমবার এ প্রস্তাবের সপক্ষে মোট ১৩ সহযোগী পেয়েছে।

কাং বলেছেন, “আজহারকে তালিকাভুক্ত করার ব্যাপারে চিনের অবস্থান বদলায়নি। আমরা এ ব্যাপারে সংশ্লিষ্ট পক্ষগুলির সঙ্গে যোগাযোগ রেখে চলেছি। এ বার বিষয়টি মিটে যাওয়ার দিকেই এগোচ্ছে।”

এ মাসের গোড়ায় আমেরিকা হুমকি দিয়েছিল আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করার জন্য সমস্ত পদক্ষেপ নেবে তারা। এর উত্তরে চিন বলেছিল তাহলে গোটা দক্ষিণ এশিয়ার শান্তি ও সুস্থিতি বিনষ্ট হবে।

Read the Full Story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest General News in Bengali.


Title: Masood Azhar Deadline: মাসুদ আজহারের ব্যাপারে ডেডলাইনের কথা অস্বীকার করল চিন

Advertisement