‘‘মিরাকেল ঘটতে পারে, চেষ্টা চালিয়ে যান’’, মেঘালয় সরকারকে ‘সুপ্রিম’ পরামর্শ

‘‘আমরা জানি না, ওঁরা জীবীত না মৃত। কিন্তু মিরাকেল ঘটতে পারে। সুতরাং, আমাদের চেষ্টা চালিয়ে যাওয়া উচিত, যতক্ষণ না কোনও ফল পাওয়া যায়।’’

By: New Delhi  Published: Jan 11, 2019, 4:04:21 PM

খনি বিপর্যয় নিয়ে এবার মেঘালয় সরকারকে ফের ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। কার্যত তিরস্কারের সুরে এদিন দেশের শীর্ষ আদালত বলেছে, ‘‘মিরাকেল ঘটতেই পারে, চেষ্টা চালিয়ে যাওয়া উচিত।’’ মেঘালয়ের খনিতে জল ঢুকে বিপত্তি বাধে। যার জেরে খনি গহ্বরে আটকে পড়েন বেশ কয়েকজন শ্রমিক। গত ১৫ ডিসেম্বর থেকে এখনও খনিতে আটকে রয়েছেন ১৫ জন শ্রমিক। এখনও পর্যন্ত দু’জনের দেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকাজে প্রশাসনের গড়িমসির অভিযোগ উঠেছে। সেই প্রেক্ষিতে দেশের সর্বোচ্চ আদালতের এহেন মন্তব্য তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

এদিন বিচারপতি এ কে সিক্রি ও এস আব্দুল নাজিরের বেঞ্চ জানায়, ‘‘আমরা জানি না, ওঁরা জীবীত না মৃত। কিন্তু মিরাকেল ঘটতে পারে। সুতরাং, আমাদের চেষ্টা চালিয়ে যাওয়া উচিত, যতক্ষণ না কোনও ফল পাওয়া যায়।’’ অন্যদিকে, বেআইনি খনন নিয়েও এদিন সুর চড়িয়েছে সুপ্রিম কোর্ট। বিচারপতিদের বেঞ্চ এ প্রসঙ্গে বলেছে, ‘‘যাঁরা বেআইনি খননের সঙ্গে জড়িত, তাঁদের বিরুদ্ধে কী পদক্ষেপ করছেন আপনারা?’’ সুপ্রিম প্রশ্নের জবাব দিতে গিয়ে মেঘালয় সরকার বলেছে, এ ঘটনায় এখনও পর্যন্ত একজনকে গ্রেফতার করা হয়েছে। উল্লেখ্য, এর আগে আদালতে সরকারের তরফে জানানো হয়েছিল, খনিটি বেআইনি, তাই কোনও ব্লু-প্রিন্ট নেই।

আরও পড়ুন, মেঘালয়ের খনি শ্রমিক উদ্ধারে দ্রুত পদক্ষেপ: জনস্বার্থ মামলা গৃহীত সুপ্রিম কোর্টে

অন্যদিকে, শ্রমিকদের উদ্ধারকাজ প্রসঙ্গে এদিন সরকারের তরফে জানানো হয়েছে, উদ্ধারকাজে ভারতীয় নৌবাহিনীর ৫টি ‘রিমোটলি অপারেটেড ভেহিক্যালস’ কাজে লাগানো হয়েছে। খনি গহ্বর থেকে এক কোটি লিটার জল বের করা গিয়েছে। প্রসঙ্গত, এর আগে এ ঘটনায় কেন্দ্রকে তিরস্কৃত করেছিল শীর্ষ আদালত। মেঘালয়ের খনিতে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারকাজে দেরি হচ্ছে কেন এ নিয়ে কেন্দ্রকে ভর্ৎসনা করে সুপ্রিম কোর্ট। একইসঙ্গে এ নিয়ে কেন্দ্রের থেকে পূর্ণাঙ্গ রিপোর্ট চায় আদালত। শ্রমিকদের উদ্ধারকাজে অসন্তোষ প্রকাশ করে তৎপরতার সঙ্গে সে কাজ সম্পন্ন করতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছিল আদালত।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook


Title: Meghalaya mine collapse: ‘‘মিরাকেল ঘটতে পারে, চেষ্টা চালিয়ে যান’’, মেঘালয় সরকারকে ‘সুপ্রিম’ পরামর্শ

Advertisement