মি টু: অভিযোগ খতিয়ে দেখতে কমিটি গড়ার প্রস্তাব মানেকা গান্ধীর

মানেকা গান্ধী বলেছেন, ‘‘আমি সমস্ত অভিযোগ বিশ্বাস করছি। আমি প্রত্যেক অভিযোগকারিণীর যন্ত্রণা অনুভব করতে পারছি।"

By: New Delhi  Oct 12, 2018, 6:27:31 PM

মি টু আন্দোলন দেশ জুড়ে জোরদার হতেই নড়েচড়ে বসল নারী ও শিশুকল্যাণ মন্ত্রক। মানেকা গান্ধী শুক্রবার জানিয়েছেন, তাঁর মন্ত্রকের তরফ থেকে বিচারবিভাগ ও আইনবিভাগের অভিজ্ঞ ব্যক্তিদের নিয়ে একটি কমিটি গঠন করা হবে। ওই কমিটি এই মিটু আন্দোলন থেকে উঠে আসা অভিযোগগুলি খতিয়ে দেখবে।

সংবাদসংস্থা পিটিআই মানেকা গান্ধীকে উদ্ধৃত করেছে। মানেকা গান্ধী বলেছেন, ‘‘আমি সমস্ত অভিযোগ বিশ্বাস করছি। আমি প্রত্যেক অভিযোগকারিণীর যন্ত্রণা অনুভব করতে পারছি। আমি প্রস্তাব করছি বিচারবিভাগ ও আইনজ্ঞদের নিয়ে একটি কমিটি তৈরি করা হোক, যে কমিটি মি টু প্রচারের মধ্যে থেকে উঠে আসা সমস্ত অভিযোগ খতিয়ে দেখবে।’’

আরও পড়ুন, ‘মি টু’ ক্যাম্পেন নিয়ে এবার সরব রাহুল গান্ধী

ওই প্যানেল যৌন নির্যাতনের অভিযোগ পর্যালোচনার জন্য আইনি এবং প্রাতিষ্ঠানিক দিকগুলি খতিয়ে দেখবে এবং আনুষঙ্গিক কাঠামোগুলিকে কীভাবে শক্তিশালী করা যায় সে ব্যাপারে মন্ত্রককে পরামর্শ দেবে।

গত একপক্ষকাল ধরে মিটু আন্দোলনে নতুন গতি যুক্ত হয়েছে। প্রচুর মহিলা কর্মক্ষেত্রে যৌন নির্যাতন নিয়ে মুখ খুলতে শুরু করেছেন। তাঁদের পাশে দাঁড়াচ্ছেন অন্য ক্ষেত্রের মানুষজন।

এই প্রচারের অভিঘাত থেকে রেহাই পায়নি বিজেপি নেতৃত্বাধান কেন্দ্রীয় সরকারও। বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী এম জে আকবরের নামে যৌন নির্যাতন ও অশালীন ব্যবহারের অভিযোগ এনেছেন অন্তত সাতজন মহিলা সাংবাদিক। তাঁরা জানিয়েছেন, একটি সংবাদপত্রের সম্পাদক থাকাকলীন এই কাণ্ডগুলি ঘটিয়েছেন এম জে আকবর। অভিযোগের প্রেক্ষিতে আকবর অবশ্য এখনও মুখ খোলেননি।

মি টু আন্দোলনে এ যাবৎ যাঁদের নাম উঠেছে তাঁদের মধ্যে রাজনীতির জগত থেকে প্রথম পাবলিক ফিগার এম জে আকবর। এখনও পর্যন্ত অভিযোগের তালিকায় সবচেয়ে বেশি সংখ্যক নাম রয়েছে সংবাদমাধ্যম, চলচ্চিত্র এবং বিনোদন জগতের ব্যক্তিদেরই।

Read the Full Story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest General News in Bengali.


Title: Me Too: মি টু: অভিযোগ খতিয়ে দেখতে কমিটি গড়ার প্রস্তাব মানেকা গান্ধীর

Advertisement

ট্রেন্ডিং