scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

এপ্রিল থেকেই দিল্লির সব সরকারি স্কুলে চালু মিড-ডে মিল

১ এপ্রিল থেকে পুরোদমে অফলাইন ক্লাস শুরু। ওই দিন থেকেই চালু মিড ডে মিল।

এপ্রিল থেকেই দিল্লির সব সরকারি স্কুলে চালু মিড-ডে মিল
দলিত রাঁধুনির রান্না করা খাবার খেতে অস্বীকার বেশ কয়েকজন ছাত্রের।

এপ্রিল থেকেই দিল্লির সকল সরকারী এবং সরকারী সাহায্যপ্রাপ্ত স্কুল গুলিতে পুনরায় চালু হতে চলেছে মিড-ডে মিল। এর আগে মহামারীর কারণে গত ২ বছর স্কুল বন্ধ থাকার কারণে বন্ধ ছিল মিড-ডে মিল পরিষেবা। যদিও মাঝে করোনার দাপট কিছুটা কম হতেই গত বছর নভেম্বরে অল্প কয়েকদিনে জন্য স্কুলগুলি চালু হলেও সেভাবে পড়ুয়া না আসার কারণে চালু করা যায়নি মিড-ডে মিল পরিষেবা। পরবর্তী সময়ে চলতি বছর ১৪ ফেব্রুয়ারি থেকে পুনরায় স্কুলগুলি চালু হলেও চালু হয়নি মিড-ডে মিল। কিন্তু এতদিনেও কেন চালু করা গেল না মিড ডে মিল? উত্তরে শিক্ষা দফতরের এক আধিকারিক বলেন, ‘পড়ুয়াদের অনুপস্থিতির কারণেই এখনও চালু করা যায়নি মিড-ডে মিল’।

আরো পড়ুন: লাগাতার দাম-বৃদ্ধি জ্বালানি তেলের, আরও মহার্ঘ্য পেট্রোল-ডিজেল

১ এপ্রিল থেকে, দিল্লির সমস্ত স্কুল অনলাইন শিক্ষাব্যবস্থা বাতিল করে সম্পূর্ণরূপে অফলাইন মোডে তাদের সকল ক্লাস পরিচালনা করবে বলে জানিয়েছে শিক্ষা দফতর। একই সঙ্গে সেই দিন থেকেই শিক্ষা দফতরের মিড-ডে মিল শাখা সমস্ত সরকারী এবং পৌর কর্পোরেশন স্কুলের পাশাপাশি সমস্ত প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক শিক্ষার্থীদের জন্য দুপুরে রান্না করা খাবার পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

শিক্ষা দফতর সূত্রে সমস্ত স্কুলের প্রধান শিক্ষকদের কাছে এই মর্মে একটি নির্দেশ পাঠানো হয়েছে। যাতে বলা হয়েছে যাবতীয় কোভিড বিধি মেনে মিড-ডে মিল পরিষেবা যাতে চালু করা হয় তার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা স্কুল কর্তৃপক্ষকে গ্রহণ করতে হবে। ২০২০ থেকেই মহামারীর কারণে সরকারের তরফে পড়ুয়াদের মিড-ডে মিলের পরিবর্তে শুকনো খাবার বিতরণ করা হয়েছে। ২০২১ সালের নভেম্বরে শিক্ষা দফতর মিড-ডে মিল চালু করার নির্দেশ জারী করলেও যোগ্য শিক্ষার্থীদের অভাবে এতদিন তা চালু করা সম্ভব হয়নি বলেই জানিয়েছেন শিক্ষকদের একাংশ। 

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mid day meals to resume at govt mcd schools from april