scorecardresearch

বড় খবর

দেশজুড়ে NPR আপডেট হবে! স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্টে শোরগোল

কেন্দ্র এই কাজের জন্য ৩,৯৪১ কোটি টাকা বরাদ্দ করেছে।

দেশজুড়ে NPR আপডেট হবে! স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্টে শোরগোল
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক তাদের বার্ষিক রিপোর্টে জানিয়েছে এবার গোটা দেশে ন্যাশনাল পপুলেশন রেজিস্টার বা এনপিআর আপডেট করার প্রয়োজন আছে।

জন্ম-মৃত্যু নথিবদ্ধকরণ আইনে সংশোধনী বিল আনতে চলেছে কেন্দ্র। তথ্যভাণ্ডারের কেন্দ্রীকরণের জন্য এই পদক্ষেপ করছে কেন্দ্র। সেই সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক তাদের বার্ষিক রিপোর্টে জানিয়েছে এবার গোটা দেশে ন্যাশনাল পপুলেশন রেজিস্টার বা এনপিআর আপডেট করার প্রয়োজন আছে। তবে অসম বাদে। এর অন্যতম কারণ, জন্ম-মৃত্যু এবং শরণার্থীদের তথ্য সংগ্রহের জন্য এটি প্রয়োজন।

স্বরাষ্ট্র মন্ত্রকের ২০২১-২২ সালের বার্ষিক রিপোর্ট অনুযায়ী, করোনা অতিমারির কারণে এনপিআর-সহ অন্যান্য সব কাজই বন্ধ ছিল। রিপোর্টে বলা হয়েছে, NPR ডাটাবেস আপডেট করার জন্য, একটি ত্রিমুখী পদ্ধতি অবলম্বন করা হবে। এতে স্ব-আপডেট অন্তর্ভুক্ত থাকবে যেখানে বাসিন্দারা কিছু প্রমাণীকরণ প্রোটোকল অনুসরণ করে, কাগজের বিন্যাসে NPR ডেটা আপডেট করার পরে এবং মোবাইল মোডে তাদের নিজস্ব ডেটা আপডেট করবে। অনুশীলনের সময় প্রতিটি পরিবার এবং ব্যক্তির জনসংখ্যা এবং অন্যান্য বিবরণ সংগ্রহ/আপডেট করতে হবে। আপডেটের সময় কোনও নথি বা বায়োমেট্রিক্স সংগ্রহ করা হবে না। কেন্দ্র এই কাজের জন্য ৩,৯৪১ কোটি টাকা বরাদ্দ করেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে ১ এপ্রিল, ২০২১ থেকে ৩১ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত, মোট ১,৪১৪টি নাগরিকত্ব শংসাপত্র স্বরাষ্ট্র মন্ত্রক সহ সমস্ত কর্তৃপক্ষ দ্বারা মঞ্জুর করা হয়েছে। “এর মধ্যে, ১,১২০টি ধারা ৫-এর অধীনে নিবন্ধনের মাধ্যমে এবং ২৯৪টি নাগরিকত্ব আইন-১৯৫৫-এর ধারা ৬-এর অধীনে প্রাকৃতিককরণের মাধ্যমে মঞ্জুর করা হয়েছিল,” রিপোর্টে যোগ করা হয়েছে।

আরও পড়ুন আর্থিকভাবে দুর্বলদের জন্য শিক্ষা, চাকরিতে সংরক্ষণ বৈধ, জানাল সুপ্রিম কোর্ট

বার্ষিক প্রতিবেদনে আরও বলা হয়েছে যে কেন্দ্রীয় সরকার পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, খ্রিস্টান বা পার্সি সম্প্রদায়ের সদস্যদের ক্ষেত্রে নিবন্ধন বা স্বাভাবিকীকরণের মাধ্যমে ভারতীয় নাগরিকত্ব দেওয়ার ক্ষমতা ২৯টি জেলার কালেক্টরদের এবং নয়টি রাজ্যের স্বরাষ্ট্র সচিবের কাছে অর্পণ করেছে।। প্রতিবেদনে বলা হয়েছে, “প্রতিনিধিদল (ক্ষমতার) পূর্বোক্ত শ্রেণির অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব প্রদানের প্রক্রিয়াকে দ্রুততর করবে কারণ স্থানীয় পর্যায়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mha annual report underlines need to update national population register across country