বড় খবর

‘কেন্দ্রের আদলেই হোক রাজ্য বাজেট’, বার্তা মোদীর

‘করোনা মোকাবিলায় কেন্দ্র-রাজ্য হাতে হাত মিলিয়ে কাজ করেছে। যৌথভাবে কাজ করায় সাফল্য এসেছে। এটি বিশ্বের কাছে দেশের ইতিবাচক চিত্র তুলে ধরেছে।’

যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দিচ্ছে মোদী সরকার। প্রায়ই এই অভিযোগ করে থাকে বিরোধী রাজনৈতিক দলগুলো। কিন্তু শনিবার নীতি আয়োগের পরিচালন পর্যদের ষষ্ঠ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন্দ্র-রাজ্য সমন্বয় ও একযোগে কাজের বার্তা দিলেন। তাঁর পরামর্শ, কেন্দ্রীয় বাজেটকে সামনে রেখেই রাজ্যগুলো বাজেট তৈরি করুক। এতেই সার্বিকভাবে দেশের উন্নতি সম্ভব।

প্রধানমন্ত্রী বলেছেন কেন্দ্র-রাজ্যে একযোগে কাজের উদাহরণ হিসাবে করোনাকালে কাজের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। বলেন, ‘করোনা মোকাবিলায় কেন্দ্র-রাজ্য হাতে হাত মিলিয়ে কাজ করেছে। যৌথভাবে কাজ করায় সাফল্য এসেছে। এটি বিশ্বের কাছে দেশের ইতিবাচক চিত্র তুলে ধরেছে। দেশের উন্নয়নে কেন্দ্র-রাজ্য একসঙ্গে কাজ করা উচিত। কয়েকটি রাজ্য ভাল কাজ করছে।’ ভারতের উন্নয়ের বুনন যে যুক্তরাষ্ট্রীয় কাঠামো তা মনে করিয়ে দেন মোদী।

এরপরই বিগত বছরগুলোতে কেন্দ্রীয় সামাজিক উন্নয়ের খতিয়ান পেশ করেন প্রধানমন্ত্রী। তুলে ধরেন ব্যাংক অ্যাকাউন্ট চালু, আয়ুষ্মান ভারত প্রকস্প, উজ্জ্লা যোজনার কথা। এগুলোর ফলে দেশেবাসীর জীবনযাত্রার মানের উন্নতি ঘটেছে বলে দাবি করেন নমো। শনিবারের বৈঠকে কৃষি পরিকাঠামোর উন্নয়ন, কৃষিজ উৎপাদন বৃদ্ধি, মানব সম্পদ উন্নয়ন, স্বাস্থ্য পরিষেবা, পরিকাঠামোগত উন্নয়নের মতো বিষয়গুলি নিয়ে আলোচনা হয়।

মোদীর কথায়, ‘দেশবাসীর চাওয়া-পাওয়ার প্রকাশ ঘটেছে এবারের কেন্দ্রীয় বাজেটে। রাজ্যগুলোর উচিত কেন্দ্রীয় বাজেটকে অনুসরণ করে নিজস্ব বাজেট তৈরি করা। এতেই ভারতের সার্বিক উন্নয়ন সম্ভব।’

সব রাজ্যের পাশাপাশি এবার নীতি আয়োগের পরিচালন পর্যদের ষষ্ঠ বৈঠকে অংশ নিতে বলা হয়েছিল কেন্দ্র শাসিত সব অঞ্চলের প্রশাসকদের। প্রথম বার যোগ দেন, দেশের নয়া দুই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখের লেফটেন্যান্ট গভর্নরেরা। কিন্তু শনিবারের বৈঠকে অংশ নেননি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছিলেন না পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপটেন অমরিন্দর সিং-ও।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Modi chairs niti aayog meet stresses importance of centre state partnership

Next Story
প্রেমে প্রত্যাখ্যাত হয়েই জলে কীটনাশক মিশিয়েছিল ধৃত, উন্নাওকাণ্ডে দাবি পুলিশের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com