বড় খবর

করোনা টিকার খোঁজখবরে আজ দেশের তিন শহরে মোদী

ভারতে করোনা টিকা কী ভাবে তৈরি হচ্ছে, প্রয়োজনীয় বিধি ও সতর্কতা মেনে তা হচ্ছে কি না সেইসব খতিয়ে দেখতেই আজ প্রধানমন্ত্রীর সফর।

ভারতে করোনা টিকা কী ভাবে তৈরি হচ্ছে, প্রয়োজনীয় বিধি ও সতর্কতা মেনে তা হচ্ছে কি না সেইসব খতিয়ে দেখতেই আজ, শনিবার দেশের তিন শহরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথমেই তিনি পৌঁছে যান গুজরাটের আমেদাবাদের চাঙ্গোদার শিল্প এলাকায় অবস্থিত জাইডাস ক্যাডিলার গবেষণাগারে। এরপর হাদ্রাবাদের জিনোম ভ্যালিতে ভারত বায়োটেকের গবেষণাগারে গিয়েছেন প্রধানমন্ত্রীর। এরপর যাবেন পুণের সেরাম ইনস্টিটিউট-এ।

প্রধানমন্ত্রীর অফিসের তরফে টুইটে বলা হয়েছে, ভ্যাকসিন তৈরি থেকে অন্যান্য সব খুঁটিনাটি বিষয়ে খোঁজখবর নিতে শনিবার দেশের তিন শহরে যাবেন প্রদানমন্ত্রী। আমেদাবাদে জাইডাস ক্যাডিলা, হায়দরাবাদে ভারত বায়োটেক ও পুণের সেরাম ইনস্টিটিউট-এর গভেষণাগারে যাবেন তিনি।

দেশে কোভিড ভ্যাকসিন তৈরির দৌড়ে এগিয়ে রয়েছেন জাইডাস ক্যাডিলা, ভারত বায়োটেক এবং সেরাম ইনস্টিটিউট। জাইডাস ক্যাডিলা-র তরফে বলা হয়েছে, অগাস্টেই তাদের তৈরি ভ্যাকসিন জাইকভ-ডি-র প্রথম পর্যায়ের ট্রায়াল সম্পূর্ণ। চলছে দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল।

এদিকে ভ্যাকসিন তৈরির দৌড়ে বেশ কিছুয়া এগিয়ে ভারত বায়োটেক। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই টিকা ৬০ শতাংশ কার্যকর হবে। আগামী বছর এপ্রিল থেকে জুন মাসের মধ্যেই টিকা ভারতের বাজারে এসে যেতে পারে।

সেরাম ইনস্টিটিউট অ্যাস্ট্রাজেনেকার ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাত মিলিয়ে কোভিজ টিকা তৈরি করেছে, যা ৭০ শতাংশ কার্যকর হবে বলে দাবি অ্যাস্ট্রাজেনেকার। সেরাম জানিয়েছে, আগামী এপ্রিলেই সাধারণের জন্য অক্সফোর্ডের টিকা ভারতের বাজারে আনা সম্ভব হবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Modi corona visit zydus cadila bharat biotech serum institute today updates

Next Story
মুম্বই হামলার বর্ষপূর্তিতে কর্ণাটকে ‘লস্কর জিন্দাবাদ’ দেওয়াল লিখন ঘিরে চাঞ্চল্য
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com