scorecardresearch

বড় খবর

G-20 সম্মেলনের মাঝেই সাইবার হানার আশঙ্কা! সতর্কতা জারি করল স্বরাষ্ট্রমন্ত্রক

G-20 সম্মেলনের মাঝেই সাইবার হানার আশঙ্কা! সতর্কতা জারি করল স্বরাষ্ট্রমন্ত্রক

G-20 সম্মেলনের মাঝেই সাইবার হানার আশঙ্কা! সতর্কতা জারি করল স্বরাষ্ট্রমন্ত্রক

চলতি বছর ভারত G20 শীর্ষ সম্মেলন আয়োজন করতে চলেছে। বিদেশ মন্ত্রক ঘোষণা করেছে, ২০২৩ সালের G-20 সম্মেলন আয়োজন করতে চলেছে ভারত। আগামী বছর ৯ এবং ১০ সেপ্টেম্বর  নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে এই সম্মেলন। বিদেশ মন্ত্রকের তরফে জারি করা এক বিবৃতিতে অনুসারে, ভারত তার সভাপতিত্বে G20 শীর্ষ সম্মেলন সহ ২০০ টিরও বেশি বৈঠকের আয়োজন করবে। তার মাঝেই সম্ভাব্য সাইবার হামলা নিয়ে সতর্ক স্বরাষ্ট্রমন্ত্রক। G20 সম্মেলনের মধ্যেই সম্ভাব্য সাইবার হামলার বিষয়ে সতর্কতা জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রক।

সাইবার হামলাকারীদের তালিকা সরকারি একাধিক দফতরের সঙ্গে ইতিমধ্যে বিভাগের শেয়ার করা হয়েছে। এটি বিশেষত কোনও ব্যক্তি বা সংস্থাকে ব্যক্তিগত তথ্য দেওয়ার নামে ইমেলের মাধ্যমে করা হয়, এটি পরিচিত ব্যক্তির ইমেল আইডি থেকে করা হয় বলেও স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জারি করা এক সতর্কবার্তায় বলা হয়েছে।

সূত্রের খবর, কয়েকদিন আগেই স্বরাষ্ট্র মন্ত্রণকের সাইবার ও তথ্য নিরাপত্তা বিভাগ থেকে  এ বিষয়ে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। যেখানে সমস্ত মন্ত্রক এবং বিভাগগুলিকে জি 20 ওয়েবসাইটে কড়া নজর রাখতে এবং কোনও ধরণের হ্যাকিং এড়াতে সতর্ক থাকার কথা বলা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে সন্দেহভাজন সাইবার হামলাকারীরা উত্তর কোরিয়া, রাশিয়া থেকে সরাসরি G20 ওয়েবসাইটে সাইবার হানা চালাতে পারে। স্বরাষ্ট্র মন্ত্রকের সিএন্ডআইএস বিভাগ এই ধরনের বিষয়গুলি নিয়ে কাজ করে, সাইবার নিরাপত্তা, সাইবার অপরাধ, জাতীয় তথ্য সুরক্ষা নীতি এবং নির্দেশিকাগুলির ওপর সতর্ক নজর রেখে চলে।

গত মাসে, দিল্লির বেশ কয়েকটি হাসপাতালে সাইবার হামলা হয়, যার পরে তদন্তে জানা যায় যে হামকারীরা হংকং এবং হেনান প্রদেশ থেকে এই সাইবার হামলা চালিয়েছিল। সম্মেলন ২০০ টির বেশি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা, বিদেশমন্ত্রকের তরফে এমনটাই জানান হয়েছে। বিদেশমন্ত্রক (এমইএ) জানিয়েছে যে ভারত বাংলাদেশ, মিশর, মরিশাস,  নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন এবং সংযুক্ত আরব আমিরাশাহী সহ G-20 ভুক্ত সকল দেশ এই বৈঠকে হাজির থাকবে।

G20 বা গ্রুপ অফ টুয়েন্টি বিশ্বের প্রধান উন্নত ও উন্নয়নশীল অর্থনীতির একটি আন্তঃসরকারি ফোরাম। এতে মোট ১৯টি দেশ রয়েছে (আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র) এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানান হয়েছে, আমাদের G20 বৈঠকের  প্রস্তুতি প্রক্রিয়া চলছে। উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, ডিজিটালাইজেশন এবং স্বাস্থ্য ও কৃষি থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তি-নির্ভর উন্নয়ন নিয়ে আলোচনা হতে চলছে এই বৈঠকে। অন্যান্য গুরুত্বপূর্ণ ক্ষেত্রের মধ্যে রয়েছে শিক্ষা, সংস্কৃতি ও পর্যটন, জলবায়ু অর্থায়ন, বৈশ্বিক খাদ্য নিরাপত্তা, শক্তি নিরাপত্তা ইত্যাদি।

G-20 কি?

G20 হল বিশ্বের প্রধান উন্নত ও উন্নয়নশীল অর্থনীতির একটি আন্তঃসরকারী ফোরাম। এর মধ্যে রয়েছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ভারত বর্তমানে G-20 ট্রোইকা এর একটি অংশ, যার মধ্যে ইন্দোনেশিয়া, ইতালি এবং ভারত রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mha issues cyber alert for g20 summit shares threat target details with ministries