scorecardresearch

বড় খবর

‘প্রেমের’ বিরাট চমক! ২.৫ কোটির বৃত্তির সঙ্গে মার্কিন মুলুকে পড়ার সুযোগ

দিন মজুর বাবার ছেলের অভাবনীয় নজির!

Meet Prem Kumar, 17-yr-old boy from Bihar who bagged Rs 2.5 cr scholarship to study in US
বাবা দিনমজুর, মার্কিন মুলুকে পড়ার জন্য ২.৫ কোটির বৃত্তি পেল প্রেম!

বিহারের পাটনার ফুলওয়ারিশরিফের গনপুরা গ্রামের ১৭ বছর বয়সী প্রেম কুমারের অনন্য নজির। দলিত পরিবারের ছেলে হয়ে আমেরিকাতে গিয়ে নিজের ভবিষ্যৎ গড়বে প্রেম। আমেরিকার লাফায়েট কলেজে পড়ার জন্য ইতিমধ্যেই ২.৫ কোটি টাকার স্কলারশিপ পেয়েছেন তিনি। তার সাফল্যে উচ্ছ্বসিত পরিবার।

প্রেমের পরিবারের কেউ কোনদিন কলেজের গণ্ডি পেরোয়নি। ভারতে প্রথম দলিত ছাত্র হিসাবে আমেরিকার কলেজ থেকে ২.৫ কোটি টাকার স্কলারশিপ পেয়ে রেকর্ড গড়েছে প্রেম। সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেম বলেন, “আমার বাবা-মা সেভাবে লেখাপড়া করার সুযোগ পায়নি। এই বৃত্তি এবং আমেরিকার কলেজে পড়তে যাওয়া আমার কাছে এক স্বপ্নের মত”। বিশ্বব্যাপী মাত্র ৬জন পড়ুয়া লাফায়েট কলেজ থেকে ‘ডায়ার ফেলোশিপ’-এর জন্য নির্বাচিত হয়েছে। প্রেম তাদের মধ্যে একজন।

প্রেম বিহারের মহাদলিত মুসাহার সম্প্রদায়ের। এই বছরের শেষের দিকে লাফায়েট কলেজে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনের জন্য পেনসিলভেনিয়ায় উদ্দেশ্যে রওনা দেবেন প্রেম। ২.৫ কোটি টাকা স্কলার শিপের মধ্যে রয়েছে পড়াশুনার যাবতীয় খরচ। এছাড়াও রয়েছে টিউশন ফি, স্বাস্থ্য বীমা, বই এবং যাতায়াতের খরচ। ১৮২৬ সালে প্রতিষ্ঠিত মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম সেরা ইঞ্জিনিয়ারিং স্কুল, লাফায়েট কলেজ। প্রেম বিগত চার বছর ধরে পাটনার গ্লোবাল ইনস্টিটিউটে পড়াশোনা করছে। দিন কয়েক আগেই প্রতিষ্ঠান জানতে পারে প্রেম লাফায়েট কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জনের সুযোগ পেয়েছে। শুধু তাই নয় তার জন্য ২.৫ কোটি টাকা স্কলার শিপও পেয়েছে। প্রতিষ্ঠানের ছাত্র হিসাবে প্রেমের এই সাফল্যে খুশি তার শিক্ষকরাও।

আরও পড়ুন: [আজই শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধন, কবে থেকে শুরু যাত্রী পরিষেবা?]

প্রেম কুমারের কথায়, “বিহারের মহাদলিত শিশুদের জন্য কাজ করে ডেক্সটিরিটি গ্লোবাল অর্গানাইজেশন, তাদের প্রতি আমি কৃতজ্ঞ। তাদের কাজ সত্যিই প্রশংসনীয়।  তাদের কারণেই আজ আমার এই সাফল্য”। ডেক্সটিরিটি গ্লোবালের সিইও শরদ সাগর বলেছেন, “প্রেমের বাবা একজন দৈনিক মজুর।  দারিদ্রকে সঙ্গী করেই বেড়ে ওঠা ওর মেধা আজ আন্তর্জাতিক মান পেয়েছে । প্রেম সম্ভবত ভারতের প্রথম মহাদলিত ছাত্র যিনি এই কৃতিত্ব অর্জন করেছেন।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Meet prem kumar 17 yr old boy from bihar who bagged rs 2 5 cr scholarship to study in us