বড় খবর

চতুর্থ Vaccine হিসেবে ভারতে ছাড়পত্র পেল Moderna, আমদানি-বিক্রির দায়িত্বে সিপলা

Covid Vaccine: এই টিকার জরুরি প্রয়োগে ছাড়পত্র চেয়ে ডিসিজিআই (ড্রাগ কন্ট্রোলার) ছাড়পত্র চেয়েছে মার্কিন এই সংস্থা।

polio vaccine

Covid Vaccine in India: চতুর্থ টিকা হিসেবে ভারতে ছাড়পত্র পেল মডার্না ভ্যাকসিন। এই টিকার জরুরি প্রয়োগে ছাড়পত্র দিল ডিসিজিআই (ড্রাগ কন্ট্রোলার)। এর আগে ডিজিসিআই ছাড়পত্র চেয়ে আবেদন করেছিল মার্কিন এই সংস্থা। পাশাপাশি এই টিকার আমদানি ও বিপণনের জন্য পৃথক ছাড়পত্র পেয়েছে ওষুধ প্রস্তুতকারী সংস্থা সিপলা। মূলত ১৮ ঊর্ধ্বদের টিকাকরণে এই ভ্যাকসিন ব্যবহারে এই ছাড়পত্র মডার্নার।

ডিসিজিআইকে লেখা চিঠিতে মডার্না জানিয়েছে, মার্কিন সরকার গাভি এবং হুয়ের মাধ্যমে কিছু শতাংশ টিকা ভারতকে সরবরাহ করবে। কোভিড টিকার সমবণ্টন নীতির আওতাধীন এই সরবারহ। সেই কারণে মার্কিন সিডিএসও-র ছাড়পত্র চেয়ে আবেদন জানিয়েছে মডার্না।

এদিকে, দেশে দৈনিক সংক্রমণ অনেকটাই কমল। করোনায় মৃত্যুর সংখ্যাও হাজারের নিচে। স্বাস,থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে ভারতে গত ২৪ ঘন্টায় কোভিড সংক্রমিত হয়েছেন ৩৭ হাজার ৫৬৬ জন। যা গত ১০২ দিনে সর্বনিম্ন। চলতি বছর ১৭ মার্চ দেশে আক্রান্তের সংখ্যা ৪০ হাজার পেরিয়েছিল। গত দিন একদিনে আক্রান্তের হার ছিল ৪৬ হাজারের সামান্য বেশি। সোমবারের তুলনায় যা ৮ হাজার ৫৮২ কম। অ্যাকটিভ রোগীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ৫ লক্ষ ৫২ হাজার ৬৫৯ জনে। একদিনে সুস্থ হয়ে ফিরেছেন ৫৬ হাজার ৯৯৪ জন। গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ৯০৭ জনের। অর্থাৎ পর পর দু’দিন দৈনিক মৃত্যুর হার হাজারের নীচেই থাকলো।

ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩ লক্ষ ১৬ হাজার ৮৯৭। করোনাজয়ী ২ কোটি ৯৩ লক্ষ ৬৬ হাজার ৬০১। সুস্থতার হার বাড়ছে। বর্তমানে দেশে সুস্থতার হার ৯৬.৮৬ শতাংশ। করোনার বলি হয়েছেন ৩ লক্ষ ৯৭ হাজার ৬৩৭ জন।

টিকাকরণে ইতিমদ্যেই আমেরিকাকে ছাপিয়ে গিয়েছে ভারত। গতকালই স্বাস্থ্যমন্ত্রক এই তথ্য জানিয়েছে। তবে, দেসে টিকাকরণের হার গত কয়েকদিন ধরেই নিম্নমুখী। সোমবার টিকা দেওয়া হয়েছে ১৭ লক্ষ ৬৮ হাজার ৮ জনকে। মোট টিকাকরণ হয়েছে ৪০ কোটি ৮১ লক্ষ ৩৯ হাজার ২৮৭।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Moderna sought dcgi approval for emergency uses in india national

Next Story
২০ হাজার বছর আগে বিশ্বে অতিমারি তৈরি করেছিল করোনা! গবেষণায় নয়া তথ্যcorona test, covid test, ciovid sample
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com