scorecardresearch

বড় খবর

পাক ডেপুটি হাইকমিশনারকে জরুরি তলব, আহত পাইলটের ছবি প্রদর্শনে তীব্র প্রতিবাদ দিল্লির

“বুঝিয়ে দেওয়া হয়েছে যে কোনও রকম আগ্রাসনের মুখে ভারতের নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক ঐক্য রক্ষার্থে কঠোরতম পদক্ষেপ গ্রহণ করা হবে।”

ভারতের পক্ষ থেকে নৌ হানার দাবি উড়িয়ে দেওয়া হয়।

ভারত-পাক দ্বিপাক্ষিক টানাপোড়েনের চরম মুহূর্তে বুধবার সন্ধ্যায় দিল্লিতে পাকিস্তানের ডেপুটি হাইকমিশনারকে ডেকে পাঠালো ভারতীয় বিদেশমন্ত্রক। পাকিস্তান ‘বিনা প্ররচনায় আগ্রাসন’ দেখিয়েছে, এই মর্মে এদিন তাঁর কাছে অভিযোগ জানায় সুষমা স্বরাজের মন্ত্রক। পাকিস্তান যেভাবে আহত ভারতীয় পাইলটকে প্রদর্শন করছে, সে বিষয়েও নিন্দা করা হয়েছে। অবিলম্বে তাঁকে ছেড়ে দেওয়া হোক বলে জানিয়েছে নয়াদিল্লি।

বিদেশমন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়, “বিনা প্ররোচনায় আজ ভারতীয় আকাশ সীমায় প্রবেশ করে পাক বায়ুসেনা যেভাবে আগ্রাসন দেখিয়ে এ দেশের সেনা পোস্টগুলিকে লক্ষ্য করেছে, সে বিষয়ে পাক রাষ্ট্রদূতের কাছে কড়া অভিযোগ জানিয়েছে বিদেশমন্ত্রক। ২৬ ফেব্রুয়ারি বালাকোটে ভারতের আগাম অসামরিক সতর্কতামূলক পদক্ষেপের মাধ্যমে জইশ ঘাঁটির উপর আঘাতের প্রেক্ষিতে এ বিষয়টি বিসদৃশ লাগছে”। এদিন মঙ্গলবার ভোররাতে ভারতের বিমান হানার সপক্ষেও মুখ খুলেছে ভারতীয় বিদেশমন্ত্রক। মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, “বুঝিয়ে দেওয়া হয়েছে যে কোনও রকম আগ্রাসনের মুখে ভারতের নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক ঐক্য রক্ষার্থে কঠোরতম পদক্ষেপ গ্রহণ করা হবে।”

আরও পড়ুন- ‘‘আপনারা পারলে, আমরাও পারি’’, কড়া হুঁশিয়ারি ইমরান খানের

বিদেশমন্ত্রকের বিবৃতিতে উইং কম্যান্ডার অভিনন্দনের বিষয়েও কড়া মন্তব্য করা হয়েছে। বিবৃতিতে জানানো হয়েছে, “পাকিস্তান যেভাবে ভারতীয় বায়ুসেনার আহত উইং কম্যান্ডারকে প্রদর্শন করছে, সে বিষয়ে প্রতিবাদ জানিয়েছে ভারত। পাকিস্তানের এই কাজ ইন্টারন্যাশনাল হিউম্যানিটি ল এবং ভিয়েনা চুক্তির পরিপন্থী। তাদের হেফাজতে থাকাকালীন ওই বায়ুসেনাকর্মীর যাতে কোনও রকম ক্ষতি না হয়, সে বিষয়ে সুস্পষ্ট বার্তা দেওয়া হয়েছে পাকিস্তানকে। ভারত অবিলম্বে তাঁর প্রত্যার্পণ প্রত্যাশা করছে”। উল্লেখ্য, বুধবার সকালে পাক সেনার পক্ষ থেকে ভারতীয় বায়ুসেনার আটক উইং কম্যান্ডারের ভিডিও প্রকাশ করা হয়

জঙ্গি কার্যকলাপের ক্ষেত্রে পাকিস্তান দ্বিপাক্ষিক অঙ্গীকার ভঙ্গ করছে বলে রীতিমতো আশঙ্কা প্রকাশ করে বিদেশমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, “খুবই দুর্ভাগ্যজনকভাবে পাকিস্তানের মাটিকে ব্যবহার করে কাজ করা জঙ্গি সংগঠন এবং ব্যক্তিদের বিরুদ্ধে কার্যকারী ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে সে দেশ আন্তর্জাতিক দায়বদ্ধতা এবং দ্বিপাক্ষিক অঙ্গীকার রক্ষা না করে ভারতের প্রতি আগ্রাসন দেখাচ্ছে”।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mea strongly objects to pakistans vulgar display of injured iaf personnel