scorecardresearch

আজ প্রধানমন্ত্রীর ৭১তম জন্মদিন, মোদী বন্দনায় ‘বিশাল’ কর্মযজ্ঞ বিজেপির

সংস্কৃতি মন্ত্রকের তরফে আজ নরেন্দ্র মোদীর বেশ কিছু উপহার ই-নিলামে তোলা হবে।

PM Modis Twitter handle briefly compromised
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আজ ১৭ সেপ্টেম্বর ৭১ বছর পূর্ণ করলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর ৭১ বছরের জন্মদিন দেশজুড়ে পালন করছে বিজেপি। আজ থেকে আগামী ২০ দিন নানা অনুষ্ঠান ও নানা কর্মসূচির মাধ্যমে মোদী-বন্দনার আয়োজন করেছে গেরুয়া শিবির। নরেন্দ্র মোদীর জন্মদিন উপলক্ষ্যে ‘সেবা ও সমর্পণ অভিযান’ পালন করছে বিজেপি। দেশের অন্যান্য রাজ্যের পাশাপাশি বাংলাতেও সাড়ম্বরে মোদীর জন্মদিন পালন করছে রাজ্য বিজেপি।

১৯৫০-এর ১৭ সেপ্টেম্বর জন্ম নরেন্দ্র মোদীর। আজ ৭১ বছর পূর্ণ করলেন মোদী। এরই পাশাপাশি প্রশাসক হিসেবেও এবছর ২০ বছর পার করতে চলেছেন মোদী। আগামী ৭ অক্টোবর প্রশাসক হিসেবে ২০ বর পূর্ণ করবেন মোদী। ২০০১ সালে গুজরাতের মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর প্রশাসক-জীবনের পথ চলা শুরু। বর্তমানে আজ তিনি দেশের প্রধানমন্ত্রী। মোদীর এই দীর্ঘ প্রশাসনিক জীবনকেও দেশবাসীর কাছে অনন্যরূপে তুলে ধরতে সচেষ্ট গেরুয়া শিবির।

আজ থেকে টানা ২০ দিন ধরে দেশজুড়ে নানা কার্যক্রমের মাধ্যমে মোদীর জন্মোৎসব পালন করবে বিজেপি। আজ মোদীর জন্মদিন উপলক্ষে সংস্কৃতি মন্ত্রক প্রধানমন্ত্রীর প্রাপ্ত নানা উপহার এবং স্মারকের ই-নিলামের আয়োজন করেছে। এদিন প্রায় ১৩০০ এমনই কিছু উপহার ই-নিলামে তোলা হবে। যার মধ্যে রয়েছে অলিম্পিক সোনাজয়ী নীরজ চোপড়ার ছোড়া জ্যাভলিন। সম্প্রতি টোকিও থেকে ফিরে প্রধানমন্ত্রীকে সেটি উপহার হিসেবে দিয়েছিলেন নীরজ। সংস্কৃতি মন্ত্রকের তরফে জানা গিয়েছে, ওই জ্যাভলিনের বেস প্রাইজ হতে পারে ৭৫ লক্ষ টাকা।

এরই পাশাপাশি এদিন ই-নিলামে তোলা হবে বিজয়ী অলিম্পিয়ান এবং প্যারালিম্পিয়ানদের আরও ক্রীড়া সরঞ্জামও। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রধানমন্ত্রীকে অযোধ্যার রাম মন্দিরের প্রতিরূপ উপহার হিসেবে দিয়েছিলেন। উত্তরাখণ্ডের পর্যটন মন্ত্রী সাতপাল মহারাজও মোদীকে চারধামের কাঠের একটি প্রতিরূপ দিয়েছিলেন। সেই উপহারগুলিও আজ ই-নিলামে তোলা হবে।

আরও পড়ুন- ক্রমশ এগোচ্ছে নিম্নচাপ, দক্ষিণবঙ্গে আবহাওয়ার বদল আজ থেকেই?

মোদীর ৭১তম জন্মদিনকে স্মরণীয় করে রাখতে চেষ্টার ত্রুটি রাখেনি বিজেপি। প্রধানমন্ত্রীর জন্মোৎসব পালনে একটানা ২০ দিনের নানা কর্মসূচি সাজানো হয়েছে। বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা এব্যাপারে রীতিমতো উদ্যোগ নেন আগেভাগেই। রাজ্যে-রাজ্যে দলের তরফে মোদীর জন্মদিনকে স্মরণীয় করে রাখতে সবরকম উদ্যোগ নিতে আগেই তিনি নির্দেশ পাঠিয়েছিলেন দলের রাজ্য ইউনিটকে। আজ ১৭ সেপ্টেম্বর থেকে আগামী ৭ অক্টোবর পর্যন্ত দেশজুড়ে প্রধানমন্ত্রীর জন্মোৎসব পালন করবে বিজেপি। স্বচ্ছতা অনুষ্ঠানের পাশাপাশি নরেন্দ্র মোদীর জন্মদিনে আজ বিজেপির তরফে রাজ্যে-রাজ্যে রক্তদান শিবিরেরও আয়োজন করেছে গেরুয়া শিবির।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ministry of culture to organise e auction of gifts mementos today to mark modis birthday