বড় খবর

প্রায় দেড় বছর পর বিদেশী পর্যটকদের জন্য দরজা খুলছে ভারত!

Tourism in India: নানাদিক খতিয়ে দেখে স্বরাষ্ট্র মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে ১৫ অক্টোবর, ২০২১ থেকে নতুন করে ট্যুরিস্ট ভিসা ইস্যু হবে।

Covid Tourism in India
এই বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

Tourism in India: প্রায় দেড় বছর পর বিদেশী ট্যুরিস্টদের জন্য দরজা খুলছে ভারত। গত বছর ২২ মার্চ থেকে বন্ধ হয়ে যায় আন্তর্জাতিক উড়ান এবং ট্যুরিস্ট ভিসা ইস্যু করার কাজ। চলতি বছর ১৫ অক্টোবর থেকে স্বরাষ্ট্র মন্ত্রক ফের ট্যুরিস্ট ভিসা চালু করতে চলেছে। এমনটাই কেন্দ্রীয় মন্ত্রক সুত্রে খবর।

তবে আগামি একমাস ব্যক্তিগত কিংবা সংস্থার তরফে ভাড়া করা চাটার্ড বিমানে ভারতে ঢুকতে হবে। আন্তর্জাতিক যাত্রী বিমানে ভারতে প্রবেশে অন্তত আরও একমাস অর্থাৎ ১৫ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে বিদেশী ট্যুরিস্টদের।

এই প্রসঙ্গে একটি বিবৃতি দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, নানাদিক খতিয়ে দেখে স্বরাষ্ট্র মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে ১৫ অক্টোবর, ২০২১ থেকে নতুন করে ট্যুরিস্ট ভিসা ইস্যু হবে। বিদেশী পর্যটকরা এই ভিসা নিয়ে ভারতে প্রবেশ করতে চাইলে তাঁদের চাটার্ড বিমান ব্যবহার করতে হবে। আন্তর্জাতিক যাত্রী বিমানে ভারতে প্রবেশের ক্ষেত্রে পর্যটকদের ১৫ নভেম্বর ২০২১ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এদিকে, পরপর দু’দিন করোনার দৈনিক সংক্রমণ ২০ হাজারের নীচে থাকলেও বৃহস্পতিবার এক ধাক্কায় ২২ হাজারের গণ্ডি পেরোল আক্রান্তের সংখ্যা। দেশজুড়ে উৎসবের মরশুম শুরুর ঠিক মুখে নিঃসন্দেহে করোনার এই পরিসংখ্যান চিন্তা বাড়াচ্ছে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৪৩১ জন। একইসঙ্গে বেশ কিছুদিন পর দেশে করোনায় দৈনিক মৃত্যু তিনশো পার।

পুজোর মুখে চিন্তা বাড়াচ্ছে করোনা। একলাফে ২২ হাজার ছাড়াল দৈনিক সংক্রমণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করেনামুক্ত হয়েছেন ২৪ হাজার ৬০২ জন। একদিনে দেশে করোনার বলি আরও ৩১৮। এই মুহূর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেস ২ লক্ষ ৪৪ হাজার ১৯৮। সব মিলিয়ে বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩ কোটি ৩৮ লক্ষ ৯৪ হাজার ৩১২। যদিও ইতিমধ্যেই তাঁদের মধ্যে ৩ কোটি ৩২ লক্ষ ২৫৮ জন করোনামুক্ত হয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mha decided to issue fresh tourist visa for foreigner from 15th october onwards national

Next Story
লখিমপুর কাণ্ডে জেরা করতে মন্ত্রীর ছেলেকে তলব পুলিশেরLakhimpur Kheri
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com