বড় খবর

পুরনো প্রকল্পে নয়া মোড়ক, মিড ডে মিল স্কিমের নাম বদলে ‘পিএম পোষণ’

২০২১-২২ সাল থেকে ২০২৫-২৬ সাল পর্যন্ত পাঁচ বছরে এই প্রকল্পে ১.৩১ লক্ষ কোটি টাকা খরচ হবে।

Mid-day meal scheme is now ‘PM Poshan’

মিড-ডে মিল স্কিম এখন ‘পিএম পোষণ’। প্রাক-প্রাথমিক শিশুদের মোদী সরকারের এই প্রকল্পের আওতায় আনা হবে। বর্তমানে আইসিডিএস-এর আওতাধীন প্রাক-প্রাথমিক শ্রেণির আরও ২৪ লক্ষ শিশুকেও কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের আওতাভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্কুলপড়ুয়াদের পুষ্টির কথা মাথায় রেখেই মোদী সরকার নতুন ‘পিএম পোষণ’ প্রকল্প চালু করল। ইতিমধ্যেই এই প্রকল্পে সবুজ সঙ্কেত দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

শিশুদের পুষ্টি নিয়ে এবার বড়সড় পদক্ষেপ কেন্দ্রের। ‘পিএম পোষণ’ প্রকল্প চালু হচ্ছে সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত সব স্কুলে। আগামী বছর থেকে সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে এই প্রকল্প চালু হবে। মিড-ডে মিল প্রকল্পের নাম বদলে হল ‘পিএম পোষণ’। সরাসরি প্রধানমন্ত্রীর নামে দেশজুড়ে চলবে এই প্রকল্প।

মিড-ডে মিল প্রকল্পের আওতায় বর্তমানে প্রথম থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের গরম রান্না করা খাবার সরবরাহ করা হয়। প্রায় ১১ কোটি ৮০ লক্ষ পড়ুয়াকে এই খাবার দেওয়া হয়। যাদের মধ্যে ১১ কোটি ২০ লক্ষ পড়ুয়া সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে পড়াশোনা করে। এবার আইসিডিএস-এর আওতাধীন প্রাক-প্রাথমিক শ্রেণির আরও ২৪ লক্ষ শিশুকেও এই প্রকল্পের আওতায় আনা হবে। কেন্দ্রের এই প্রকল্পের আওতায় আসবে ‘প্রি-প্রাইমারি’ তথা ‘বালবটিকা’-র শিশুরাও।

আরও পড়ুন- ‘বুথ দখলের চেষ্টা মদনের’, সাতসকালেই অভিযোগে সরব প্রিয়াঙ্কা

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি পিএম পোষণ প্রকল্পে অনুমোদন দিয়েছে। স্কুলপড়ুয়াদের পুষ্টি বৃদ্ধিতে নতুন এই উদ্যোগ কার্যকরী হবে।’ পিএম পোষণ প্রকল্পটি আপাতত পাঁচ বছরের জন্য চালু করা হয়েছে। এই প্রকল্পে ২০২১-২২ সাল থেকে ২০২৫-২৬ সাল পর্যন্ত মোট ১.৩ লক্ষ কোটি টাকা খরচ ধরা হয়েছে। কেন্দ্রীয় সরকার মোট খরচের ৫৪,০৬১ কোটি টাকা বহন করবে। অন্যদিকে রাজ্যগুলিকে এই প্রকল্পে ৩১,৭৩৩ কোটি টাকা ব্যয় করতে হবে। ন্যাশনাল এডুকেশন পলিসির সুপারিশ অনুযায়ী স্কুলপড়ুয়ারে পুষ্টির কথা মাথায় রেখে এই পদক্ষেপ করা হচ্ছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mid day meal scheme is now pm poshan

Next Story
ফল কুড়িয়ে খেতে প্রশাসনের নিষেধ! বাদুড়ের থেকেই নিপার সংক্রমণDay after Kerala Nipah death, 11 person have symptoms
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com