বড় খবর

চোকসির বিরদ্ধে রেড কর্নার নোটিস, সিদ্ধান্ত আগামী মাসে

চোকসি বর্তমানে অ্যান্টিগুয়ার আইনাধীন হওয়ায় তাঁর বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করা হলেও তা কতটা কাজে লাগবে, তা নিয়ে সন্দেহ রয়েছে বলে জানিয়েছেন তদন্ত সংস্থার কর্তারা জানিয়েছেন।

মেহুলের বিরুদ্ধে না পারলেও পিএনবি কেলেঙ্কারিতে নীরব মোদির বিরুদ্ধে অবশ্য় রেড কর্নার নোটিস জারি করা সম্ভব হয়েছে

পলাতক মেহুল চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির বিষয়টি খতিয়ে দেখছে ইন্টারপোলের আভ্যন্তরীণ কমিটি। এই ক্রোড়পতির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির বিষয়টি বিচারাধীন রয়েছে।

চোকসির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল, তাঁর বিরুদ্ধে যে সব অভিযোগ আনা হয়েছিল, সেগুলি রাজনৈতিক ষড়যন্ত্রপ্রণোদিত, সে কারণেই তাঁর বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির অনুরোধ মুলতুবি রাখা হয়েছে। ভারতের জেলের অবস্থা নিয়ে, তাঁর ব্যক্তিগত নিরাপত্তা ও নিজের স্বাস্থ্য এ সব কিছু নিয়েই অভিযোগ তুলেছেন চোকসি, এমনটাই জানা গেছে।

পলাতক ক্রোড়পতির তোলা সমস্ত অভিযোগের কড়া প্রত্যুত্তর দিয়েছেন সিবিআই আধিকারিকরা, এমনটাও জানিয়েছেন আধিকারিকরা। পিএনবি থেকে কোটি কোটি টাকা তছরুপের ঘটনায় অভিযুক্ত মেহুল চোকসি। এ ঘটনাকে দেশের বৃহত্তম অর্থনৈতিক কেলেঙ্কারি বলে অভিহিত করা হচ্ছে।

এখন ইন্টারপোল কমিটির গোটা বিষয়টি স্থির করবে বলে জানা গেছে। আগামী মাসে দুপক্ষের দাবি-দাওয়া-অভিযোগ খতিয়ে দেখে মেহুলের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

চোকসির আত্মীয় নীরব মোদির বিরুদ্ধে ইতিমধ্যেই রেড কর্নার নোটিস জারি করা হয়েছে। গোটা কেলেঙ্কারিতে চোকসির সঙ্গে জড়িয়ে রয়েছেন নীরব মোদি, এমনটাই অভিযোগ। নীরব মোদি জানুয়ারি মাসে ভারত থেকে পালিয়ে গেছেন, এবং এখন ব্রিটেনে রয়েছেন।

তাঁর বর্তমান বাসস্থান সম্পর্কে নিশ্চিত হওয়ার পরে নীরব মোদিকে প্রত্যর্পণের অনুরোধ জানিয়েছে ভারত।

অন্যদিকে চোকসি এ ব্যাপারে অনেক বেশি সতর্ক থেকে পলায়ন-পরবর্তী পরিকল্পনা অনেক আগে থেকেই ছকে রেখেছিলেন বলে মনে করা হচ্ছে।

গত বছর অ্যান্টিগুয়ার নাগরিকত্ব নিয়ে রেখেছিলেন তিনি।

চোকসি বর্তমানে অ্যান্টিগুয়ার আইনাধীন হওয়ায় তাঁর বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করা হলেও তা কতটা কাজে লাগবে, তা নিয়ে সন্দেহ রয়েছে বলে জানিয়েছেন তদন্ত সংস্থার কর্তারা জানিয়েছেন।

চোকসিকে ভারতে প্রত্যর্পণের ব্যাপারে তৎপর নয় অ্যান্টিগুয়া সরকারও।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mehul choksi red corner notice interpol decision

Next Story
শিলিগুড়িতে হোটেলের ঘরে অভিনেত্রীর ঝুলন্ত দেহ!Payel Chakraborty, পায়েল চক্রবর্তী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com