বড় খবর

PNB Fraud Case: চোকসির জামিন খারিজ ডমিনিকার হাইকোর্টে, হাসপাতালে নজরবন্দি হীরে ব্যবসায়ী

Mehul Choksi: তাঁকে অবৈধ অভিবাসী আখ্যা দিয়েছে সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রক। এবার হাইকোর্ট তাঁর ওপর থেকে নজর সরিয়ে নিল।

PNB Fraud, Dominica, Mehul Choksi
সম্প্রতি মেহুল চোকসির এই ছবি প্রকাশিত হয়েছে।

ডমিনিকা হাইকোর্টে বড়সড় ধাক্কা খেলেন হীরে ব্যবসায়ী মেহুল চোকসি। তাঁর জামিন বাতিল করেছে সে দেশের এক হাইকোর্ট। আপাতত স্থানীয় এক জেলে নজরবন্দি রয়েছেন পিএনবি-কাণ্ডে অন্যতম অভিযুক্ত এই হীরে ব্যসবায়ী। সম্প্রতি অবৈধ ভাবে অ্যান্টিগা-বারবুডা থেকে পড়শি ডমিনিকায় প্রবেশ করেছেন মেহুল। সেই অভিযোগে তাঁর বিরুদ্ধে দায়ের হয়েছে মামলা।

ইতিমধ্যে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, দেশের (ডমিনিকা) সঙ্গে মেহুল চোকসির কোনও চুক্তি নেই। যে চুক্তিবলে হাইকোর্ট তাঁর বহিস্কার রুখতে পারে। এই মামলার পরবর্তী শুনানি সোমবার। দিন কয়েক আগে ডমিনিকার স্বরাষ্ট্র মন্ত্রক মেহুল চোকসিকে দেশ থেকে বহিস্কার করতে নোটিশ জারি করেছে।

তাঁকে অবৈধ অভিবাসী আখ্যা দিয়েছে সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রক। এবার হাইকোর্ট তাঁর ওপর থেকে নজর সরিয়ে নিল। আইনভাবেও কোণঠাসা হলেন এই হীরে ব্যবসায়ী। গীতাঞ্জলী জেমস ও জুয়েলারির কর্ণধার মেহুল চিনুভাই চোকসি ১৩,৫০০ কোটি টাকা পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক প্রতারণায় অভিযুক্ত। এই অপরাধে অন্যতম অভিযুক্ত তাঁর ভাগ্নে নীরব মোদীও।

২০১৮ সালে দেশের পাসপোর্ট সমর্পণ করে অ্যান্টিগার নাগরিকত্ব নিয়েছিলেন চোকসি। কিন্তু গত মাসেই হঠাৎ করে নিখোঁজ হয়ে যান তিনি। দিন তিনেক বাদে ডমিনিকার জেলে খোঁজ মেলে মেহুলের। তারপর থেকেই তাঁকে দেশে ফেরাতে তৎপর ভারতের বিদেশ মন্ত্রক। মেহুল চোকসিকে আর অ্যান্টিগায় ফেরানো হবে না। স্পষ্ট করে দিয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী। এবার ডমিনিকা থেকেও বিতাড়িত হলে, তাঁর শেষ আশ্রয় কী? সেদিকে তাকিয়ে সিবিআই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mehul choksis returns to india dominika hc dismisses bail plea of the diamond merchant national

Next Story
আন্দোলনের গতি বাড়াতে তৎপর বিক্ষুব্ধ কৃষকরা, ২৬ জুন ‘রাজভবন ঘেরাও’ কর্মসূচিFarmers dharnas at governor houses on 26 june
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com