মেহুলের বিরুদ্ধে রেড কর্নার নোটিস এখনো দিল না ইন্টারপোল

নীরব মোদির সঙ্গে মেহুলের মামলা এক করে দেওয়ায়, তা নিয়ে আপত্তি তুলেছে ইন্টারপোল। যেহেতু নীরব ও তাঁর মামার আলাদা সংস্থা এবং তাঁরা আলাদা ভাবে দুই সংস্থা চালান, সেক্ষেত্রে দু’জনের মামলা এক করায় আপত্তি ইন্টারপোলের।

By: Delhi  Updated: August 30, 2018, 7:00:15 AM

মামা-ভাগ্নেকে হাতে পেতে রীতিমতো কালঘাম ছুটছে এ দেশের তদন্তকারীদের। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ১৩ হাজার ৫০০ কোটি টাকার প্রতারণার ঘটনায় পলাতক হীরে ব্যবসায়ী নীরব মোদি ও তাঁর মামা মেহুল চোকসিকে হাতে পেতে মরিয়া সিবিআই ও ইডি, অর্থাৎ এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট। ইতিমধ্যেই নীরব মোদির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করতে সক্ষম হয়েছে সিবিআই। কিন্তু মেহুল চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করতে গিয়ে এবার খানিকটা হোঁচট খেল ইডি। মেহুলের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির জন্য ইন্টারপোলের কাছে আর্জি জানিয়েছিল ইডি। যা নিয়ে এবার ইডির কাছে ব্যাখ্যা চাইল ইন্টারপোল।

সূত্র মারফৎ জানা গিয়েছে, নীরব মোদির সঙ্গে মেহুলের মামলা এক করে দেওয়ায়, তা নিয়ে আপত্তি তুলেছে ইন্টারপোল। যেহেতু নীরব ও তাঁর মামার আলাদা সংস্থা এবং তাঁরা আলাদা ভাবে দুই সংস্থা চালান, সেক্ষেত্রে দু’জনের মামলা এক করায় আপত্তি ইন্টারপোলের। সূত্র মারফৎ এও জানা গিয়েছে, মেহুলের বিরুদ্ধে ঠিক কী কী অভিযোগ রয়েছে, তা পূর্ণাঙ্গ ভাবে ইডি-কে জানাতে বলেছে ইন্টারপোল। ইন্টারপোলের তরফে এও বলা হয়েছে যে, মেহুলের বিরুদ্ধে অভিযোগগুলিই শুধু উল্লেখ করতে।

আরও পড়ুন, দেশের সংশোধনাগার নিয়ে এক সুর বিজয় মালিয়া ও মেহুল চোকসির

সূত্র মারফৎ জানা গিয়েছে, নীরব ও মেহুলের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির আর্জির সময় সিবিআই ও ইডি, দু’তরফেই গোটা ঘটনায় নীরব ও মেহুলের বিরুদ্ধে অভিযোগ একসঙ্গে উল্লেখ করে। সিবিআইয়ের আর্জি মেনে ইতিমধ্যেই নীরবের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করেছে ইন্টারপোল। কিন্তু এখনও মেহুলের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করেনি ইন্টারপোল।

অন্যদিকে কিছুদিন আগেই দেশের সংশোধনাগারের করুণ দশা নিয়ে প্রশ্ন তুলেছিলেন মেহুল চোকসি। যা নিয়ে পরে রীতিমতো সিবিআইয়ের থেকে এ নিয়ে জবাবদিহি চায় ইন্টারপোল। কেন মেহুল চোকসির মামলা নীরবের সঙ্গে যোগ করা হয়েছে, তা নিয়ে ইন্টারপোলের প্রশ্নের ভিত্তিতে ইতিমধ্যেই জবাব দিয়েছে সিবিআই।

এই মুহূর্তে অ্যান্টিগুয়া ও বার্বুডায় নীরবের মামা লুকিয়ে রয়েছেন বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই ভারত সরকারের তরফে মেহুলকে প্রত্যর্পণের জন্য সে দেশের কাছে আর্জি জানানো হয়েছে। অন্যদিকে, যেহেতু এখনও মেহুলের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি হয়নি, তাই চোকসির গতিবিধির উপর কোনও নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব খারিজ করে দিয়েছে অ্যান্টিগুয়া। সেদেশের পাসপোর্ট নিয়ে মেহুল ১৩০টি দেশে স্বাধীন ভাবে ঘোরাফেরা করতে পারবেন বলে জানা গিয়েছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Mehul choksi red corner interpol ed

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X