scorecardresearch

কাশ্মীরের তরুণদের IS-এ টানার মূল মাথা, কুখ্যাত জঙ্গি আইজাজের খোঁজে ভারত

বর্তমানে জঙ্গি আইজাজ আফগানিস্তানে ঘাঁটি গেড়েছে বলে সন্দেহ ভারতের।

কাশ্মীরের তরুণদের IS-এ টানার মূল মাথা, কুখ্যাত জঙ্গি আইজাজের খোঁজে ভারত
শ্রীনগরেই জন্ম হয়েছিল আইজাজের।

ইসলামিক স্টেট জম্মু কাশ্মীরের (আইএসজেকে) প্রধান নিয়োগকারীদের অন্যতম আইজাজ আহমেদ আহঙ্গার ওরফে আবু উসমান আল-কাশ্মীরিকে কুখ্যাত জঙ্গি হিসেবে চিহ্নিত করল স্বরাষ্ট্রমন্ত্রক। একাধিক নাশকতায় সরাসরি যোগ থাকা এই জঙ্গি বর্তমানে আফগানিস্তানে ঘাঁটি গেড়ে রয়েছে বলে সন্দেহ ভারতীয় গোয়েন্দাদের। জম্মু ও কাশ্মীরে দুই দশকেরও বেশি সময় ধরে জঙ্গি আবু উসমান আল-কাশ্মীরি ভারতের মোস্ট ওয়ান্টেড তালিকায় রয়েছে। উপত্যকার বিভিন্ন প্রান্তে তরুণদের ধর্মীয় উসকানি দিয়ে আইএস-এ যোগ দিতে উদ্বুদ্ধ করার কাজ করে চলেছে এই আবু উসমান।

উল্লেখ্য, আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি গুরুদ্বারে ২০২০-এর ২৫ মার্চ জঙ্গি হামলা হয়। সেই হামলার তদন্তে নেমে আইজাজের নাম পান আফগানিস্তানের গোয়েন্দারা। এদিকে স্বরাষ্ট্র মন্ত্রক একটি ববিৃতি জারি করে জানিয়েছে, “আইজাজকে ভারতে ইসলামিক স্টেট (আইএস)-এ নিয়োগ সেলের প্রধান নিযুক্ত করা হয়েছিল। ভারতে একটি অনলাইন আইএসআইএস-এর প্রচার ম্যাগাজিন শুরু করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল আইজাজের।

আরও পড়ুন- প্রবল ঠান্ডায় কাঁপছে রাজ্য, শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে একাধিক জেলায়

ওই জঙ্গি দুই দশকেরও বেশি সময় ধরে জম্মু ও কাশ্মীরে ওয়ান্টেড রয়েছে। বিভিন্ন সন্ত্রাসমূলক কাজে তরুণদের ব্যবহার করার চেষ্টা চালিয়ে যাচ্ছে সে। একাধিক জঙ্গি সংগঠনের মধ্যে সমন্বয় ঘটিয়ে জম্মু ও কাশ্মীরে নাশকতার জাল বুনেছিল আইজাজ।” ১৯৭৪ সালে শ্রীনগরের নাওয়াকাডালে জন্ম হয় আইজাজের। বর্তমানে এই জঙ্গি আফগানিস্তানে রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের বিবৃতিতে আরও বলা হয়েছে, “আইজাজের সঙ্গে আল-কায়েদা-সহ অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। ভারতে ইসলামিক স্টেটের ঝিমিয়ে পড়া সংগঠনগুলি পুনরায় চালু করতে কাজ করে চলেছে আইজাজ। কাশ্মীরে জঙ্গিবাদকে আরও বেশি প্রচারের আলোয় আনতে কাজ করছে আইজাজ।”

গোয়েন্দা মারফত আইজাজ সম্পর্কে আরও তথ্য জানার চেষ্টা চলছে। জম্মু কাশ্মীরের বিভিন্ন প্রান্তে আইজাজের নেটওয়ার্কগুলির খোঁজ শুরু হয়েছে। আইজাজকে ইউএপিএ, ১৯৬৭-এর অধীনে পৃথক কুখ্যাত জঙ্গি হিসেবে চিহ্নিত করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mha declares is recruiter as designated terrorist