বড় খবর

আন্তঃরাজ্য অক্সিজেন পরিবহণে বিধিনিষেধ নয়, নির্দেশিকা জারি স্বরাষ্ট্র মন্ত্রকের

অক্সিজেনের জোগান নিয়ে দিল্লি হাইকোর্টের ভর্ৎসনার পর এবার আসরে নামল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

India needs Oxygen, Delhi High Court, Center, State

দেশে করোনা পরিস্থিতিতে ভয়াবহ সমস্যা হিসাবে দেখা দিয়েছে অক্সিজেনের জোগান। অক্সিজেনের জোগান নিয়ে দিল্লি হাইকোর্টের ভর্ৎসনার পর এবার আসরে নামল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বৃহস্পতিবার মহামারী মোকাবিলা আইনে নির্দেশিকা জারি করল স্বরাষ্ট্র মন্ত্রক। অতিমারী পরিস্থিতিতে কোনও রাজ্য অন্য রাজ্যকে অক্সিজেন সরবরাহ বন্ধ করতে পারবে না।

এই মর্মে একাধিক নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা। নির্দেশিকায় বলা হয়েছে, কোনও বিধিনিষেধ আরোপ করা যাবে না আন্তঃরাজ্য মেডিক্যাল অক্সিজেন সরবরাহ পরিষেবায়। অক্সিজেন ট্যাঙ্কারগুলিকে নিঃশর্তে আন্তঃরাজ্য যাতায়াতে সুবিধা দিতে হবে। এমনকী অক্সিজেন প্রস্তুতকারী সংস্থা এবং সরবরাহকারী সংস্থাকে শুধুমাত্র হাসপাতালে জোগান দেওয়ার জন্যও বাধ্য করা যাবে না।

আন্তঃশহর ও আন্তঃরাজ্য অক্সিজেন ট্যাঙ্কার পরিবহণে বাধা দেওয়া যাবে না। যেকোনও সময়ে , যেকোনও শহরে পরিবহণের অনুমতি থাকবে। সমস্ত জেলাশাসক ও পুলিশ সুপারদের বলা হয়েছে, কেন্দ্রের নির্দেশিকা ভাঙলে তাঁরা ব্যক্তিগত ভাবে দায়ী থাকবেন। জেলাশাসক আইন অনুযায়ী দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সর্বোচ্চ একবছরের জেল এবং জরিমানা দুই-ই হবে। আর যদি এতে মানুষের মৃত্যু হয় তাহলে সর্বোচ্চ দুই বছরের জন্য জেল ও জরিমানা করা হবে দোষীকে।

দেশে কোভিড পরিস্থিতিতে অক্সিজেনের ঘাটতি নিয়ে দিল্লি হাইকোর্টের তীব্র ভর্ৎসনার মুখে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট কেন্দ্রকে অক্সিজেন সরবরাহ, প্রয়োজনীয় ওষুধ ও টিকা দেওয়ার পদ্ধতি সম্পর্কে একটি নির্দেশিকা প্রকাশের নির্দেশ দিয়েছে।

দেশের প্রধান বিচারপতি এসএ বোবদে, বিচারপতি এল এন রাও এবং এস আর ভাটের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ কেন্দ্রকে নোটিস জারি করে জানিয়েছে যে, শুক্রবার এ বিষয়ে শুনানি হবে। সারা দেশে ছয়টি উচ্চ আদালত হাসপাতালগুলিতে অক্সিজেন, বেড এবং অ্যান্টি-ভাইরাল ড্রাগ রেমডেসেভির সংস্থার সঙ্গে সম্পর্কিত পিটিশন শুনানি করছে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mha invokes dm act orders free inter state movement of oxygen carrying vehicles

Next Story
‘একটা টিকার এত দামের তারতম্য?’ মোদীকে কড়া ভাষায় চিঠি সনিয়ারCorona Vaccine, Sonia Gandhi, Prime Minister
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com