scorecardresearch

বড় খবর

বিরাট প্রতারণা ! বিদেশে চাকরিতে গিয়ে বন্দি ভারতীয় যুবকরা, সতর্ক করল বিদেশ মন্ত্রক

মায়ানমারে বন্দি করে রাখা হয়েছে বহু যুবককে।

বিরাট প্রতারণা ! বিদেশে চাকরিতে গিয়ে বন্দি ভারতীয় যুবকরা, সতর্ক করল বিদেশ মন্ত্রক
বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি

আইটির চাকরিতে ভুয়ো নিয়োগ নিয়ে নির্দেশিকা জারি করল বিদেশ মন্ত্রক। এই ভুয়ো আইটির চাকরিদাতারা দক্ষ যুবকদের টার্গেট করছে। সেটা লক্ষ্য করেই বিদেশ মন্ত্রক নির্দেশিকা জারি করল। দেশে আইটির বিভিন্ন ভুয়ো সংস্থার বিরুদ্ধে তদন্তকারীরা লাগাতার অভিযান চালাচ্ছেন।

তাতে গোটা পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না। কারণ, দেখা যাচ্ছে যে বিদেশ থেকেও বিভিন্ন ভুয়ো আইটি সংস্থা ভারতের দক্ষ বেকারদের টার্গেট করছে। তাদের প্রতারণা করছে। এই ধরণের প্রতারণা ব্যাপারে সবচেয়ে এগিয়ে আছে থাইল্যান্ডের বিভিন্ন প্রতারকরা।

আর, এসব দেখেই বিদেশ মন্ত্রক ভারতীয়দের সতর্ক করে নির্দেশিকা জারি করতে বাধ্য হল। এই নির্দেশিকায় বলা হয়েছে, ‘কল-সেন্টার কেলেঙ্কারি এবং ক্রিপ্টো-কারেন্সি জালিয়াতির সঙ্গে জড়িত সন্দেহজনক আইটি সংস্থাগুলো থাইল্যান্ডে ‘ডিজিটাল সেলস অ্যান্ড মার্কেটিং এক্সিকিউটিভস’ পদের জন্য ভারতীয় যুবকদের চাইছে। লোভনীয় চাকরি দেওয়ার নামে নকল চাকরির চক্রের উদাহরণ রয়েছে। সম্প্রতি ব্যাংকক এবং মায়ানমারে এই ধরনের প্রতারণার ঘটনা ভারতীয় দূতাবাসগুলোর নজরে এসেছে।’

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর চেয়ারের মর্যাদাহানি, ভয়ঙ্কর অভিযোগ শ্রীকান্ত শিন্ডের বিরুদ্ধে, ছবি ঘিরে তুঙ্গে চর্চা!

মন্ত্রক আরও জানিয়েছে যে এই সব চক্রগুলোর টার্গেট হল আইটিতে দক্ষ ভারতীয় যুবকরা। তাদেরকে টার্গেট করেই প্রতারণা চক্রগুলো থাইল্যান্ডে লোভনীয় ডেটা এন্ট্রি কাজের নামে সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন দিচ্ছে। সেই বিজ্ঞাপনের ফাঁদে পা দিয়ে আইটিতে দক্ষ বহু ভারতীয় যুবক প্রতারিত হচ্ছে। বিদেশ মন্ত্রক জানতে পেরেছে, প্রতারিতদের অবৈধভাবে সীমান্ত পার করিয়ে মায়ানমারে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে তাদের বন্দি করে রাখা হয়েছে এবং কঠিন ও কঠোর পরিস্থিতিতে কাজ করতে বাধ্য করানো হচ্ছে।

আর, এই সব কারণেই কর্মসংস্থানের উদ্দেশ্যে বা পর্যটক ভিসায় ভ্রমণের আগে, বিদেশ মন্ত্রক ভারতীয় নাগরিকদের পরামর্শ দিচ্ছে বিদেশে সংশ্লিষ্ট ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে। আর, ভারতীয় দূতাবাসের মাধ্যমে বিদেশি নিয়োগকর্তাদের শংসাপত্র এবং নিয়োগকারী এজেন্টদের পূর্ববর্তী তথ্য এবং চাকরির অফার যাচাই করে নিতে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mea issues advisory over fake it job racket