একশ দিনের কাজ-কৃষি লকডাউনের আওতার বাইরে

একশ দিনের কাজে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। এক্ষেত্রে বিশে গুরুত্ব দেওয়া হয়েছে সেচ ও জল সংরক্ষণের কাজকে।

একশ দিনের কাজে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। এক্ষেত্রে বিশে গুরুত্ব দেওয়া হয়েছে সেচ ও জল সংরক্ষণের কাজকে। কেন্দ্রীয় নির্দেশিকা মোতাবেক একশ দিনের কাজ প্রকল্পের শ্রমিকদের মুখে মাস্ক পড়া বাধ্যতামূলক। স্থানীয় কর্তৃপক্ষই এবিষয়টি নিশ্চিত করবে। এছাড়াও লকডাউনে কৃষি ও কৃষিজাত পণ্য বিক্রি, পণ্য আদান-প্রদানে ছাড় ঘোষণা করা হয়েছে।

কৃষি বিষয়ক সব ক্ষেত্রকে এই লকডাউনের বাইরে রাখা হয়েছে। উৎপাদিত দ্রব্য বিক্রির জন্য ব্যবহৃত মান্ডি, কৃষিজাত পণ্য বিক্রির দোকান, এক রাজ্য থেকে অন্য রাজ্যে কৃষিপণ্য নিয়ে যাওয়ার ক্ষেত্রেও কোনও বিধিনিষেধ থাকছে না। মৎস্যচাষ, চা, কফি উৎপাদন ও পশুজাত দ্রব্যের উৎপাদন যেমন দুধ, মাখন, ঘি, পনির প্রভৃতির ক্ষেত্রেও কোনও নিষেধাজ্ঞা থাকছে না। তবে, এইসব ক্ষেত্রে পর্যায়ক্রমিকভাবে ৫০ শতাংশ করে কর্মী কাজ করবে।

কেন্দ্রীয় নির্দেশিকা মোতাবেক ফুড প্রসেসিং, পাটজাত দ্রব্য উৎপাদনের সঙ্গে যুক্ত কোম্পানিকে ছাড় দেওয়া হয়েছে। এছাড়া, তেল, গ্যাসের পরিবহণ চলবে। পেট্রোল, ডিজেল, কেরোসিন ও এলপিজি গ্যাসের যাতে কোনও সমস্যা না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। ফলে কৃষিকাজ ব্যাহত হওয়ার সম্ভাবনা কম।

আরও পড়ুন- লকডাউনে খোলা থাকবে হাইওয়ের ধাবা-ট্রাক মেরামতির দোকান

নির্দেশিকায় বলা হয়েছে যে, গ্রুপ ‘এ’ ও ‘বি’ পদমর্যাদার সরকারি অফিসারেরা প্রয়োজনের ভিত্তিতে অফিসে আসবে। ৩৩ শতাংশ গ্রুপ ‘সি’ কর্মীরা অফিসে যাবেন। কঠোরভাবে সামাজিক দূরত্ব মেনেই কাজ করতে হবে। বুধবারই বর্ধিত লকডাউনের সংশোধিত গাইডলাইন প্রকাশ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। বর্ধিত লকডাউনে কৃষি, ই-কমার্স ও নির্দিষ্ট কিছু শিল্পকাজকে ছাড়ের আওতায় রাখা হয়েছে।

সংশোধিত গাইডলাইন অনুসারে, বিমান, ট্রেন ও সড়ক পরিবহণ পরিষেবা সম্পূর্ণ বন্ধ। স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। শিল্প, বাণিজ্য ও পরিষেবা ক্ষেত্র বন্ধ থাকবে। এছাড়াও বন্ধ রাখতে হবে, সিনেমা হল, শপিং মল, থিয়েটার। কোনও ধরনের সামাজিক ও রাজনৈতিক কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। ধর্মীয় প্রতিষ্ঠান ও জমায়েতও করা যাবে না। বাড়ির বাইরে বা কাজের জায়গায় মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে। অন্যথায় কড়া জরিমানার উল্লেখ করা হয়েছে নির্দেশিকায়। হটস্পট এলাকা থেকে বাসিন্দাদের প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া বা বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। থুতু ফেলা, সিগারেট, গুটখার উপর নিষেধাজ্ঞা জাররি হয়েছে।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mnrega agriculture get exemption from india coronavirus lockdown rules

Next Story
সিবিএসই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হচ্ছে নাCm Mamata Banerjee gives tips to students for reducing their mental stress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com