scorecardresearch

বড় খবর

টিকাকরণে দেশে পুরুষদের থেকে অনেক পিছিয়ে মহিলারা

মেট্রো শহরগুলিতে এই তারতম্য ব্যাপকভাবে চোখে পড়েছে।

করোনা টিকাকরণের ক্ষেত্রে পুরুষদের থেকে অনেকটাই পিছিয়ে পড়েছেন মহিলারা।

করোনা টিকাকরণের ক্ষেত্রে পুরুষদের থেকে অনেকটাই পিছিয়ে পড়েছেন মহিলারা। যদিও ভারতে টিকাকরণের ক্ষেত্রে মহিলা এবং পুরুষদের এই অসামঞ্জস্যের আসল কারণ জানা নেই। অনেক বিশেষজ্ঞের মতে, এই অসামঞ্জস্যের কারণ মহিলাদের মধ্যে টিকা নিয়ে সংশয় হতে পারে। এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক জনস্বাস্থ্য আধিকারিক বলেন, ‘পুরুষরা টিকা পাওয়ার জন্য বহুক্ষণ লাইন দিয়ে দাঁড়িয়ে থাকেন।’ মহিলারা অনেক সময়ই এতটা সময়ে লাইনে দাঁড়িয়ে টিকা নিতে আগ্রহী নন। সমীক্ষায় দেখা যাচ্ছে, করোনার দ্বিতীয় ঢেউ আসার পর মানুষের মধ্যে টিকা নেওয়ার আগ্রহ বেড়েছে। তবে মহিলাদের তুলনায় পুরুষরা বেশি টিকা নিচ্ছেন। ইতিমধ্যে কেন্দ্রের তরফে জানানো হয়েছে ভারতে মোট টিকা নিয়েছেন প্রায় ১৫৮ কোটির বেশি। ১৮ জানুয়ারি পর্যন্ত আমরা যদি মুম্বইয়ের পরিসংখ্যানটা দেখি, তাহলে আমরা লক্ষ্য করবো, ১ কোটি ১০ লক্ষ পুরুষ যেখানে করোনা টিকা নিয়েছেন সেখানে মহিলারা টিকা নিয়েছেন সংখ্যায় মাত্র ৭৬ লক্ষ ৯৪ হাজার। অর্থাৎ প্রতি ১০০০ জন পুরুষে টিকা পেয়েছেন মাত্র ৬৯৪ জন মহিলা।

দিল্লিতেও একই ছবি ধরা পড়েছে। সেখানে মোট ১ কোটি ৬৪ লক্ষ পুরুষ করোনা টিকা নিয়েছেন অন্যদিকে ১ কোটি ২২ লক্ষ মহিলা এই মুহূর্তে করোনা টিকা নিয়েছেন। অর্থাৎ প্রতি ১০০০ জন পুরুষে টিকা নিয়েছেন মাত্র ৭৪২ জন মহিলা। বেঙ্গালুরু এবং চেন্নাইয়ের ছবিটাও অনেকটা এক। তবে ৩৬ টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের মধ্যে মাত্র ৯ টি রাজ্যে মহিলাদের টিকাদানের সংখ্যাটা তুলনামুলকভাবে অনেক বেশি। এর মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, বিহার, আসাম, ছত্তিশগড়, কেরালা, ওডিশা, পন্ডিচেরি, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গ।

উত্তরপ্রদেশে এক বৈষম্য ব্যাপক ভাবে চোখে পড়েছে সেখানে মোট টিকাদানের ১২.১৮ কোটি ডোজ পেয়েছেন পুরুষরা অন্যদিকে মহিলারা পেয়েছেন মাত্র ১১.৪১ কোটি ডোজ। কেন এই বৈষম্য এই নিয়ে দিল্লিতে স্বাস্থ্য মন্ত্রকের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে কর্মীদের জন্য সংস্থার তরফে টিকাদানের আয়োজন করা হচ্ছে, সেখানে বাড়ির পুরুষ সদস্য টিকা পেলেও মহিলারা সেভাবে টিকা পাচ্ছেন না। এর জন্য আমাদের তরফে বিশেষ ক্যাম্প আয়োজন করা হয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে, আমরা গর্ভবতী মহিলা এবং স্তন্যদানকারী মায়েদের জন্য বিশেষ শিবিরের আয়োজন করেছি যাতে তারা বাদ না যায়”।

অপর এক বিশেষজ্ঞের কথায়, যেহেতু মহিলাদের থেকে পুরুষরা বেশি সংখ্যা বাইরে বেড়োন তাই পুরুষদের মধ্যে টিকা দেওয়ার এটা প্রবণতা লক্ষ্য করা গেছে। বিএমসির তরফে জানানো হয়েছে যেহেতু মুম্বাইতে বাইরে থেকে পরিযায়ী শ্রমিকের সংখ্যা বেশি তাই পুরুষদের মধ্যে টিকা দানের সংখ্যাও বেশি। মহিলাদের জন্য আরও বেশি টিকা-করনের ব্যপারে আরও বিস্তৃত পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেসের স্কুল অফ ডেভেলপমেন্ট স্টাডিজের অ্যাডভান্সড সেন্টার ফর উইমেনস স্টাডিজের চেয়ারপারসন বিন্ধুলক্ষ্মী পি বলেছেন টিকার স্লট বুকিং পদ্ধতি আরও সহজ করে তুলতে হবে যাতে পিছিয়ে পড়া মহিলারা অনায়াসেই তা আক্সেস করতে পারেন। গ্লোবাল হেলথ অ্যান্ড হেলথ পলিসির গবেষক অনন্ত ভান, এপ্রসঙ্গে ডিজিট্যাল স্বাক্ষরতাকে টেনে এনেছেন।

তিনি বলেছেন ভারতে, শহরাঞ্চলে ৬৯.৪% এবং গ্রামীণ এলাকায় ৪৬.৬% মহিলার কাছে একটি মোবাইল রয়েছে যা তারা ব্যবহার করে। কিন্তু ৫৭.১% পুরুষের তুলনায়, মাত্র ৩৩.৩% মহিলা ইন্টারনেট ব্যবহার করেছেন। এর সঙ্গে সোশ্যাল মিডিয়াতে নানা অপ্রচার মহিলাদের টিকাদানে বিরত করছেন বলেও তাঁর মত। পোলিও, হেপাটাইটিস বা টিবি-র মতো শিশুদের টিকাদান কর্মসূচিতেও, জাতীয় স্বাস্থ্য কর্মসূচির অধীনে মেয়েরা সবসময় ছেলেদের থেকে পিছিয়ে থাকে এটা চিন্তার”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Metros show gender gap in covid 19 cvaccination more men get jabbed